সেনাবাহিনী, বিমান বাহিনী, নৌ বাহিনী এদের কাজ কি। দয়া করে বলবেন।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ভাইয়া, প্রতিটি রাষ্টে যেমন প্রতিরক্ষা ব্যাবস্থা আছে ঠিক তেমনি এরা আমাদের দেশের প্রতিরক্ষা ব্যাবস্থায় সবর্দা নিবেদিত আছে । যেন বাইরে থেকে কেউ আমাদের ভুখন্ডে হানা দিতে না পারে । বিমানবাহিনী আকাশ প্রতিরক্ষা, নৌবাহিনি জলসীমা প্রতিরক্ষা, বিজিবি সিমান্ত প্রতিরক্ষা, সেনাবাহীনি আন্তঃ প্রতিরক্ষায় আছে ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

বাংলাদেশ সেনাবাহিনী: ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি দখলদার বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধের মধ্য দিয়ে বাংলাদেশ সেনাবাহিনীর জন্ম। রাষ্ট্রের সার্বভৌমত্ব রক্ষা বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান দায়িত্ব। এ-ছাড়া বাংলাদেশ সেনাবাহিনী আইন-শৃঙ্খলা রক্ষায় বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদান করে থাকে। যে কোন ধরনের বিপর্যয় ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা ও জাতি গঠনে সেনাবাহিনী উল্লেখযোগ্য ভূমিকা পালন করে থাকে।  

বাংলাদেশ নৌবাহিনী: তদানীন্তন পাকিস্তান নৌবাহিনীর বাঙালী কর্মকর্তা ও সৈনিকগণ ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন। স্বাধীনতালাভের পর ১৯৭২ সালে ১৭ জন অফিসার, ৪১৭ জন নৌসেনা এবং ২টি পেট্রোল ক্রাফট নিয়ে বাংলাদেশ নৌবাহিনী যাত্রা শুরু করে। বাংলাদেশ নৌবাহিনী দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক সমুদ্রসীমার রক্ষক। এ-ছাড়া উপকূলীয় এলাকায় বাংলাদেশ নৌবাহিনী প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা এবং নৌপথে বা সমুদ্রপথে মাদক পাচার রোধ ও চোরাচালান রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

বাংলাদেশ বিমান বাহিনী: মহান মুক্তিযুদ্ধকালে ১৯৭১ সালের ২৮ সেপ্টেম্বর বাংলাদেশ বিমান বাহিনী কিছু সামরিক ও বেসামরিক বিমান নিয়ে কার্যক্রম শুরু করে। আকাশপথে হামলা মোকাবেলা বিমান বাহিনীর প্রধান কাজ। বন্যা, ঘূর্ণিঝড়সহ যে কোন ধরনের প্রাকৃতিক দুর্যোগে বিমান বাহিনী হেলিকপ্টার সহায়তা প্রদান করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ