আস্সালামু-আলাইকুম আশাকরি সকলেই ভালো আছেন। আজকের পোস্টে আমি আপনাদের সাথে আলোচনা করব নরমেন্স ট্যাবলেট এর কাজ এবং নরমেন্স ট্যাবলেট আমাদের শরীরের জন্য কেমন উপকারী সেই সম্পর্কে। তাছাড়া আজকের পোস্টটি পড়ার মাধ্যমে আপনারা সবাই জানতে পারবেন নরমেন্স ট্যাবলেট খাওয়ার নিয়ম এবং নরমেন্স ট্যাবলেট এর দাম কত সেই সম্পর্কে। তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাকঃ-




নরমেন্স ট্যাবলেট এর কাজ

নরমেন্স প্রজেস্টজেন গ্রুপ এর একটি ট্যাবলেট যা সাধারণত শরীরের ন্যাচারাল হরমোন প্রোজেস্টেরন এর উপরে কাজ করে থাকে।তাছাড়া খুব বেশি মাত্রায় ব্লিডিং হলে তখন নরমেন্স ট্যাবলেট খাওয়ার জন্য রোগীদের বলা হয়ে থাকে । তাছাড়া অনেক ক্ষেত্রে ব্রেস্ট ক্যান্সারেও নরমেন্স ট্যাবলেট খাওয়ার পরামর্শ দেয়া হয়ে থাকে।কিছু কিছু ক্ষেত্রে পিরিয়ড কালীন সময়ে ডাক্তারের পরামর্শ অনুযায়ী নরমেন্স ট্যাবলেট ব্যবহার করতে বলা হয়।



নরমেন্স ট্যাবলেট খাওয়ার নিয়ম

নরমেন্স ট্যাবলেট এর কাজ কি এতক্ষণে জেনে গিয়েছেন এবার অবশ্যই নরমেন্স ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে জানা জরুরী। ডিসফাংশনাল ইউটেরিন ব্লিডিং এই ক্ষেত্রে নরমেনস ট্যাবলেট দিনে তিনবার করে ১০ দিন খেতে হবে।এক্ষেত্রে অবশ্যই চিকিৎসা ১০ দিন পূর্ণ করতে হবে। তাছাড়া কেউ যদি মাসিকের সমস্যার জন্য নরমেন্স ট্যাবলেট খেতে চান তাহলে অবশ্যই একজন ভালো বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী নরমেন্স ট্যাবলেট খেতে হবে।



নরমেন্স ট্যাবলেট এর সাইড ইফেক্ট

সব ওষুধের যেমন কিছু সাইডএফেক্ট রয়েছে তেমনি নরমেন্স ট্যাবলেট সাইড ইফেক্ট রয়েছে। তাই নরমেন্স ট্যাবলেট খাওয়ার আগে এই ট্যাবলেট খাওয়ার ফলে কি কি পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে সেটা সম্পর্কে আগে জানা জরুরী।


গর্ভকালীন সময়ে কখনোই নরমেন্স ট্যাবলেট খাওয়া যাবে না আর যাদের যকৃতের সমস্যা রয়েছে তারাও নরমেনস ট্যাবলেট যেন না খায়।তাছাড়া কোনো ক্ষেত্রে যদি নরমেন্স ট্যাবলেট খাওয়ার প্রয়োজনীয়তা করে তাহলে অবশ্যই একজন ভালো চিকিৎসকের শরণাপন্ন হয়ে তাদের পরামর্শ অনুযায়ী নরমেন্স ট্যাবলেট খেতে হবে।


নরমেনস ট্যাবলেট খাওয়ার কত দিন পর মাসিক হয় /নরমেনস বন্ধ করার কতদিন পর মাসিক হয়

নরমেনস ট্যাবলেট খাওয়ার কত দিন পর মাসিক হয় এই নিয়ে অনেকে প্রশ্ন করে থাকেন। বেশিরভাগ ক্ষেত্রে নরমেন্স ট্যাবলেট খাওয়ার দুই থেকে পাঁচ দিনের মধ্যে পিরিয়ড বা মাসিক হয়ে থাকে। আর যাদের সাধারনত মাসিক অনিয়মিত হয়ে থাকে তারা সাধারনত মাসিক নিয়মিত করার জন্য নরমেন্স ট্যাবলেট খেয়ে থাকেন। তাই অবশ্যই নরমেন্স ট্যাবলেট খাওয়ার আগে একজন ভালো ডাক্তারের পরামর্শ অনুযায়ী নরমেন্স ট্যাবলেট সেবন করবেন।



নরমেন্স কতদিন খেতে হয়

নরমেন্স ট্যাবলেট সাধারণত কত দিন খেতে হয় এটা অনেক বিষয়ের উপর নির্ভর করে থাকে। অর্থাৎ আপনি কি কারণে বা কোন রোগের কারণে নরমেন্স ট্যাবলেট সেবন করছেন সেটি এখানে একটি বড় কারন। তাই যদি কোন কারনে নরমেন্স ট্যাবলেট খাওয়ার প্রয়োজন পড়ে বা মাসিকের জন্য যদি কোন সময় নরমেন্স ট্যাবলেট খেতে হয় তাহলে অবশ্যই একজন ভালো ডাক্তারের কাছে যাবেন এবং তার পরামর্শ অনুযায়ী আপনারা নরমেন্স ট্যাবলেট কতদিন খেতে হয় সেটি সম্পর্কে জেনে নিতে পারেন।



নরমেন্স ট্যাবলেট এর দাম কত


নরমেনস ট্যাবলেট এর দাম কত এই নিয়ে প্রশ্নের শেষ নেই। এই সকল ট্যাবলেটগুলোর দাম প্রায় সময়ই কম বেশী হয়ে থাকে। নরমেন্স ট্যাবলেট এর প্রতিটি ট্যাবলেটের মূল্য সাধারণত ৬ টাকা করে নেওয়া হয়ে থাকে। তাছাড়া যারা প্যাকেট হিসেবে নরমেন্স ট্যাবলেট নিয়ে থাকেন তাদের সাধারণত ৬০০ টাকা পড়ে থাকে এবং এক প্যাকেটে ১০০ নরমেন্স ট্যাবলেট থাকে।






শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা নরমেন্স ট্যাবলেট এর কাজ এবং নরমেন্স ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন তার পরেও যদি কোন বিষয় সম্পর্কে জানতে চান তাহলে কমেন্ট করে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। আপনার প্রশ্নটির সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করা হবে।


শেয়ার করুন বন্ধুর সাথে