Call

বাজী চুক্তি ও বীমা চুক্তির মধ্যে পার্থক্যঃ

১. সংজ্ঞাগতঃ ভবিষ্যতে অনিশ্চিত কোন ঘটনা ঘটলে বা না ঘটলে নিশ্চিত ঘটনার উপর ভিত্তি করে এক পক্ষ অন্য পক্ষকে নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদানের সম্মতিকে বাজী চুক্তি বলে। পক্ষান্তরে, বীমা চুক্তি হলো কোন নির্দিষ্ট ঘটনা সংঘটিত হওয়া সাপেক্ষে এক পক্ষ ক্ষতিগ্রস্ত হলে সেজন্য অপরপক্ষ কর্তৃক নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদানের স্বীকৃতি।

২. বীমাযোগ্য স্বার্থঃ বাজী চুক্তির বিষয়বস্তুতে বীমাযোগ্য স্বার্থ থাকা আবশ্যক নয়। পক্ষান্তরে, বীমা চুক্তিতে বীমাগ্রহীতার অবশ্যই বীমার বিষয়বস্তুতে আর্থিক স্বার্থ থাকে।

৩. ঝুঁকিঃ বাজী চুক্তিতে উভয় পক্ষের সমান ঝুঁকি থাকে। পক্ষান্তরে, বীমা চুক্তিতে বীমাকারী বীমাগ্রহীতার স্বার্থ রক্ষা করে অর্থাৎ বীমাগ্রহীতার ঝুঁকি সম্পূর্ণ বা আংশিকভাবপ বীমাকারীর উপর ন্যস্ত হয়।

৪. প্রতিদানঃ বাজী চুক্তিতে প্রতিদানের কোন অস্তিত্ব থাকে না। পক্ষান্তরে, বীমা চুক্তিতে বীমাকারী বীমাগ্রহীতার নিকট থেকে ক্ষতিপূরণের প্রতিদান হিসেবে প্রিমিয়াম পায়।

৫. চুক্তির প্রকৃতিঃ বাজী চুক্তির প্রকৃতি অবিশ্বাস ও ফাঁকি বাজী। পক্ষান্তরে, বীমা চুক্তির প্রকৃতি চূড়ান্ত ও সৎ বিশ্বাস।

৬. উদ্দেশ্যঃ বাজী চুক্তির উদ্দেশ্যই জুয়া খেলা, কোন পক্ষের স্বার্থ রক্ষা নয়। পক্ষান্তরে, বীমা চুক্তির উদ্দেশ্য বীমাগ্রহীতার স্বার্থ রক্ষা করা।

৭. কল্যাণকামিতাঃ বাজী চুক্তির জনকল্যানের বিচারে কোন গুরুত নেই। পক্ষান্তরে, বীমা চুক্তি সম্পূর্ণ জনকল্যাণমূলক।

৮. অর্থ পরিশোধঃ বাজী চুক্তিতে ক্ষতিগ্রস্ত পক্ষের কিস্তিতে অর্থ পরিশোধের কোন কথা থাকে না। পক্ষান্তরে, বীমা চুক্তিতে বীমা কিস্তি নির্ধারন করা হয় এবং বীমাগ্রহীতা তা নিয়মানুসারে প্রদান করে।

৯. বৈজ্ঞাানিক ভিত্তিঃ বাজী চুক্তি সম্পূর্ণ ভিত্তিহীন, এটি ভবিষ্যৎ বিপদের জন্য বৈজ্ঞানিক ভিত্তির উপর প্রতিষ্ঠিত নয়। পক্ষান্তরে, বীমা চুক্তি বৈজ্ঞানিক ভিত্তির উপর প্রতিষ্ঠিত এবং বীমা কিস্তির টাকাও বৈজ্ঞানিক গণনার মাধ্যমে নির্ধারন করা হয়।

১০. আইনগত প্রতিকারঃ বাজী চুক্তি আইনগত ভাবে অবৈধ ও বাতিল যোগ্য তাই এর কোন আইনগত কোন প্রতিকার নেই। পক্ষান্তরে, বীমা চুক্তি আইনগত ভাবে বৈধ ও প্রতিষ্ঠিত তাই এর আইনগত ভাবে প্রতিকার আছে।


সুতরাং বলা যায় যে, বীমা চুক্তি বৈধ, কল্যাণকর ও সমাজের জন্য উৎপাদনশীল। অপরদিকে, বাজী চুক্তি অবৈধ, অকল্যাণকর ও সমাজের জন্য অনুৎপাদনশীল।


This is —

Md. Asiqur Rahman

Department of Law

North Bengal International University, Rajshahi.

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ