শেয়ার করুন বন্ধুর সাথে

ক্যামেরা(Camera)

ক্যামেরা একটি অতি পরিচিত আলোক যন্ত্র। আলোক চিত্র তোলার জন্য আমরা ক্যামেরার উপর নির্ভরশীল । ক্যামেরা একটি ছোট বাক্স বিশেষ। ক্যামেরায় ব্যবহৃত ফিল্মভেদে ছবি সাদাকালো বা রঙিন হয়। এছাড়া ক্যামেরায় বিভিন্ন ধরনের লেন্স ব্যবহার করে দূর ও কাছের বস্তুর স্পষ্ট চিত্র তোলা সম্ভব।আজকাল তাৎক্ষণিক ক্যামেরাও দেখা যায়। এ ক্যামেরার মাধ্যমে তোলা ছবি গুলো কয়েক সেকেন্ডের মধ্যে পরিপূর্ণ ছবি হয়ে বের হয়ে আসে ।এছাড়া টেলিভিশন ক্যামেরা, চলচ্চিত্র ক্যামেরা সম্পর্কেও আমরা কমবেশি সবাই জানি । ক্যামেরা মূলত মানুষের চোখের মতো কাজ করে ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ক্যামেরা বা আলোকচিত্রগ্রাহী। ক্যামেরা তার বিহিন যন্ত্র ক্যামের দিয়ে ছবি তুলা যায়। ক্যামেরার লেন্স দিয়ে আলো প্রবেশ করে

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ


Large format camera lens.jpg

ক্যামেরা


ক্যামেরা বা আলোকচিত্রগ্রাহী যন্ত্র (ইংরেজি: Camera বা Photographic camera) আলোকচিত্র (ফটোগ্রাফ) গ্রহণ ও ধারণের যন্ত্র। দৃশ্যমান স্থির বা গতিশীল ঘটনা ধরে রাখার জন্য এটি ব্যবহার হয়। স্থির চিত্র, গতিশীল চিত্র, শব্দসহ চিত্র, রঙ্গিন চিত্র প্রভৃতি এর দ্বারা গ্রহণ করা সম্ভব। ক্যামেরা নামটি লাতিন পদগুচ্ছ কামেরা ওবস্কিউরা থেকে এসেছে,যার অর্থ "অন্ধকার প্রকোষ্ঠ"।অতীতে আলোকচিত্রগ্রাহী ফিল্ম অর্থাৎ আলোকসংবেদী পর্দায় চিত্রের নেগেটিভ বা ঋণাত্মক ছাপ সংগৃহীত হত। এই ঋণাত্মক চিত্রটিকে পজিটিভ বা ধনাত্মক করার জন্যে আলোকচিত্রের উন্নতিসাধন ("ডেভেলপ") করতে হত। এখন আলোক ডায়োড (ফটোডায়োড) ও সিসিডি-যুক্ত ডিজিটাল ক্যামেরার আবির্ভাবের কারণে আলোকচিত্র গ্রহণ ও ধারণের কাজ অনেক সহজ হয়ে গেছে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ