শেয়ার করুন বন্ধুর সাথে

সিম ক্লোন হচ্ছে এক ধরনের বাটপারি বা জালিয়াতি। একটি সিম যেটি আপনি ব্যবহার করছেন সেই সিম টি যদি অন্য কেউ ব্যবহার করে কিংবা এক নাম্বার যদি দেখেন এক সাথে দুইজন ব্যবহার করে কিংবা হঠাৎ করে যদি দেখেন আপনার সেল ফোনের কানেকশন নাম্বার থেকে ব্যালান্স কোন কারন ছাড়া কমে যাচ্ছে তবে আপনি সিম ক্লোনের শিকার।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

সিম ক্লোন হলো এক ধরনের ফিশিং । ক্লোন দ্বারা হুবহু কোন জিনিসের নকল করা বুঝায় । যদি আপনার সিম ক্লোন হয় তবে বুঝবেন আপনার সিমের ন্যায় আরো একটি নকল সিম কেও ব্যবহার করছে । এটার মাধ্যমে আপনার সিমের সকল তথ্য অন্য ক্লোনকৃত সিমে চলে যায়। যেমন আপনার সিমের ব্যালেন্স,কল লিস্ট সহ সব তথ্য ক্লোনকৃত সিমে চলে যায় । এতে অনেক সময় অপরাধীরা সিম ক্লোন এর সুযোগ নিয়ে অপরাধ করে থাকে । তাই আপনার সিম ক্লোন করে যদি কেও অপরাধ করে তবে সেক্ষেত্রে পুলিশ আপনাকে ধরবে । আশা করি বুঝতে পারছেন । আর কিছু বলার থাকলে কমেন্ট করুন ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

বিশেষ কিছু নাম্বার থেকে আপনার নাম্বার এ কল করে আপনার মোবাইল এ থাকা যাবতীয় ইনফরমেশান গুলো নিয়ে যাওয়ার পদ্ধতিকে মোবাইল এর ইনফরমেশান হ্যাক/ক্লোন বলে।যেভাবে ইনফরমেশান হ্যাক করে হ্যাকাররা প্রথমে হ্যাকাররা আপনাকে +৯২, #৯০ ও #০৯ এই তিন ধরনের কোড আছে শুরুতে এমন নাম্বার থেকে কল বা মিসকল দিবে আপনার নাম্বারে। শুরুতে এই কোড আছে এমন নাম্বার থেকে আসা কল রিসিভ করলে বা মিসকলের জবাবে ফিরতি কল করলেই মোবাইলের সব তথ্য জালিয়াতের কাছে চলে যায়।অচেনা নাম্বার থেকে কল সেন্টারের কর্মী সেজে কথা বলে জালিয়াতরা। সংযোগ নির্বিঘ্ন আছে কি না, তা পরীক্ষা করতে গ্রাহককে তাঁর মোবাইলে #০৯ বা #৯০ চাপতে বলা হয়। এই নম্বরগুলো চাপার পর যে নম্বর থেকে ফোন এসেছিল, সেই নম্বরে উল্টো কল যায় এবং সিম ক্লোন হয়ে যায়।উল্লেখিত কোড গুলো থেকে আসা কল ধরতে না পেরে যদি আপনি ওই নাম্বারে কল দেন তাহলে আপনার নাম্বার ক্লোন হয়ে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ