আমার SSC point 4.44 এবং HSC point 2.92 science শাখা থেকে এবার পাশ করেছি।  2 টা রেজাল্ট মিলে আমার পয়েন্ট হয় ৭.৩৬। এখন--- 


১.আমি কি আমার এই পয়েন্ট নিয়ে কোন সরকারি  University তে ভর্তি হতে পারবো?   

২. কোন কোন University তে কোন বিভাগ/ কোন ইউনিটয়ে ্জিপিএ  ৭.৫০ এর নিচে হলে ভর্তি পরিক্ষায় অংশ গ্রহন করা যায়?

৩. আমার এই পয়েন্টে আমি কোথাই ভর্তি হতে পারি? এখন কি করলে আমার ভাল হবে?  

আমার এই ৩ টা প্রশ্নের উত্তর জানা খুবই দরকার। তাই যে বা যারা ভাল জানেন আপনারা আপনাদের পরামর্শ দিয়ে আমার উপকার করবেন প্লিজ। ধন্যবাদ।


শেয়ার করুন বন্ধুর সাথে

১) না, আপনি কোন কোন সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন না। ২) ৬.০০ পয়েন্ট/৬.৫০ পয়েন্ট/৭.০০ পয়েন্ট দিয়েও দেশের অনেক সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়া যায়। কিন্তু আপনি ৭.৩৬ পয়েন্ট দিয়ে কোন সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবেন না কারণ HSC তে অাপনার জিপিএ ৩.০০ এর চেয়ে কম। আপনার HSC তে ৩.০০ পয়েন্ট থাকলে ৭.০০ পয়েন্ট দিয়েও সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে পারতেন। ৩) ৭.৩৬ পয়েন্ট দিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি অাবেদন করা যায় তবে এত কম পয়েন্ট দিয়ে চান্স পাওয়া যাবে কিনা তা বলা মুশকিল। জাতীয় বিশ্ববিদালয়ে অনার্সে অাবেদন করার সময় ছোট ছোট কলেজ ও বেসরকরি কলেজে অাবেদন করুন। তাহলে চান্স পাবার সম্ভাবনা অাছে। আপনি ৭.৩৬ পয়েন্ট দিয়ে ডিগ্রিতে ভর্তি হতে পারবেন। ৭.৩৬ পয়েন্ট দিয়ে ডিগ্রিতে নিশ্চিত চান্স পাবেন। তবে নামকরা সরকারি কলেজে অাবেদন না করাই ভাল হবে। অাপনার পরিবারের অার্থিক অবস্থা ভালো হলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তি হতে পারেন। আর সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার ইচ্ছা থাকলে HSC মান উন্নয়ন পরীক্ষা দিয়ে পয়েন্ট ৩.০০ এর উপর করে নিন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ