Call

হাইড্রোজেন পরমানুতে একটি মাত্র ইলেকট্রন থাকা সত্ত্বেও এটি একাধিক বর্ণালী রেখা দেয়, এর চমৎকার একটি ব্যাখ্যা দেওয়া যায় বোর পরমানু মডেল অনুযায়ী। আসুন, আমরা ব্যাখ্যাটি বোঝার চেষ্টা করি।

image

প্রথমে উপরের চিত্রটি আমরা ভালভাবে দেখি। এটি হাইড্রোজেনের একটি বোর পরমানু মডেল। বোর পরমানু মডেল অনুযায়ী একটি ইলেকট্রন তার নিজের কক্ষপথ বা শক্তিস্তর থেকে উপর বা নিচের কক্ষপথ বা শক্তিস্তরে লাফ দিয়ে যেতে পারে। এই লাফ দিয়ে যাওয়াকে কোয়ান্টাম লম্ফ (Quamtum Jump) বলে। ইলেকট্রনের আশে-পাশে যদি পর্যাপ্ত পরিমান বিকিরিত শক্তি থাকে তবে ইলেকট্রন সেই বিকিরিত শক্তি থেকে একটি নির্দিষ্ট পরিমান শক্তি গ্রহন করে তার নিজের শক্তিস্তর থেকে উপরের শক্তিস্তরে গমন করে। অনুরুপভাবে ইলেকট্রন একটি নির্দিষ্ট পরিমান শক্তি বর্জন করে তার নিজের শক্তিস্তর থেকে নিচের শক্তিস্তরে গমন করে। 

ইলেকট্রন যখন শক্তি বর্জন করে উচ্চ স্তর থেকে নিন্ম স্তরে প্রবেশ করে তখন সেই শক্তির পরিমান নির্দিষ্ট হয়। এই নির্দিষ্ট শক্তি আসলে এক প্রকার নির্দিষ্ট কম্পাঙ্ক। ইলেকট্রনের বর্জন করা এই নির্দিষ্ট কম্পাঙ্ক (নির্দিষ্ট শক্তি) -ই আসলে বর্ণালী রেখা তৈরির মুল কারন। 

ইলেকট্রনের বর্জন করা কম্পাঙ্ক (শক্তি) চার ধরনের হয়ে থাকে। যথা:
৪১০ nm - বেগুনী
৪৩৪ nm - নীল
৪৮৬ nm - সবুজ
৬৫৬ nm - লাল   [nm = nano meter]

তাহলে উপরের চিত্র অনুযায়ী ইলেকট্রনটি (১) শক্তিস্তর থেকে (২) শক্তিস্তরে যেতে শক্তি গ্রহন করবে। আর (২) শক্তিস্তর থেকে (১) শক্তিস্তরে যেতে শক্তি বর্জন করবে।

আশা করি বুঝতে পেরেছেন যে কেন হাইড্রোজেন পরমানুতে একটি মাত্র ইলেকট্রন থাকা সত্ত্বেও এটি একাধিক বর্ণালী রেখা দেয়।
ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ