Unknown

Call

তিন প্রকার লোকের সাথে আল্লাহ কেয়ামতের দিন কোনো কথা বলবেন না,এবং তাদের দিকে তাকাবেন মও না এবং তাদেরকে পবিত্র করবেন না; বরং তাদের জন্য রয়েছে মর্মন্তুদ শাস্তি। তারা হ’ল- (১) টাখনুর নীচে কাপড় (অন্য বর্ণনায় লুঙ্গী) পরিধানকারী, (২( খোঁটাদানকারী (অন্য বর্ণনায় এসেছে, যে খোঁটা না দিয়ে কোন কিছু দান করে না) (৩) মিথ্যা কসমের মাধ্যমে পণ্য বিক্রয়কারী। (মুসলিম ১০৬ মিশকাত ২৭)।

 আমাদেরকে টাখনুর উপর এবং নিচ বুঝতে হবে। টাখনু ঢেকে যাওয়া মূলত নিষেধ না। বরং নিষেধ হল,ওপর থেকে কাপড় পরলে সেটি টাখনুর নিচে যেতে পারবে না।চায় সেট লুঙ্গি হোক, পাজামা হোক, প্যান্ট হোক। 

উপরের হাদীসে আমরা লক্ষ্য করেছি,যেখানে বলা হয়েছে, ‘যেটা টাখনুর নিচে চলে যাবে, সেটা জাহান্নামে যাবে।’ মোজা তো নিচের দিক থেকে ওপরে পড়া হয়।সুতরাং এটি টাখনুর নিচে যায়নি।তাই টাখনুর নিচে কাপড় পরা হারাম বলে যে বিধান রয়েছে সেটা এক্ষেত্রে বাস্তবায়িত হবে না। আল্লাহর রাসুল নিজেও মোজা পরেছেন। মোজা আমরা নিচের দিক থেকে ওপরের দিকে পড়ি, সুতরা এই বিষয়টা আলাদা। মূল কথা হচ্ছে, কাপড় পরলে সেটি ওপরের দিক থেকে টাখনুর নিচের দিকে যেতে পারবে না।কেননা এটা অহংকারীদের আ'লামত।

(গুগল থেকে সংগৃহীত)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ