একটু ব‍্যাখ‍্যা দিন প্লিজ??এই প্রশ্ন আগেও করা হয়েছে কিন্তু বিস্তারিত দেওয়া নেই জন্য আবার করছি।।।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

সেলুলোজ হলো উদ্ভিদের একটি প্রধান গাঠনিক পদার্থ। আর সেলুলোজ দ্বারা উদ্ভিদের কোষ প্রাচীর গঠিত।অসংখ্য β-D গ্লুকোজঅণু পরস্পর β-১-৪ বন্ধনে আবদ্ধ হয়ে সেলুলোজ তৈরি করে। সেলুলোজ উদ্ভিদের অবকাঠামো নির্মাণে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। উদ্ভিদ দেহে মানুষের মতো কঙ্কাল না থাকায় সেলুলোজ উদ্ভিদের ভার বহনের দায়িত্ব পালন করে থাকে। তুলনা করলে সেলুলোজ এর পরিমাণ ৯৪ %, লিনেনে ৯০% এবং কাঠে ৬০%। সেলুলোজ ঘন সালফিউরিক এসিড (H2SO4) বা হাইড্রোক্লোরিক এসিড (HCL) বা সোডিয়াম হাইড্রোক্সাইড  এসিড (NaOH)  দ্বারা হাইড্রোলাইসিস করে গ্লুকোজে পরিণত করা হয়। 


বন ও বস্ত্র শিল্পের প্রধান উপাদান সেলুলোজ,আর তাই মানব সভ্যতায় এর দান অপরিসীম। পৃথিবীতে সবচেয়ে বেশি পরিমাণে বিরাজ করে সেলুলোজ।

মানুষের পাকস্থলী বা অন্ত্রে সেলুলোজ এনজাইম না থাকায় সেলুলোজ পদার্থ হজম হয়না,তবে গরু-ছাগলে সেলুলোজ পুষ্টি হিসেবে কাজ করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Unknown

Call

 মানব সভ্যতায় এর দান অপরিসীম। পৃথিবীতে সবচেয়ে বেশি পরিমাণ বিরাজ করে সেলুলোজ। ফরাসি রসায়নবিদ Anselme Payen ১৮৩৮ খ্রিস্টাব্দে সেলুলোজ আবিষ্কার করেন।

সেলুলোজের ধর্ম : (i) সেলুলোজ স্বাদহীন, গন্ধহীন, সাদা ও কঠিন জৈব-রাসায়নিক পদার্থ। (ii) এটি পানিতে অদ্রবণীয়, অবিজারক পদার্থ, আণবিক ভর দুই লক্ষ থেকে কয়েক লক্ষ । (iii) এটি মিষ্টি নয় এবং বিজারণ ক্ষমতাহীন। (iv) আয়োডিন দ্রবণ প্রয়োগে কোনো রং দেয় না। (v) এটি ফাইবার সদৃশ ও শক্ত। (vi) এটির কোনো পুষ্টিগুণ নেই। কাজ: সেলুলোজ উদ্ভিদের গাঠনিক উপাদান হিসেবে কাজ করে। উদ্ভিদকে দৃঢ়তা ও সুরক্ষা প্রদান করে এবং তার ভার বহন করে।

For more info browse: https://bit.ly/38z81ce

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ