Sweet Girl

Call

ভারত ১৯২৮ সালে প্রথম অলিম্পিক হকি খেলায় জয়যুক্ত হয়েছিল

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

সুদ মুনাফা ও ইসলামি ব্যাংকিং
তৌহিদ সিদ্দিকী, ভাইস প্রেসিডেন্ট ও প্রিন্সিপাল, এআইবিটিআরআই
 

প্রচলিতব্যাংক থেকে ঋণ গ্রহন করলে নির্দিষ্ট হারে (যেমন-১৩%) সুদ দিতে হয়। আবার ইসলামী ব্যাংক হতে বিনিয়োগ নিলেও নির্দিষ্ট হারে (যেমন-১৩%-১৪%) মুনাফা দিতে হয়। লাভের হার এভাবে নির্দিষ্ট করলে সুদ হয় কিনা? - উত্তরে তৌহিদ সিদ্দিকী।
উত্তর-সুদ ও মুনাফা এবং ঋণ ও বিনিয়োগ সঠিক ভাবে বুঝলে এই এই প্রশ্নের অবতারনা হতো না। যাই হোক, সুদ হচ্ছে ঋণকৃত অর্থের উপর একটি নির্দিষ্ট সময়ে নিশ্চিত সুনির্দিষ্ট অতিরিক্ত পাওনা । অর্থাৎ সুদের সাথে ‘নিশ্চিত’ এবং ‘সুনির্দিষ্ট’ শব্দ দুটির সম্পর্ক রয়েছে । যেমন আপনি প্রচলিত সুদি ব্যাংক থেকে ১৩% সুদে ১,০০,০০০/- টাকা ঋণ নিলেন । এই ঋণকৃত টাকা আপনি ব্যবসায় খাটাতে পারেন , আবার শিল্পে বিনিয়োগ করতে পারেন , আবার ভোগে ব্যয় করতে পারেন । এই ১,০০,০০০/- টাকা নিয়ে আপনি যাই করেন না কেন , বছর শেষে ঋণ প্রদানকারী প্রচলিত সুদি ব্যাংককে ১৩,০০০/- টাকা প্রদান করতে হবে । এক্ষেত্রে ঋণ প্রদানকারী প্রচলিত সুদি ব্যাংক নিশ্চিত জানে যে , বছর শেষে আপনার নিকট হতে সে নির্দিষ্ট ১৩,০০০/- টাকা পাবে যা ১,০০,০০০/- টাকার ১৩% যা হল সুদের পরিমাণ এবং এটা ইসলামে নিষিদ্ধ ।
মুনাফা হল ব্যবসা বা শিল্পখাতে বা উৎপাদনশীল কোন খাতে বিনিয়োগের উপর লাভ। যেমন আপনি ইসলামী ব্যাংক হতে ১,০০,০০০/- টাকার ব্যবসার মাল ১৩% লাভে কিনলেন অর্থাৎ ইসলামী ব্যাংক আপনার নিকট ১,০০,০০০/- টাকার ব্যবসার মাল ১,১৩,০০০/- টাকায় বিক্রয় করলো । এক্ষেত্রে ইসলামী ব্যাংক ও ক্রেতার মধ্যে ক্রয়- বিক্রয় সম্মন্ন হয়ে গেল। বাকী রইল মূল্য পরিশোধের বিষয় যা নগদে বা ভবিষ্যতে কোন নির্ধারিত সময়ের মধ্যে এককালীন বা কিস্তিতে করতে হবে। এখন যদি আপনাকে বলি ব্যাংক ১,০০,০০০/- টাকার ব্যবসার মাল ১,১৩,০০০/- টাকায় বিক্রয় করাতে কত পার্সেন্ট লাভ হলো? আপনি বলবেন ১৩%। এই ১৩% কি সুদ হলো? উত্তর না। কারন এখানে ১,০০,০০০/- টাকা ঋণ দেয়া হয়নি বরং সরবরাহকারী নিকট হতে ১,০০,০০০/- টাকায় মাল কিনে ব্যাংক ১,১৩,০০০/- টাকায় বিনিয়োগ গ্রাহকের নিকট বিক্রয় করেছে যেমনি সাধারনত ব্যবসায়ীরা খরিদ্দারের নিকট বিক্রয় করে। সুতরাং কেনা বেচার ক্ষেত্রে মূল্য বা লাভ নির্ধারন সুদ নয় বরং অপরিহার্য ও বটে এবং সকল পার্সেন্টেজি সুদ নয়।
আবার মুদারাবা বা মুশারাকা নীতিতে বিনিয়োগ করলে টাকা প্রদান করা যায়। আপনি কারো নিকট হতে ১,০০,০০০/- টাকা নিয়ে ব্যবসায় খাটাতে পারেন বা শিল্পে বিনিয়োগ করতে পারেন । এক্ষেত্রে যার নিকট হতে আপনি টাকা নিয়েছেন , তাকে আগাম বলতে পারবেন না যে , আমি আপনাকে ১৩,০০০/- টাকা মুনাফা দেব । বরং বলতে পারেন , অর্জিত মুনাফার বা ক্ষতির ১৩% আপনি পাবেন । এখন বছর শেষে অর্জিত মুনাফার পরিমাণ ৮০,০০০/- টাকা হলে এর ১৩% ১০,৪০০/- টাকা অর্থপ্রদানকারী পাবে , যা মুল অর্থের (১,০০,০০০/- টাকার) ৮০% । আবার অর্জিত মুনাফার পরিমাণ ১০,০০০/- টাকা হলে এর ১৩% টাকা অর্থপ্রদানকারী পাবে , যা মুল অর্থের (১,০০,০০০/- টাকার) ১০% । অর্থাৎ মুনাফার পরিমাণ সুনির্দিষ্ট নয় , এটি মূল টাকার ৮০% হতে পারে , আবার ১০% হতেও পারে । লাভের হার এভাবে নির্দিষ্ট করলে সুদ হয় না।
1
  • Like
  • Reply
  • 1w


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ