বিস্তারিত কিছু বলার নেই।
Share with your friends
biggan

Call

BMR এর পূর্ণরূপ Basal Metabolic Rate। পূর্ণ বিশ্রামরত অবস্থায় মানবশরীরে ব্যবহৃত শক্তির পরিমাণ নির্দেশ করে । BMR এর মান ব্যবহার করে নির্দিষ্ট ছক থেকে আমরা প্রতিদিন কত ক্যালরি খাদ্য গ্রহন করে ওজন ঠিক রাখতে পারব তা নির্ণয় করতে পারব ।

Talk Doctor Online in Bissoy App

BMR (Basal Metabolic Rate)মূলগত বিপাকীয় মূল্যায়ন: অর্থাৎ, একটা মানুষ যখন সম্পূর্ণ স্থির অবস্থায় ঘুমিয়ে থাকে তখনও তার শরীর থেকে ক্যালরি/শক্তি খরচ হয়। এমন শক্তি আসলে খরচ হয় তার মস্তিষ্ক ও অন্যান্য অভ্যন্তরীন অঙ্গ-প্রতঙ্গ যেমন লিভার,কিডনী,হার্ট ইত্যাদি কে সচল রাখতে। প্রতিদিন এই কাজে যেই পরিমাণ শক্তি খরচ হয়, তাকে বলা হয় Basal Metabolic Rate.

Talk Doctor Online in Bissoy App

BMR হল  Basic Map Reading..... এটা সেনাবাহিনীতে ব্যবহৃত হয়।মানচিত্র এর সাহায্য  নিয়ে শত্রু বা অন্যকিছুর অবস্থান বের করতে BMR সম্পর্কে জানতে হয়।

Talk Doctor Online in Bissoy App
TishaAkter

Call

বিএমআর এর পূর্ণরূপ হলো Basal Metabolic Rate.এটি পূর্ণ বিশ্রামরত অবস্থায় মানব শরীরে ব্যবহৃত শক্তির পরিমাণ নির্দেশ করে।আমাদের দৈনিক খাদ্য চাহিদার সাথে বিএমআর এর মান নিয়ন্ত্রণ করা যায়।বিএমআর আমাদের শরীরের 60-75 ভাগ শক্তির উৎপাদন নিয়ন্ত্রণ করে।যদি প্রতিদিন পরিমিত শারীরিক পরিশ্রম করা হয়,তাহলে বিএমআর এর মান বেড়ে যায় এবং স্বাস্থ্যসম্মত উপায়ে শরীরকে সুস্থ-সবল রাখা যায়।

Talk Doctor Online in Bissoy App

BMR(Basal Metabolic Rate) বলতে পূর্ণ বিশ্রামরত অবস্থায় মানবশরীর এ ব্যাবহৃত শক্তির পরিমাণ নির্দেশ করে। 

Talk Doctor Online in Bissoy App