উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এল এল বি এর ভর্তি পরিক্ষার জন্য কোন বইটি ভাল হবে।।ধন্যবাদ


শেয়ার করুন বন্ধুর সাথে
Unknown

Call

আইন_বিভাগের_জন্য : যেকোনো বিভাগ হতে এস এস সি বা তার সমমান পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.৫ এবং এইচএসসি অথবা এর সমমান পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.৫ থাকতে হবে।
ভর্তি_পরীক্ষা_পদ্ধতি: 
বহুনির্বাচনী(MCQ) প্রশ্নের ভিত্তিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
ভর্তি পরীক্ষার প্রশ্নের মানবন্টন: বাংলা -২৫, ইংরেজী -২৫ সাধারণ জ্ঞান: বাংলাদেশ- ২৫,ও আন্তর্জাতিক বিষয়াবলী- ২৫।
নুন্যতম পাস মার্ক: ৪০। তবে প্রতি অংশে ৪০% নম্বর পেতে হবে।
ভর্তি_পরীক্ষার_প্রস্তুতি : বাংলাদেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মত এখানেও প্রতিযোগীতা মূলক পরীক্ষা দিয়ে পাশ করে টিকতে হয় । এখানে দুর্নীতি বা লবিং এর কোনো ব্যবস্থা নেই এবং এরূপ পদক্ষেপ গ্রহনকারীকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কতৃক আইনী ব্যবস্থা নেওয়া হবে।
এখানে ভর্তি পরীক্ষা প্রশ্ন হয় বাংলা, ইংলিশ ও সাধারন জ্ঞানের উপর। এমসিকিউ পদ্ধতিতে প্রশ্নপত্র করা হয়।
বাংলা : এসএসসি এবং এইচএসসি এর বোর্ড বইয়ের বাংলা প্রথম পত্র ও দ্বিত্বীয় পত্র হতে প্রশ্ন আসে। অথবা আপনি চাইলে বিশ্ববিদ্যালয় ভর্তি গাইডের বাংলা দেখতে পারেন। সেখানে থেকেও কমন পরবে।
ইংরেজি : এখানে একই কথা যে বোর্ড বই হতে প্রশ্ন আসবে। ইংরেজির বিভিন্ন গ্রামার সম্পর্কে ভালো জ্ঞান থাকা লাগবে। যেমন : tense, parts of speech, degree, synonym / antonym, idiom -phrases, appropriate preposition, right use of verb এগুলো ভালো মত পড়তে হবে।
সাধারণ_জ্ঞান ( বাংলাদেশ ) : সাধারণ জ্ঞানের ব্যাপার টা হল আপনি বাংলাদেশ সম্পর্কে কতটা জানেন? বাংলাদেশ এ কোথায় কি আছে? কোন কোন দিবস কবে পালিত হয়? কোন কোন জেলা কিসের জন্য বিখ্যাত? মুক্তিযুদ্ধে ও বাংলাদেশ স্বাধীন হওয়ার ইতিহাস। দেশের সরকার ব্যবস্থার ইতিহাস, দেশের অর্থনীতি ইত্যাদি সম্পর্কিত হতে প্রশ্ন আসে। আসলে নাগরিক হিসেবে এগুলো জানা দরকার।
সাধারণ_জ্ঞান ( বিশ্ব ) : বর্তমান বিশ্বে প্রচলিত গুরুত্বপূর্ণ ঘটনা, ব্যক্তিবর্গ, খেলা সম্পর্কিত তথ্য, আলোচিত ঘটনা, আন্তর্জাতিক মানের পুরস্কার, আন্তর্জাতিক বিভিন্ন সংস্থাগুলো সম্পর্কিত তথ্য ও এর সাথে বাংলাদেশের সম্পর্ক এগুলো নিয়ে এখানে প্রশ্ন হয় ।
ভর্তি_প্রক্রিয়া :
অনলাইনে বাউবি ওয়েবসাইট থেকে ফরম পূরণ করতে হবে। এবং বিকাশের মাধ্যমে পেমেন্ট করতে হবে। আবেদন প্রক্রিয়া সম্পূর্ন অনলাইন ও অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ