শেয়ার করুন বন্ধুর সাথে
Junait

Call

সম্প্রতি ইউটিউবে একটি নতুন ফিচার যুক্ত করেছে যা ইউটিউব অফলাইন নামে পরিচিত। অর্থাৎ ইন্টারনেট ছাড়াই আপনি ইউটিউবে ভিডিও দেখতে পারবেন। তবে অনেকেই অফলাইনে ইউটিউব ভিডিও দেখার ব্যপারে বিভ্রান্ত ও জানেন না কি করে অফলাইনে ভিডিও দেখবেন।

তাই এটি কিভাবে কাজ করে এবং কিভাবে আপনি অফলাইনে দেখার জন্য একটি ইউটিউব ভিডিও সংরক্ষণ করতে পারবেন তা জানার জন্য নিচের ধাপগুলি অনুসরণ করুন:

১) আপনার যদি অ্যানড্রেড বা আইফোন থাকে তবে প্লে স্টোর থেকে ইউটিউবের অফিসিয়াল অ্যাপটি ডাউন লোড করুন বা আপনার ফোনের ইউটিউব অ্যাপ্লিকেশনটি আপডেট করুন এবং ইন্সটল করুন।

image

২) এখন ইউটিউব ওপেন করলে উপরের ছবির মত একটি উইন্ডো দেখতে পাবেন।


৩) এখন আপনার পছন্দমত গান সিলেক্ট করুন। আপনি গান সিলেক্ট করলে নিচের দিকে একটি তির চিহ্ন দেখতে পাবেন।

image


৪) তির চিহ্নটিতে ক্লিক করলে ‘Add video to offline’ নামে একটি অপশন দেখতে পাবেন। এখন আপনি কত রেজল্যুশনের ভিডিও দেখতে চান তা সিলেক্ট করতে পারবেন। সাধারণত অফলাইন ভিডিওর ক্ষেত্রে 360p এবং 720P রেজল্যুশনের ভিডিও পাওয়া যায় তবে 1080P পাওয়া যায় না। আপনি চাইলে ডিফল্ট রেজল্যুশন সেট করতে পারেন। নিম্ন রেজল্যুশন ভিডিও কম তথ্য গ্রাস করে ও অভ্যন্তরীণ জায়গা কম দখল করে।


image



৫) ডিফল্টরূপে আপনার ফোন Wi-Fi নেটওয়ার্ক বা ইন্টারনেটে সংযুক্ত হলে, ভিডিও ডাউনলোড শুরু হয়।


একটি ভিডিও একবার ডাউনলোড হলে এটি অফলাইন ক্যাটাগরির অধীন জমা হয়। এখন আপনি অফলাইনে গান শুনতে হলে অফলাইন ক্যাটাগরিতে সংরক্ষিত কোনো ভিডিও ক্লিক করলে তা চলতে শুরু করবে এবং এর জন্য কোন ইন্টারনেট কানেকশনের প্রয়োজন হবেনা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ