শেয়ার করুন বন্ধুর সাথে

ডায়বেটিসের সতর্কীকরণ গুরুত্বপূর্ণ লক্ষণগুলোঃ ১) অতিরিক্ত পিপাসা পাওয়া ডায়বেটিস সমস্যার প্রথম ও প্রধান লক্ষণ হচ্ছে পলিডিপ্সিয়া অর্থাৎ অতিরিক্ত পানি পিপাসা পাওয়া। দেহে যখন গ্লুকোজের মাত্রা অনেক বেড়ে যায় তখন কিডনি তা শুষে নেয়ার জন্য অতিরিক্ত কাজ করে, আর এ কারণেই দেহ ডিহাইড্রেট হতে থাকে এবং অতিরিক্ত পানি পিপাসা পেতে থাকে। যদি আপনার মনে হয় ইদানীং আগের চাইতে অনেক বেশী পানি পিপাসা পাচ্ছে এবং যতো পান করছেন তাতে তেষ্টা মিটছে না, তাহলে দেরি না করে দ্রুত চেকআপ করান। ২) কারণ ছাড়াই ওজন কমে যাওয়া কোনো কষ্ট করা ছাড়াই যদি আপনার ওজন কমে যেতে থাকে তাহলে খুশি হয়ে যাওয়ার কোনো কারণ নেই। আপনার এই কারণ ছাড়া ওজন কমে যাওয়া ডায়বেটিসের প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে একটি। অতিরিক্ত সুগার লসের কারণেই আপনার ওজন কমছে। সুতরাং অবহেলা করবেন না। ৩) দৃষ্টিশক্তিতে সমস্যা ইদানীং কি আপনার দেখতে সমস্যা মনে হচ্ছে বা আপনার মনে হচ্ছে দৃষ্টি ঘোলাটে হয়ে আসছে? তাহলে দেরি না করে দ্রুত ডায়বেটিস চেক করে ফেলুন। কারণ দৃষ্টি ঘোলাটে হয়ে আসা এবং দৃষ্টিশক্তিতে সমস্যা ডায়বেটিসের অন্যতম প্রধান লক্ষণ। ৪) অতিরিক্ত দুর্বলতা গ্লুকোজের মাত্রা বেড়ে যাওয়ার কারণে দেহ অতিরিক্ত পানিশূন্য হয় পড়ে। এ কারণে ডায়বেটিসের রোগীরা সবসময় অতিরিক্ত দুর্বলতা অনুভব করতে থাকেন। তাই সবসময় অতিরিক্ত দুর্বলতা সমস্যাকে সাধারণ ভেবে ভুল করবেন না। ৫) মাথাব্যথা ডায়বেটিসের আরেকটি প্রধান লক্ষণ হচ্ছে মাথাব্যথার সমস্যা শুরু হওয়া। অতিরিক্ত পানিশূন্যতা, ওজন কমে যাওয়া এবং ম্যালাইসের কারণে এই মাথাব্যথার সমস্যা শুরু হয়ে থাকে যা ডায়বেটিসের লক্ষণ প্রকাশ করে। ৬) মুখ শুকিয়ে যাওয়া অনেকেই এই সমস্যার ব্যাপারে একেবারেই অবগত নন। ডায়বেটিসের কারণে আমাদের মুখের ভেতরের স্যালিভার উৎপাদন কমে যায়। যার কারণে মুখে ভেতর অনেক বেশী শুকনো হয়ে থাকে। এই ব্যাপারেও সতর্ক থাকুন। ৭) ঘন ঘন দীর্ঘস্থায়ী ইনফেকশন ডায়বেটিসে আক্রান্ত রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা একেবারেই কমে যায়। যার কারণে সামান্য কাটাছেঁড়া ঠিক হতে অনেক বেশী সময় লাগে। তাই দীর্ঘস্থায়ী ইনফেকশনগুলোর ব্যাপারে অবহেলা না করে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হোন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Masumakonda

Call

ডায়াবেটিসের সাধারণ লক্ষণাদি: ১। ঘন ঘন প্রস্রাব। এ কারণে এ রোগটির নাম বহুমূত্র রোগ ; ২। অধিক তৃষ্ণা এবং মুখ শুকিয়ে যাওয়া ; ৩। অতিশয় দুর্বলতা ; ৪।সার্বক্ষণিক ক্ষুধা ; ৫।স্বল্প সময়ে দেহের ওজন হ্রাস ; ৬।চোখে ঝাপসা দেখা। ; ৭।ঘন ঘন সংক্রমণ। ৮।ত্বক চুলকানি; ৯।দূর্বল আর ক্লান্ত অনুভব করা; ১০।পা অবশ বা ঝিন ঝিন করা; ১১।কাটা বা ঘা হলে ধীরে ধীরে সারা; ১২।ত্বকে ইনফেকসান।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Manik Raj

Call

ডায়াবেটিস রোগের লক্ষণঃ ১) ঘন ঘন প্রস্রাব হওয়া ২) খুব বেশী পিপাসা লাগা ৩) বেশী ক্ষুধা পাওয়া ৪) যথেষ্ট খাওয়া সত্ত্বেও ওজন কমে যাওয়া ৫) ক্লান্তি ও দুর্বলতা বোধ করা ৬) ক্ষত শুকাতে বিলম্ব হওয়া ৭) চোখে কম দেখা 8) খোস-পাঁচড়া, ফোঁড়া প্রভৃতি চর্মরোগ দেখা দেওয়া * অনেক ক্ষেত্রে, বিশেষ করে বয়স্ক রোগীদের ক্ষেত্রে এসব লক্ষণ প্রকাশ পায় না এবং সাধারন স্বাস্থ্য পরীক্ষাতেই ডায়াবেটিস ধরা পড়ে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ