আমি এসএসসি (ভোক) থেকে ৫.০০ পেয়েছি।

১৫ টি Subject প্রতিটিতে জিপিএ ৫.০০ আছে। তাহলে আমার সিজিপিএ = কত?এবং কিভাবে বললে ভালো হতো।


এবং আমি এইচএসসি (বিএম) থেকে ৪.৪২ পেয়েছি।

১৩ টি Subject ৪.০০+৩.৫০+৫.০০+৩.৫০+৪.০০+৩.৫০+৫.০০+৩.৫০+৪.০০+৪.০০+৫.০০+৫.০০+ Optional 5.00= 4.42 আছে। তাহলে আমার সিজিপিএ = কত?এবং কিভাবে বললে ভালো হতো।

শেয়ার করুন বন্ধুর সাথে
  • এই ব্যাপারে অনেকে ভুল বুঝছেন। এমনকি অনেক পত্রপত্রিকা জিপিএ এবং সিজিপিএ এর মধ্যে তালগোল পাকিয়ে ফেলেছে। অনেকের ধারণা,জেএসসি/এসএসসি/এইচএসসি পরীক্ষার রেজাল্টকে সিজিপিএ করা হয়েছে। অাসলে জেএসসি/এসএসসি/এইচএসসি পরীক্ষার রেজাল্টকে সিজিপিএ করা হয় নি। শুধুমাত্র জিপিএ ৫.০০ কে জিপিএ ৪.০০ করা হয়েছে এবং গ্রেডিং সিস্টেমে সামান্য পরিবর্তন অানা হয়েছে। জেএসসি/এসএসসি/এইচএসসি পরীক্ষার রেজাল্টে সিজিপিএ পদ্ধতিতে প্রকাশ করা সম্ভব নয়। কারণ জেএসসি/এসএসসি/এইচএসসি পরীক্ষার রেজাল্টকে সিজিপিএ পদ্ধতিতে প্রকাশ করতে হলে কমপক্ষে দুইবার জেএসসি,কমপক্ষে দুইবার এসএসসি এবং কমপক্ষে দুইবার এইচএসসি পরীক্ষা দিতে হবে এবং প্রতিবার পরীক্ষায় পাস করতে হবে।

  •  সম্ভবত ২০১৯ সাল থেকে জেএসসি পরীক্ষার রেজাল্ট জিপিএ ৫.০০ এর পরিবর্তে জিপিএ ৪.০০ এ প্রকাশ করা হতে পারে। অাগামীবছর থেকে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার রেজাল্ট জিপিএ ৫.০০ এর পরিবর্তে জিপিএ ৪.০০ এ প্রকাশ করা হতে পারে।

  • যেহেতু এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৪.০০ এখনও কার্যকর করা হয়নি,তাই কেউ অাপনাকে রেজাল্টের কথা জিজ্ঞাসা করলে বলবেন,এসএসসিতে জিপিএ ৫.০০ এবং এইচএসসিতে জিপিএ ৪.৪২ পেয়েছি।

  • যখন থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৪.০০ কার্যকর হবে তথন থেকে বলবেন,এসএসসিতে জিপিএ ৪.০০ এবং এইচএসসিতে জিপিএ ৩.৫৪ পেয়েছে।

কোন কিছু বুঝতে সমস্যা হলে মন্তব্য করে জানান।

(বি:দ্র: জিপিএ ৫ এ ৫ পাওয়া মানে জিপিএ ৪ এ ৪ পাওয়া এবং জিপিএ ৫ এ ৪.৪২ পাওয়া মানে জিপিএ ৪ এ ৩.৫৪ পাওয়া)
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ