কাল আমার এস এস সি পরীক্ষা তো আমি কি ভাবে নিজেকে প্রস্তুত করব ??
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

সব পড়াগুলো একটু করে দেখে নিন,পড়া মুখস্থ করার চেয়ে পুরোনো যা পারেন তা রিভাইজ দিন। বেশি রাত কতে ঘুমানেন না,মোবাইল ফোন দূরে রাখুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

পরীক্ষার আগের রাতে করণীয়:- সাধারণত পরীক্ষা মানেই ছাত্রছাত্রীদের কাছে একটা ভীতিকর বিষয়। তারপর আবার বোর্ড পরীক্ষা। সুতরাং একটু নার্ভাসনেস কাজ করাই স্বাভাবিক। তবে নার্ভাস হওয়ার আসলে কিছু নেই। সাধারণত স্কুলে যেমন পরীক্ষা হয়, বোর্ডেও ঠিক একইভাবেই পরীক্ষা হয়। এ ক্ষেত্রে ছাত্রছাত্রীদের যে জিনিসটি বিশেষ প্রয়োজন, সেটি হলো একটু বেশি সিরিয়াসনেস ও সিনসিয়ারিটি। কেননা, বোর্ডে পরীক্ষা খারাপ হলে আর শোধরানোর সুযোগ থাকে না। ভালো ফলাফল অর্জন করার জন্য শিক্ষার্থীদের বিভিন্ন কৌশল অবলম্বন করতে হবে এবং পরিকল্পিত উপায়ে অগ্রসর হতে হবে। এ ক্ষেত্রে শিক্ষার্থীর জন্য পরীক্ষার আগের রাত অত্যন্ত গুরুত্বপূর্ণ। পরীক্ষার আগের রাতে একেবারেই দুশ্চিন্তা করা যাবে না। যত তাড়াতাড়ি সম্ভব পড়াশোনা শেষ করে ঘুমাতে যাওয়া উচিত। কেননা, রাতে ঘুম ভালো হলে মাথা ফ্রেশ থাকে। আর ভালো লেখার জন্য অবশ্যই ফ্রেশ থাকা জরুরি। ঘুমাতে যাওয়ার আগে পরীক্ষার প্রয়োজনীয় কাগজপত্র ও জিনিসপত্র যেমন- স্কেল, প্রবেশপত্র, পেনবক্স ইত্যাদি গুছিয়ে রাখতে হবে। বিশেষত প্রবেশপত্র। কেউ যদি চায় পরীক্ষার আগের রাতে পড়বে, তাহলে সর্বোচ্চ ১০ থেকে সাড়ে ১০টা পর্যন্ত রাত জাগতে পারে। প্রয়োজনবোধে বেশি রাত না জেগে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ে পরের দিন ভোরবেলা থেকে পড়া শুরু করা যেতে পারে। এটাই বরং ভালো। কেননা, আগের রাতে ভালো ঘুম পরবর্তী পরীক্ষায় ভালো করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তা ছাড়া পরীক্ষার দিন সকালে দ্রুত পড়াশোনা শেষ করে হাতে একটু বেশি সময় নিয়েই পরীক্ষা কেন্দ্রের উদ্দেশ্যে বের হওয়া

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

শিক্ষার্থীর জন্য পরীক্ষার আগের রাত অত্যন্ত গুরুত্বপূর্ণ। পরীক্ষার আগের রাতে একেবারেই দুশ্চিন্তা করা যাবে না। যত তাড়াতাড়ি সম্ভব পড়াশোনা শেষ করে ঘুমাতে যাওয়া উচিত। কেননা, রাতে ঘুম ভালো হলে মাথা ফ্রেশ থাকে। আর ভালো লেখার জন্য অবশ্যই ফ্রেশ থাকা জরুরি। ঘুমাতে যাওয়ার আগে পরীক্ষার প্রয়োজনীয় কাগজপত্র ও জিনিসপত্র যেমন- স্কেল, প্রবেশপত্র, পেনবক্স ইত্যাদি গুছিয়ে রাখতে হবে। বিশেষত প্রবেশপত্র। কেউ যদি চায় পরীক্ষার আগের রাতে পড়বে, তাহলে সর্বোচ্চ ১০ থেকে সাড়ে ১০টা পর্যন্ত রাত জাগতে পারে। প্রয়োজনবোধে বেশি রাত না জেগে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ে পরের দিন ভোরবেলা থেকে পড়া শুরু করা যেতে পারে। এটাই বরং ভালো। কেননা, আগের রাতে ভালো ঘুম পরবর্তী পরীক্ষায় ভালো করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাছাড়া পরীক্ষার দিন সকালে দ্রুত পড়াশোনা শেষ করে হাতে একটু বেশি সময় নিয়েই পরীক্ষা কেন্দ্রের উদ্দেশ্যে বের হওয়া উচিত। কেননা, পথে বা কেন্দ্রে সমস্যা হতে পারে। বিশেষত, যারা ঢাকার পরীক্ষার্থী তাদের জন্য তো এটি অবশ্যই করণীয়। অন্যান্য দিনের চেয়ে এদিন রাস্তায় যানজট একটু বেশি হয়। ফলে পথেই অনেক সময় ব্যয় হয়। প্রত্যেক ছাত্রছাত্রীর উচিত পরীক্ষার আগের দিন পরীক্ষা কেন্দ্রে একবার ঘুরে আসা। অনেক সময় দেখা যায়, পরীক্ষার কেন্দ্র না চেনার কারণে পরীক্ষার হলে দেরি করে পৌঁছাতে হয়। তাই পরীক্ষার আগে কেন্দ্র থেকে একবার ঘুরে এলে এই ভয় আর হয় না। পরীক্ষার হলে করণীয় প্রত্যেক পরীক্ষার্থীর উচিত পরীক্ষা কেন্দ্রে নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগেই যাওয়া। এরপর ধীরে-সুস্থে নিজের আসন খুঁজে কিছুক্ষণ মাথা ঠাণ্ডা করে বসা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ