পুডিং খেতে কে না পছন্দ করে। আর সেটা যদি হয় ঘরে তৈরি স্বাস্থ্য সম্মত পুডিং, তবে তো কথাই নেই। ঘরে বসে ডিম দিয়ে এত মজাদার পুডিং তৈরি করা যায় যেটা না খেলে বোঝাই সম্ভব না। তাই আজ আমি আপনাদের জন পুডিং এর রেসিপি নিয়ে চলে আসলাম। আজ আপনাদেরকে যে পুডিং এর রেসিপি দেখতে যাচ্ছি সেটা ওভেন ছাড়াই চুলায় ঝটপট তৈরি করা যায়। তাহলে চলুন দেখা যাক কিভাবে ঝটপট পুডিং তৈরি করা যায় সেই পুডিং বানানোর রেসিপি শিখে নেই।

পুডিং তৈরির উপকরণ :

১। দুধ – ( এক লিটার)
২। ডিম – ( ৪ টি)
৩। চিনি – ৫\৭ টেবিল চামচ
৪। ভেনিলা এসেন্স – ২ ফোঁটা
ভানিলা এসেন্স পুডিং এর থেকে ডিম এর গন্ধ দূর করবে।
৫। হাফ টেবিল চামচ ঘি অথবা মাখন/ বাটার গলানো।
৬। ঢাকনা যুক্ত টিফিন বক্স।

চলুন শুরু করি পুডিং তৈরীর প্রস্তুতি :

১। প্রথমে দুধকে জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। দুধ পরিপূর্ণ ঘন হয়ে অর্ধেক হলে নামিয়ে ঠান্ডা করে নিতে হবে।
৩। একটি বাটিতে ডিমগুলো ভেঙে কুসুমসহ ভালো করে ফেটে নিন। এরপরে ডিমের ভিতরে চিনি দিয়ে আবার ফোটাতে থাকুন। চিনি সবটুকু গলে যাবে না। তবুও যতটা সম্ভব ভালো করে মেশান। এরপর এই মিশ্রণের সাথে ঠান্ডা করা দুধটা ঢেলে দিন ও ১ চামচ ঘি দিয়ে দিন। সবশেষে তিন ফোঁটা ভেনিলা এসেন্স দিয়ে দিন এবং ভাল করে ফেটে মিশিয়ে নিন।

কেরামেল তৈরি করুন এভাবে:

১। টিফিন বক্স বা পুডিং বক্স যেটাতে পুডিং তৈরি করবেন সেই পাত্রটি চুলায় বসিয়ে দিন।(অবশ্যই মনে রাখবেন পাত্রটি পেরেসার কুকার এর উপযোগী হতে হবে।)

২। পাত্রটি চালু দিয়ে তাতে সামান্ন চিনি দিয়ে জ্বাল করে তাতে লালচে (পুড়ে) করে নিন। যখন পুডিং তৈরি পর উল্টাবেন এই লাল চিনির কেরামেলটার জন্য পুডিংকে সুন্দর দেখাবে।


পুডিং এর আরো সহজ রেসিপি পেতে ভিজিট করুন বার্তাজগৎ২৪ এ

বেকিং পদ্ধতি:


১। কেরমেল তৈরি হয়ে গেলে পাত্রটি চুলা থেকে নামিয়ে হালকা ঠান্ডা করে তার ভিতরে ডিম, দুধ, চিনির মিশ্রণটি দিয়ে দিন এবং ঢাকনা দিয়ে মুখটা বন্ধ করে দিন।

২। একটি বড় প্রেসার কুকার বা সসপ্যান ধরনের পাত্র নিন। পাত্রটি চুলার উপরে রাখুন। পাত্রের ভিতরে একটি স্ট্যান্ড বসান। এরপর পাত্রের চার ভাগের এক ভাগ অংশে পানি দিয়ে দিন।

২। মিশ্রণের পুডিং বক্সটিকে একটি জালী নেটের দ্বারা বেঁধে উপর থেকে ধরার মত করে নিন। কারণ পুডিং সম্পূর্ণ হয়ে গেলে তখন পাত্রটি গরম থাকার কারণে ধরা যাবে না। তখন এই নেট ধরে পাত্রটি তুলতে পারবেন।

৩। এবার পুডিং এর বক্সটা প্রেসার কুকার বা সসপ্যানে দিয়ে দিন এবং বক্সটার উপরে একটা ভারী কিছু দিয়ে দিন (যেমন ইটের আঁধ টুকরা।) এরপর পেসার কুকারটি ঢাকনা দিয়ে বন্ধ করে দিন। চুলার আগুন জ্বালিয়ে জ্বাল দিতে থাকুন।

৪। ২০-২৫ মিনিট জাল দেওয়ার পরে পুডিং তৈরি হয়ে যাবে। তবে চুলা থেকে বক্স নামানোর আগে একবার পুডিং হয়েছে কিনা সেটা পরীক্ষা করে নিন।

৫। ২০-২৫ মিনিট পরে বক্সের ঢাকনা খুলে একটি কাঠি নিয়ে পুডিংয়ের মাঝখানে দিয়ে পরীক্ষা করে দেখবেন ঠিকমত হয়েছে কি না।

৬। পুডিং হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিন। ঠান্ডা হলে একটি ছড়ানো প্লেট পুডিংয়ে বাটির উপরে দিয়ে উপুড় করে দিয়ে বাটিটা সরিয়ে দিন।

ব্যাস তৈরি হয়ে গেল মজাদার, সুস্বাদু ও স্বাস্থ্যকর কেরামেলে ঘরে তৈরি পুডিং।


শেয়ার করুন বন্ধুর সাথে