Call

২০১৮ সাল থেকে জেএসসি পরীক্ষায় ৬৫০ নম্বরের পরীক্ষা হবে। যেসব বিষয়ের পরীক্ষা হবে সেগুলো হলো- ১.বাংলা, ২.ইংরেজি, ৩.গণিত, ৪.বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৫.বিজ্ঞান, ৬.ধর্ম ও নৈতিক শিক্ষা, ৭.আইসিটি। বাংলা ২য় পত্র ও ইংরেজি ২য় পত্র যথাক্রমে বাংলা ১ম পত্র ও ইংরেজি ১ম পত্রের সাথে একই প্রশ্নপত্রে হবে। বাদ পড়া বিষয় হল কৃষিশিক্ষা। এবং চারু ও কারুকলা, কর্ম ও জীবনমুখী শিক্ষা, শারীরিক শিক্ষা ২০১৭ সাল থেকেই বাদ হয়ে গেছে।

Talk Doctor Online in Bissoy App

অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় ৭টি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা হবে।কৃষি ও গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের পরীক্ষা নেয়া হবে না।এবার থেকে ১০০ নম্বরের পরীক্ষা নেওয়ার কথা রয়েছে। বাংলা প্রথম ও দ্বিতীয়পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্রের জন্য (উভয় পত্র মিলে) ১০০ করে ২০০ নম্বরের পরীক্ষা হবে।তবে ভাই কথা হচ্ছে মন্ত্রণালয় এই প্রস্তাব অনুমোদন দিলে এ বছর তা বাস্তবায়ন করা হবে অন্যথায় হবে না।

Talk Doctor Online in Bissoy App
Unknown

Call

জে.এস.সি ২০১৮ তে সরকার ঈংরেজি ১ম +ঈংরেজি ২য় মিলে একটি সাবজেক্ট=ঈংরেজি তৈরি করেছে। (Compliting story ও LETTER বাদ গেছে) বাংলা ১ম+বাংলা ২য়=বাংলা (রচনা বাদ গেছে) কৃষি শিক্ষা বাদ গেছে। পরিক্ষা হবে মোট ৭টি(বাংলা+ঈংরেজি+বিগ্গান+বাংলাদেশ ও বিশ্বপরিচয়+গনিত+ধর্ম ও নৈতিক শিক্ষা+তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) বানান ভুলের জন্য দুঃখিত!

Talk Doctor Online in Bissoy App