শেয়ার করুন বন্ধুর সাথে
Thesun

Call

এই ঘড়িটি বানাতে খরচ হবে forty two মিলিয়ন ডলার। কিম্ভূতকিমাকার এই  ঘড়িটি দেখতে হবে 500ফিট লম্বা। এই ঘড়িটির তিনটি কাটা রয়েছে। তিনটি কাটার মধ্যে একটি কাটা এক বছরে একবার নড়বে আরেকটি কাটা প্রতি100বছরে একবার নড়বে ও আরেকটি কাটা প্রতি এক হাজার বছরে নড়বে।  এই ঘড়িটি অ্যামেরিকার লং নাউ ফাউন্ডডেশন নামক সংস্থা তৈরি করছে। এই ঘড়িটি অ্যামেরিকার টেক্সাসের একটি পর্বতের নিচে স্থাপন করা হবে। 

দশ হাজার বছর ধরে চলবে যে ঘড়ি

 জেফ বেজোস এই দানবাকৃতির ঘড়িটিকে দীর্ঘমেয়াদী চিন্তার ফসল হিসেবে দেখতে চান। এই ঘড়িটির বিশেষত্ব হলো ঘড়িটি পৃথিবীর থার্মাল শক্তিতে চলবে। অর্থাৎ পৃথিবীর জলবায়ুর বৃত্তের সাথে সাথে ঘড়িটিও চলবে।

বেজোসের টুইটার একাউন্টের একটি ছবিতে দেখা যায় ঘড়িটি নির্মাণের কলাকৌশল। যেখানে অজস্র ইঞ্জিনিয়ার এবং কুশীলব বিশাল সব হুইল নিয়ে ব্যস্ত রয়েছেন। প্রজেক্টের নাম দেয়া হয়েছে, টেন মিলেনিয়াম ক্লক। এই ঘড়ির প্রথম আইডিয়াটি ড্যানি হিলিস (প্রতিষ্ঠাতা- থিংকিং ম্যাশিনস) এর মাথা থেকে বের হয় সেই 1989 সালে। পরবর্তীতে বেজোস এর ফান্ডিং করবেন বলে ঠিক করেন। সবচেয়ে বিস্ময়কর বিষয় হলো এই বিশাল ঘড়িটি নির্মাণের সম্পূর্ণ কাজ হচ্ছে একটি পাহাড়ের ভেতরে। ঘড়িটি নির্মাণের পরেও আগ্রহী দর্শণার্থীদের 2000 ফিট পাড়ি দিয়ে উপরে উঠতে হবে। বেজোস কি পৃথিবীর সাথে একটা বড় ইয়ার্কি করছেন নাকি এটা তার নিছক খেয়াল তা অবসরে ভাববার বিষয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ