আমি ঔষধ নিয়ে একটু আগ্রহী। তাই ফার্মেসী নিয়ে পড়তে চাচ্ছিলাম। শুনেছি বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি নিয়ে একটা বিষয় আছে। তো জানতে চাচ্ছিলাম ফার্মাসিস্ট(ফার্মাকোলজিস্ট নয়) হতে হলে এইএসসির পর কোথায় ভর্তি হলে ভালো?   


শেয়ার করুন বন্ধুর সাথে
AbdulAoual

Call

ফার্মাসিস্ট হতে হলে যে কোন বিশ্ববিদ্যালয়ে চার বছর মেয়াদি ফার্মাসি কোর্স ডিগ্রি নিতে হবে। এরপর এক বছর মেয়াদি মাস্টার্স শেষ করে কাজে নামতে পারেন। মাস্টার্স শেষ না করেও অবশ্য চাকরি করা যায়।


ফার্মাসিতে প্রচলিত ডিগ্রির মধ্যে রয়েছে।


ডিপ্লোমা ইন ফার্মাসি (ডি. ফার্ম)

ব্যাচেলর অব ফার্মাসি(বি. ফার্ম)

ব্যাচেলর অফ ফার্মাসি প্রোফেশনাল

মাধ্যমিক পরীক্ষা শেষেই ফার্মাসিতে ডিপ্লোমা কোর্স শুরু হয়। এ কোর্স বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন। এক্ষেত্রে বড় মাপের সাফল্য আনতে চাইলে অনেক পরিশ্রমী আর সৃজনশীল হওয়া চাই। এছাড়া বাংলাদেশে ডিপ্লোমা করে ব্যাচেলর ইন ফার্মাসি করার সুযোগ অনেক সীমিত। অধিকাংশ ডিপ্লোমা ডিগ্রি ৩ বছরের। তবে কোথাও কোথাও ৪ বছরের।ব্যাচেলর অফ ফার্মাসি ডিগ্রি ৪ বছর মেয়াদি ডিগ্রি। অন্যদিকে ব্যাচেলর অফ ফার্মাসি প্রফেশনাল ডিগ্রি ৫ বছরের দেওয়া হয়ে থাকে। উল্লেখ্য যে, এখন ৫ বছর মেয়াদি ডক্টর অফ ফার্মাসি ডিগ্রিকে আন্তর্জাতিকভাবে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়।


৫ বছরের বি. ফার্ম প্রফেশনাল কোর্সের সঙ্গে সিলেবাসে অনেক সাদৃশ্য থাকলেও ৫ বছরের ফার্ম ডি. কোর্সে ক্লিনিক্যাল ফার্মাসি ও হসপিটাল ফার্মাসির উপর জোর দেয়া হয় এবং এ ডিগ্রির সিলেবাস অনেক আধুনিক।


ব্যাচেলর অফ ফার্মাসির পর মাস্টার্স অফ ফার্মাসি ডিগ্রি নিতে হয়। এটি সাধারণত ১-২ বছরের হয়ে থাকে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ