Shawn

Call
  • গ্রাফিক্স এর কাজ কারার জন্য ডেস্কটপ কিনতে হলে যে বিষয়গুলোর দিকে খেয়াল রাখবেন,
১। প্রসেসর: গ্রাফিক্স কাজের জন্য প্রসেসর অবশ্যই core i5 হলে ভালো হবে। এর নিচে আপনি যদি নেন, তাহলে কাজ করে মজা পাবেন না। তারপর দেখতে হবে প্রসেসর স্পিড। স্পিড কমপক্ষে 2.50  Ghz হতে হবে। তারপর দেখতে হবে, জেনারেশন কত। গ্রাফিক্স এর কাজ করতে চাইলে কমপক্ষে থার্ড জেনারেশন প্রসেসর নিতে হবে (যদি ইন্টেল এর প্রসেসর নিতে চান। ) ৫ জেনারেশন হলে ভাল। এরপর দেখবেন ক্যাশ মেমরি কত। প্রসেসররের সাথে থাকা মেমোরি কে ক্যাশ মেমরি বলে। প্রসেসর যখন কাজ করে তখন ডাটা এই মেমোরি তে সংরক্ষিত থাকে। তাই ক্যাশ মেমরি যত বেশি হবে, প্রসেসর তত দ্রুত কাজ করবে। ক্যাশ মেমরি প্রধানত ৩ রকম। L1, L2, L3. 
L1 আকারে ছোট কিন্তু খুব দ্রুত কাজ করে। 
L2 মাঝারি আকারের এবং মোটামুটি দ্রুত কাজ করে। 
L3 খুব বড় আকারের কিন্তু দ্রুত কাজ করতে পারে না। ইদানীং L4 নামে নতুন একটি মেমোরি বের হয়েছে। ল্যাপটপে L3 মেমোরি ব্যাবহার হয়। প্রসেসররের প্যাকেট/বিবরনিতে ক্যাশ মেমরির নাম ও পরিমাণ দেয়া থাকে। 
২। র‌্যাম: গ্রাফিক্স এর জন্য অবশ্যই ৪জিবি র‌্যাম নিবেন। র‌্যাম কেনার ক্ষেত্রে দেখবেন এর বাস যদি ১৩৩৩ হয় তবে মোটামুটি ভাল। যদি ১৬০০ হয় তাহলে খুবই ভাল। আর অবশ্যই DDR3 র‌্যাম নিবেন। আবার যদি র‌্যাম স্লট দুটা থাকে তাহলে আপনার জন্য ভাল । তাহলে আপনি দুটি স্লটে র‌্যাম ৪জিবি করে বাড়ালে ১৬জিবি হবে। আর স্লট একটা থাকলে তো বুঝতেই পারছেন।  

৩। গ্রাফিক্স কার্ড: গ্রাফিক্স এর কাজ করতে চাইলে অবশ্যই আপনাকে ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড নিতে হবে। বাজারে আরেকটি গ্রাফিক্স কার্ড পাওয়া যায়- তা হলো, ইন্টিগ্রেটেড। গ্রাফিক্স এর কাজ করতে চাইলে আপনি ১জিবি গ্রাফিক্স কার্ড নিতে পারেন। আপনার জন্য ভাল । 

গ্রাফিক্স এর কাজ করতে চাইলে আপনাকে মোটামুটি এই কয়টি বিষয়ের প্রতি অবশ্যই নজর দিতে হবে। 

আর যা কিছু আছে, যেমন- ডিসপ্লে, মাউস, কীবোর্ড ইত্যাদি এগুলো অাপনার ইচ্ছা। যত ভাল নিবেন তত আপনার কাজের জন্য ভাল হবে। 

এ সবকিছুর উপর ভিত্তি করে আপনি নেট এর সার্চ দিয়ে আপনার কম্পিউটার দেখে নিতে পারেন। আমিও হয়তো আপনাকে যেকোন একটি ডেস্কটপের সন্ধান দিতে পারতাম। কিন্তু আমি চাই আপনি আপনার জিনিস নিজে যাচাই করে তারপর কিনুন। তবে আপনি উপরের কনফিগারেশনগুলোর দিকে অবশ্যই খেয়ার রাখবেন। তাহলে আপনি একটি আদর্শ মানের গ্রাফিক্স ডেস্কটপ পাবেন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ