শেয়ার করুন বন্ধুর সাথে

ভালোবাসি তোমায়... ভালোবাসি তোমায় সত্যি কি মিথ্যা জানি না; ভালোবাসি তোমায় পাব কি পাব না তা নিয়ে ভাবি না; ভালোবাসি তোমায় হৃদয় জানে তুমি জান না; ভালোবাসি তোমায় নীল আকাশে তুমি তোমায় ছোঁয়া যায় না; ভালোবাসি তোমায় ছায়া হয়ে থেকো তুমি কী পারবে না??? . স্বপ্নে... সুন্দর,তুমি এসেছিলে আজ প্রাতে অরুণবরন পারিজাত লয়ে হাতে। নিদ্রিত পুরী,পথিক ছিল না পথে, একা চলি গেলে তোমার সোনার রথে- বারেক থামিয়া,মোর বাতায়নপানে চেয়েছিলে তব করুণ নয়নপাতে।। কতবার আমি ভেবেছিনু,'উঠি উঠি, আলস ত্যজিয়া পথে বাহিরাই ছুটি।' উঠিনু যখন তখন গিয়েছ চলে- দেখা বুঝি আর হল না তোমার সাথে।। . আজ নেই কোন পিছুটান আজ নেই কোন পিছুটান আছে আকাশছোয়া অধরা স্বপ্ন ধারন করে আমি বেঁচে আছি এখনো হেটে চলি আনমনে,অস্তিত্বরক্ষার প্রয়োজনে নেই কোন অবকাশ,ফিরে তাকানোর জানি এ পথের মিলবেনা প্রান্ত জানি এ পথের হবে না অন্ত তবু ছুটে চলি,নিজের ছায়া যতদিন রবে অনেকেই ছেড়ে গেছে আমায়,যাবে তবু থামার অবকাশ নেই,চলতেই হবে আমার এ পথ চলাতেই আনন্দ আমার নিসঙ্গতা,একাকীপথচলা ঘৃণা জীবন যন্ত্রনায়,নিরবআমি কোলাহল এই পৃথিবীতে জীবনের সংজ্ঞা দৃষ্টি যত দূর যায়... . চাই না তোমাকে... না না তোমাকে আমার চাই না ! সরে দাড়াও এ পথ থেকে হাটব আমি এ অন্তহীন পথ হারিয়ে যাবো কোন অস্পৃশ্য মায়ায় । এ হারিয়ে যাওয়ার সঙ্গি ভেবে তোমাকে আর চাই না । তোমাকে সত্যিই আর ভাবি না তোমার অনামিকা স্পর্শ করতে চাই না। আমার এই একাকিত্বতা উপভোগ্য তুমি নও আমার যোগ্য । তোমাকে সত্যিই আর চাই না মিনতি করনা আর তুমি আর নেই এখন আমার । . পুনরায় ফেরার আগে কি এমন পুনরায় ফেরার আগে কি এমন ছোট্ট-ছোট্ট কথা বলার থাকে যে, তোমাকে বারবার বলতে ইচ্ছে করে অর্ধেক হৃদয়!হিয়ার ভেতর আমাকেও জাগাও কান্নায়; হারানো দিনে পুরনো কথাও সন্দেহ জাগায়, পথে ঘুরিফিরি সহস্র মুখ ভালো লাগে, ছায়ায় পুনরায় ফেরার আগে তুমি বলো; সব ছায়া কি আর একসাথে ভালোবাসা যায়? . কার ভাবনায় দোলল আজি আমার মাতাল মন... কার ভাবনায় দোললো আজি আমার মাতাল মন? তাইতো কেবল উদাস হয়েই আছি ...

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

(০১) তুমি আছো বলেই আমি যেন স্বপ্নপাখি সবকিছুতেই উদ্দোম গতি যেন বেঁচে উঠি প্রতিনিয়ত তোমার স্পর্শতায়। তুমি আছো বলেই ভাবনায় কাটে কত রাত বর্নিল কামনায় চেপে থাকে শরীর অনুভবে তোমায়। তুমি আছো বলেই আমি যেন পাহাড়ী নদী অবিরাম বেয়ে যাই সাগর সঙ্গমে তোমার উষ্ণতায়। তুমি আছো বলেই আমার কোন কষ্ট নেই আমার আছে ভালবাসার অনন্ত আকাশ ভালবেসে তোমায়। (০২) তুমি এসে কষ্টের আকাশটাকে ভালবাসার আঁচলে জড়ালে রোমাঞ্চ শিশিরে নেভালে মনের অব্যক্ত দহন জ্বালা। বুকের গহীন অন্ধকারে উড়িয়ে দিলে ভালবাসার প্রজাপতি কষ্টগুলো পাপড়ি মেলে সুবাস ছড়ায় ভাল লাগার অনুরণে। তুমি এসে খুলে দিলে যন্ত্রণার বন্ধ দুয়ার ভরিয়ে দিলে মনের ভেতর ভালবাসার মর্ম ফোয়ার। (০৩) তুমি আমার শরৎ সকাল ভালবাসার মিষ্টি রোদে ভরিয়ে দাও মন। গাছের ছায়ায় সবুজ মায়ায় হৃদয় দোলে শীতের আমেজ ভাল লাগায় এখন। মরা নদীর বান ডেকে যায় ঢেউ খেলে যায় ভালবাসার বুকে তুমি আসো যখন। ভালবাসার বর্ষা নামে আমার চোখের কোনে হঠাৎ যখন বলে উঠো চলে যাবো এখন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ভালোবাসি, ভালোবাসি ---সুনীল গঙ্গোপাধ্যায় ধরো কাল তোমার পরীক্ষা, রাত জেগে পড়ার টেবিলে বসে আছ, ঘুম আসছে না তোমার হঠাত করে ভয়ার্ত কন্ঠে উঠে আমি বললাম- ভালবাসো? তুমি কি রাগ করবে? নাকি উঠে এসে জড়িয়ে ধরে বলবে, ভালোবাসি, ভালোবাসি..... ধরো ক্লান্ত তুমি, অফিস থেকে সবে ফিরেছ, ক্ষুধার্ত তৃষ্ণার্ত পীড়িত, খাওয়ার টেবিলে কিছুই তৈরি নেই, রান্নাঘর থেকে বেরিয়ে ঘর্মাক্ত আমি তোমার হাত ধরে যদি বলি- ভালবাসো? তুমি কি বিরক্ত হবে? নাকি আমার হাতে আরেকটু চাপ দিয়ে বলবে, ভালোবাসি, ভালোবাসি..... ধরো দুজনে শুয়ে আছি পাশাপাশি, সবেমাত্র ঘুমিয়েছ তুমি দুঃস্বপ্ন দেখে আমি জেগে উঠলাম শতব্যস্ত হয়ে তোমাকে ডাক দিয়ে যদি বলি-ভালবাসো? তুমি কি পাশ ফিরে শুয়ে থাকবে? নাকি হেসে উঠে বলবে, ভালোবাসি, ভালোবাসি..... ধরো রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছি দুজনে, মাথার উপর তপ্ত রোদ, বাহন পাওয়া যাচ্ছেনা এমন সময় হঠাত দাঁড়িয়ে পথ রোধ করে যদি বলি-ভালবাসো? তুমি কি হাত সরিয়ে দেবে? নাকি রাস্তার সবার দিকে তাকিয়ে কাঁধে হাত দিয়ে বলবে, ভালোবাসি, ভালোবাসি..... ধরো শেভ করছ তুমি, গাল কেটে রক্ত পড়ছে, এমন সময় তোমার এক ফোঁটা রক্ত হাতে নিয়ে যদি বলি- ভালবাসো? তুমি কি বকা দেবে? নাকি জড়িয়ে তোমার গালের রক্ত আমার গালে লাগিয়ে দিয়ে খুশিয়াল গলায় বলবে, ভালোবাসি, ভালোবাসি..... ধরো খুব অসুস্থ তুমি, জ্বরে কপাল পুড়েযায়, মুখে নেই রুচি, নেই কথা বলার অনুভুতি, এমন সময় মাথায় পানি দিতে দিতে তোমার মুখের দিকে তাকিয়ে যদি বলি-ভালবাসো? তুমি কি চুপ করে থাকবে? নাকি তোমার গরম শ্বাস আমার শ্বাসে বইয়ে দিয়ে বলবে, ভালোবাসি, ভালোবাসি.. ধরো যুদ্ধের দামামা বাজছে ঘরে ঘরে, প্রচন্ড যুদ্ধে তুমিও অংশীদার, শত্রুবাহিনী ঘিরে ফেলেছে ঘর এমন সময় পাশে বসে পাগলিনী আমি তোমায় জিজ্ঞেস করলাম- ভালবাসো? ক্রুদ্ধস্বরে তুমি কি বলবে যাও.... নাকি চিন্তিত আমায় আশ্বাস দেবে, বলবে, ভালোবাসি, ভালোবাসি....... ধরো দূরে কোথাও যাচ্ছ তুমি, দেরি হয়ে যাচ্ছে,বেরুতে যাবে, হঠাত বাধা দিয়ে বললাম-ভালবাসো? কটাক্ষ করবে? নাকি সুটকেস ফেলে চুলে হাত বুলাতে বুলাতে বলবে, ভালোবাসি, ভালোবাসি ধরো প্রচন্ড ঝড়,উড়ে গেছে ঘরবাড়ি, আশ্রয় নেই বিধাতার দান এই পৃথিবীতে, বাস করছি দুজনে চিন্তিত তুমি এমন সময় তোমার বুকে মাথা রেখে যদি বলি ভালবাসো? তুমি কি সরিয়ে দেবে? নাকি আমার মাথায় হাত রেখে বলবে, ভালোবাসি, ভালোবাসি.. ধরো সব ছেড়ে চলে গেছ কত দুরে, আড়াই হাত মাটির নিচে শুয়ে আছ হতভম্ব আমি যদি চিতকার করে বলি- ভালবাসো? চুপ করে থাকবে? নাকি সেখান থেকেই আমাকে বলবে, ভালোবাসি, ভালোবাসি..... যেখানেই যাও,যেভাবেই থাক, না থাকলেও দূর থেকে ধ্বনি তুলো, ভালোবাসি, ভালোবাসি, ভালোবাসি.. দূর থেকে শুনব তোমার কন্ঠস্বর, বুঝব তুমি আছ, তুমি আছ

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আমার আকাশ আধার কালো আমার আকাশ আধার কালো, তোমার হাতে চন্দ্র তারা; তোমার মাঝে আমার আমি, বিলিয়ে দিয়ে আত্মহারা। কষ্টগুলো লুকিয়ে রেখে আনন্দেতে পাগলপারা তাই তো আমি ছন্নছাড়া। . আজো কি শ্রাবণের চোখ মেঘ এ ডাকে আজো কি শ্রাবণের চোখ মেঘ এ ডাকে, যা তোমাকে আমার কাছে ডাকে; আজো কি কুয়াশার মাঝে আনন্দ লুকিয়ে থাকে, যা আমাকে তোমার মাঝে রাখে। . যখন তোমার মাঝে আমি আমার ছায়া দেখি... যখন তোমার মাঝে আমি আমার ছায়া দেখি, তুমি তখন বললে হেসে-"পাগল হওয়ার বাকি" পাগল আমি হয়েই আছি, বুঝতে কি পাও তুমি? আমার হৃদয় তুমি হীনা শূণ্য মরুভূমি। তাই কি তুমি ওইরা গেলে শূণ্যে মেলে ডানা? স্বপ্নে শুধু তোমায় দেখি, ছুঁইতে গেলে মানা। . ভালোবাসা দাও চুল পরিমান ভালোবাসা দাও চুল পরিমান, ভালোবাসা নাও আকাশ সমান। আমায় নিয়ে ভাব একটুক্ষণ, তোমায় নিয়ে ভাবতে দাও মৃত্যু অবধি। . সংকেতবাহী কিছুযন্ত্র-তরঙ্গে সংকেতবাহী কিছুযন্ত্র-তরঙ্গে চলে আসা তোমার বার্তা, জমা হয় আমার মুঠোফোনে। কিন্তু তার বর্ণহীন খাম হয়ত, কখনো খোলা হবে না আর। আমার বিমূঢ় ভালবাসা আর রুদ্র অভিমানে তোমার সেই অনুভূতিবিহীন যান্ত্রিক চিঠি তার শব্দ হারায়। . তোমায় দেখার পর হৃদয় জানালায়... তোমায় দেখার পর হৃদয় জানালায় উঁকি দিলো স্বপ্নরা মিট মিটি ইশারায় ভালোবাসার পাখামেলে উরু উরু মন অবুঝ উতলা টানে মন ভেঙ্গেছে বাধন তোমায় বলতে চাই না বলা সে কথা যে কথায় কেবলি শুধু তোমাকেই চাওয়া......। . বৈশাখী ঝড় আসবে যেদিন.... বৈশাখী ঝড় আসবে যেদিন, ভিজতে আমি যাব সেদিন; বৃষ্টি ভেজা মোর পরানে জাগবে কবিতা নতুন করে নতুন কবির কবিতা হতে রাখবে কি হাত আমার হাতে??? . আমিও চাই তোমাকে..... আমিও চাই তোমাকে, তুমিও চাও আমাকে । দুজনেরই কিছু বলা হয় না , প্রেমটা পরে থাকে ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ভালবাসা যদি নীল হতো তবে তোমাকে আকাশ দিতাম। ভালবাসা যদি জল হতো তবে তোমাকে ব্রিষ্টি দিতাম। ভালবাসাটা যদি আমার হতো তবে আমাকে তোমার কাছে সপে দিতাম।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

শেষ ট্রেন দীর্ঘ এই যাত্রায় একটা মাত্র ট্রেন... যেখান থেকে তুমি উঠেছিলে, আমি ঠিক তার এগারো স্টেশন পরে। চোখের পাতা অবিরাম টেনে রেখে প্রতীক্ষা ছিলো নিদ্রাহীন! একটিই তো ট্রেন... প্রলম্বিত প্রতীক্ষার ভারে যখন ক্লান্ত- আমার তন্দ্রাছন্নতার সুযোগে ট্রেনটা পেরিয়ে গেলো এগারো নম্বর স্টেশন- চুপচাপ হুইসেলবিহীন... পলাতক কয়েদি যেন! আজ অবধি ছুটছি আমি সে ট্রেনের পেছনে- একটিই তো ট্রেন... ছুটতে... ছুটতে... ছুটতে... অধরাই থেকে গেল শেষ বগির শেষ দরজাটা! দণ্ডিত হবার ভয়ে একবারের জন্যও শিকলটা টেনে দিলে না তুমি! _____ ঝুমঝুম বৃষ্টি আজ পাহাড়ে ঝুমঝুম বৃষ্টি হলো। সিঁড়িকাটা পিচ্ছিল পথ বেয়ে নেমে এলো পর্বতবালিকা। চোখেমুখে এক টুকরো উচ্ছ্বাস ঝুলিয়ে রেখে বললো, ‘খুব অবাক হয়েছো বৃষ্টি দেখে, না? এতকাল তো মেঘ হয়েই ছিলাম। ধুয়ে দেবার ছলে শুধু তোমাকে একটু ছুঁয়ে দেবো বলেই বৃষ্টি হয়েছি... _____ কেউ কেউ জেগে থাকে অদ্ভুত জোছনার ভেতরে, কারো বুকে বাসা বাঁধে বিপন্ন বিলাপ! কোনো কোনো উঠোনে চাষ হয় অবিরাম দুঃখবিলাস- বেদনার রঙ মেখে সাজায় কেউ স্বপ্নকানন! রাতের জঠরে বেড়ে চলে ক্রন্দসী রাত, জোছনা বেয়ে নামে বেদনার বাড়ন্ত হাত... জেগে থাকাই একা থাকা নয় সাঁতার মানেই ভেসে থাকা নয় জোছনার ভেতরেও থাকে সাঁতারহীন ডুবসাঁতার! কোনো কোনো রাত মানেই জোছনাবিহার কোনো কোনো হাত মানেই অচল-অসাড় কেউ একা থাকে কেউ জেগে থাকে তবু একা নয়, একার গভীরে লেখা- জেগে থাকা মানেই একা থাকা নয়, তার সাথে জেগে থাকে অপার জোছনা; তার পাশে জেগে থাকে নীরব সড়ক! _____ ধুলোওড়া বাতাসে হেঁটে যেতে যেতে চোখে পড়ে জোড়াচোখের সতেজ সংসার যেন এক চিলতে রূপালি আকাশ চাইলেই বাদামি চিল হয়ে মেলা যাবে ডানা ছুঁয়ে ফেলা যাবে বৈশাখী মেঘের উঠোনবাড়ি তোমার এক পলকের সঞ্চিত উত্তাপে হাঁটতে পারবো আদিগন্ত... অযথাই শূন্যতা দিও না আমায় তোমার চোখের গভীরে নীল অপরাজিতাও তো নীরবে ঘুমোতে চায়... (চিত্রিত জলজোছনা) নিজস্ব ঠিকানা নেই বলে কেবল একটা চিঠির প্রতীক্ষায় হাহাকার ওঠে ভেতরঘরে চিঠির ভাঁজে ঘুমন্ত গোলাপ-পাপড়ির ঠোঁটে চোখ রাখলেই আচমকা ভেঙে যায় ঘুম নীল বেদনার সহযাত্রী হয়ে ওঠে ভেজা বালিশ কিংবা মলিন বিছানা অদৃশ্য স্বপ্নচিঠির ছায়া এখনও ঝুলে আছে চোখের কার্ণিশে... তোমার চোখ-সীমান্তে খানিক ঠাঁই পেলে আসবে নীলখাম আসবে স্বপ্নফানুস এই কাঙালের নামে জলজ চিঠির বুক জুড়ে চিত্রিত জলজোছনা ঠিকানা- তোমার চপল চোখের গভীর মোহনা...! (শেষ দৃষ্টি) কপালতলার অদৃশ্য পালঙ্কে আয়েশি ভঙ্গিমায় শুয়ে আছে তোমার যুগলচোখ... আহা অথচ কী অসময়ে বেড়ে চলেছে আমার কপালের বলিরেখা, অনুরাগের সংজ্ঞা শিখতে তোমার দহনে পুড়েছে দু’চোখ ভেতরে অনন্ত অন্ধতা... ধবল বসনে খাটিয়ায় উঠে গেলে আমার দেহ শেষবারের মতো দিয়ে যেও তোমার দৃষ্টির শেষ স্ফুলিঙ্গ...! ____ ভোর-জানালার রোদশিখার মতো তোমার চাহনি বুক ভেদ করে চলে যায়- এপাশ ওপাশ। এ বড় মধুর দহন... আমার আমি তোমাতেই বিলীন! তোমার চোখের ধারালো ছুরিতে ব্যবচ্ছেদ হবার সুযোগ পেলে ব্যবহারিক ক্লাসে জেগে থাকবো উদ্ভিদচারা হয়ে.

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call



             প্রথম দেখা

   যে   দিন   তোমায়   আমি   প্রথম   দেখি ,

     সেদিন থেকে হৃদয় মাঝে তোমার ছবি আঁকি।

     কি   অপরূপ   তুমি !     দেখিনি  আগে ,

     যত দেখি তোমায় ততই ভালো লাগে । 

     ভালো   লাগার   মাঝেও  তুমি  ভালো,

     তাইতো তোমায় আমি বেসেছি ভালো ।

     ভালোবাসা   কোনো  বিভেদ মানে না , 

     এ মন  তোমায়  ছাড়া  কিছু  বোঝে না। 

     কি   অপরূপ !   তোমার  দুটি   আঁখি ,

     অপলক   নয়নে   শুধুই  চেয়ে  থাকি ।

     চাহনি ভরা হাসি তোমার মায়া ভরা মুখ,

     একবার  দেখিলে  যেন  পাই  স্বর্গের সুখ । 

     দাওনা সাড়া প্রিয়া  তুমি আমার জীবনে , 

     ছায়া হয়ে থাকবো আমি তোমার জীবনে।

     অনেক আশায় বাড়িয়ে দিয়েছি হাতখানা, 

     রিক্ত   হস্তে   কভু   ফিরিয়ে   দিও  না ।

     তোমার কাছে শুধু আমার একটাই প্রশ্ন ,

     আমার  জীবনকে  তুমি  করনা  বিপন্ন ।

         রেজাউল কারীম

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

তুমি আমাকে কষ্ট দেবে দাও

আমি তোমার সব কষ্ট মনের গভীরে লুকিয়ে রাখবো ,

তুমি আমায় ব্যথা দেবে দাও

আমি তোমার সব ব্যথা বুকে লুকিয়ে রাখবো ।


তুমি আমায় অকথ্য ভাষায় গালি দেবে দাও

আমি তোমার সব গালি মন থেকে মুছে রাখবো ,

তুমি আমায় দোযখের যন্ত্রণা দেবে দাও

আমি তোমার সব যন্ত্রণা এ দেহে চেপে রাখবো ।


তুমি আমাকে এ পৃথিবীর কাছে ছোট করবে করো –

তুমি আমাকে এ পৃথিবী থেকে ধ্বংস করবে করো –

তুমি আমাকে কেটে ফেলবে ফেলো-

তুমি আমাকে মেরে ফেলবে ফেলো-

আমি তোমার সবটাতেই রাজি আছি– তাইতো কাছে আসি ,

মনে রেখো আমাকে তুমি যা যা দেবে –

তার থেকে অনেক বেশী গুণ তুমি পেতেও পারো

কষ্ট ,ব্যথা, যন্ত্রণা, সব ;

ভাবতে পারো এ সব আমি তোমায় দেবো ! না আমি দেবোনা !

দেবেন বিধাতা ; কারণ আমি যে তোমায় অনেক ভালোবাসি ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ