শৈশবে নতুন কোনো ভাষা শেখাটা যতটা সহজ, বয়স বেড়ে গেলে তা হয়ে পড়ে ততটাই কঠিন। অনেক প্রচেষ্টার পরেও নতুন ভাষা শিখতে হিমশিম খেতে হয়। এর পেছনে কারণ হিসেবে দেখা গেছে, অতিরিক্ত চেষ্টা করাতেই আসলে হিতে বিপরীত হচ্ছে।
শেয়ার করুন বন্ধুর সাথে

প্রাপ্তবয়স্ক মানুষের বুদ্ধি এবং চিন্তাভাবনার ক্ষমতা শিশুদের চাইতে অনেকটা উন্নত। কিন্তু মস্তিষ্কের এই উন্নত অবস্থাই তাদের নতুন ভাষা শিক্ষার ক্ষেত্রে বাধ সাধে। গবেষণায় দেখা গেছে, নতুন ভাষা শিখতে হবে- মাথায় এই চাপ না থাকলে বরং তারা ভাষাটি দ্রুত রপ্ত করতে পারেন। তারা আসলে শিখতে গিয়ে এতো বেশি চেষ্টা করছেন যে সেই মানসিক চাপে তাদের ভাষা শিক্ষার প্রক্রিয়া ব্যহত হচ্ছে।

এই গবেষণায় ২২ জন ইংরেজি ভাষাভাষী মানুষকে ১০ মিনিটের জন্য একটি মনগড়া ভাষা শোনানো হয়। তাদেরকে ছবি দিয়ে বলা হয় তাতে রঙ করতে, যাতে তারা ওই ভাষার প্রতি সম্পূর্ণ মনোযোগ দিতে না পারেন। এরপর তারা ওই ভাষা কতটা মনে রাখতে পেরেছেন তার পরীক্ষা করা হয়।

গবেষণায় দ্বিতীয় পর্যায়ে ৬৬ জন ইংরেজি ভাষাভাষীকে একই ভাষা শুনতে দেওয়া হয়। কিন্তু এ সময়ে তাদের পূর্ণ মনোযোগ ওই ভাষার ওপরে দিতে বলা হয় । এতে দেখা যায় তারা এই ভাষার বিভিন্ন শব্দ মনে রাখতে পেরেছেন ঠিকই কিন্তু ভাষাটির ব্যকরন শিখতে পারেননি মোটেই। এর চাইতে গবেষণার প্রথম পর্যায়ের মানুষেরা অনেক ভালোভাবে ভাষাটি শিখতে পেরেছেন, কারণ তাদের ওই ভাষা শেখার জন্য কোনোরকম মানসিক চাপ দেওয়া হয়নি।

নতুন একটি ভাষা শেখা মানুষের মস্তিষ্কের জন্য ভালো। শুধু তাই নয়, এটি আলঝেইমার্স রোগ থেকে নিরাপত্তাও দিতে পারে। বাচ্চারা একভাবে নতুন ভাষা শেখে, আর প্রাপ্তবয়স্করা আরেকভাবে। শৈশবে বাচ্চারা ভাষা শেখে অনেকটা খেলে ছলে। কিন্তু বয়স বেড়ে যাবার পর এ প্রক্রিয়াটি পরিবর্তিত হয়ে যায়। ভাষা শেখার জন্য তখন একটা মানসিক চাপ চলে আসে, যার ফলে আগের মতো সহজে আর শেখা যায় না।

(মূল: Live Science)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ