ব্যক্তি ও সমস্যা ব্যক্তি সমাজকর্মের কোন ধরনের উপাদান?

ব্যক্তি ও সমস্যা ব্যক্তি সমাজকর্মের কোন ধরনের উপাদান? Correct Answer বাহ্যিক উপাদান

শেয়ার করুন বন্ধুর সাথে

বিসিএস, ব্যাংক, প্রাইমারি সহ সরকারি বেসরকারি চাকুরীর পরীক্ষার প্রস্তুতির জন্য ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Related MCQ's

নিচের উদ্দীপকটি পড় এবং ১৭ নং প্রশ্নের উত্তর দাও: পরিবার কল্যাণে সমাজকর্মের প্রয়োগ অধিক। পারিবারিক জটিলতা ও ভাঙন রোধে সমাজকর্মীগণ কাজ করে থাকেন। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের সমাজব্যবস্থায় পারিবারিক নানা জটিলতা যেমন- পারিবারিক সহিংসতা, পরিবারের সদস্যদের অধিকার বঞ্চনা, বিবাহ বিচ্ছেদ, ছাড়াছাড়ি, যৌতুক, বাল্যবিবাহ প্রভৃতি সমস্যা প্রকট আকার ধারণ করেছে। এসব সমস্যা মোকাবিলায় সুনির্দিষ্ট উদ্দেশ্য পূরণে গড়ে উঠেছে বহু প্রতিষ্ঠান।উদ্দীপকে উল্লেখিত সমস্যাসমূহ মোকাবিলায় গড়ে ওঠা প্রতিষ্ঠানসমূহে সমাজকর্মের কোন পদ্ধতি সর্বাপেক্ষা অধিক প্রয়োগ উপযোগী?

নিচের উদ্দীপকটি পড় এবং ১৮ নং প্রশ্নের উত্তর দাও: পরিবার কল্যাণে সমাজকর্মের প্রয়োগ অধিক। পারিবারিক জটিলতা ও ভাঙন রোধে সমাজকর্মীগণ কাজ করে থাকেন। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের সমাজব্যবস্থায় পারিবারিক নানা জটিলতা যেমন- পারিবারিক সহিংসতা, পরিবারের সদস্যদের অধিকার বঞ্চনা, বিবাহ বিচ্ছেদ, ছাড়াছাড়ি, যৌতুক, বাল্যবিবাহ প্রভৃতি সমস্যা প্রকট আকার ধারণ করেছে। এসব সমস্যা মোকাবিলায় সুনির্দিষ্ট উদ্দেশ্য পূরণে গড়ে উঠেছে বহু প্রতিষ্ঠান।উদ্দীপকে ইঙ্গিতকৃত সমস্যাসমূহ সমাধানে প্রয়োগ উপযোগী সমাজকর্ম পদ্ধতির সমস্যা সমাধান প্রক্রিয়া নিচের কোনটি?

সমাজকর্মের কোন শাখা মূলত সমষ্টি সমাজকর্মের পৃথক একটি রূপ?

সাহায্যার্থীর মনোসামাজিক সমস্যা নির্ধারণে সমাজকর্মের কোন শাখা কাজ করে?

সমাজকর্মের কোন শাখা সাহায্যার্থীর সমস্যা নির্ণয় বা পরীক্ষা-নিরীক্ষা করে সমাধানের ব্যবস্থা গ্রহণ করার ক্ষেত্রে সাহায্য করে?

সাহায্যাথীর সমস্যা নির্ণয় করে সমাধানের ব্যবস্থা গ্রহণ করে সমাজকর্মের কোন শাখা?

আধুনিক সমাজকর্মের পদ্ধতিগত সমস্যা সমাধান প্রক্রিয়া মনোবিজ্ঞানের কোন শাখার ওপর বিশেষভাবে নির্ভরশীল?

ব্যক্তি সমাজকর্মের কোন নীতিতে প্রত্যেক ব্যক্তির সমস্যাকে আলাদাভাবে মূল্যায়ন করে?

১৯৫৭ সালে ব্যক্তি সমাজকর্মের সংজ্ঞা দিয়েছেন কে?