জানলাম বাজারে নাকি জাফরানের নামে কুসুম নামের ফুলের পাপড়ি বিক্রি করা হয়। কারোর কি জানা আছে ঢাকাতে বা দেশের অন্য জায়গায় কোথায় আসল জাফরান কিনতে পাওয়া যাবে? 
শেয়ার করুন বন্ধুর সাথে

বাংলাদেশে আসল জাফরান কোথায় পাবো?
সচারচার মশলা/বেনেটির দোকানগুলোতে জাফরান পাওয়া যায়। তাছাড়া সারা দেশে লাজ ফার্মার দোকানগুলোতে ও জাফরান পাওয়া যায়। সারা দেশের যেকোন প্রান্ত থেকেই ই-কমার্স ব্যবসায়ী Hamdoon Product (01533-218898) কাছে পাবেন জাফরান। ইরান, কাশ্মীর, স্পেন, আফগানস্থানের আসল জাফরান পাইকারি/খুচরা হিসেবে পাওয়া যায়।এই ই-কমার্স ব্যবসায়ী Hamdoon Product (01533-218898) এর কাছে । প্রতি ১ গ্রামের মূল্য ন্যূনতম ২৫০ টাকা থেকে শুরু করে মানের/প্রকারের উপর নির্ভর করে ৪০০ টাকার ভিতরে।

আসল জাফরান চেনার উপায়  https://submitmysites.blogspot.com/2015/06/blog-post_21.html


আসল জাফরান চেনার উপায়ঃ জাফরান হল saffron crocus ফুলের গর্ভকেশর। যেটির রঙ লাল/খয়েরী বর্ণের। আসল জাফরান পানিতে ভিজিয়ে রাখলে ঐ পানি ধীরে ধীরে হলুদাভ বর্ণের হতে থাকে এবং প্রায় ৮-১০ ঘণ্টা পরে গর্ভকেশরটি হালকা হলুদাভ বা হলুদাভ সাদা বর্ণের হয়ে যায়। আসল জাফরান অনেকক্ষণ পানিতে ভিজিয়ে রাখার ফলে সেটির রং পানিতে মিশে গেলেও আসল আসল জাফরান দণ্ডটি পানিতে গলে না। কয়েকটি জাফরান গর্ভকেশর দণ্ড একই সময়ে খেলে শরীরের উত্তাপ এবং যৌন উত্তেজনা বেড়ে যায়। সুস্থ সবল মানুষের স্ত্রী সহবাসের স্থায়িত্ব বেড়ে যায়।

আসল ও নকল জাফরান সম্পর্কে কিছু কথাঃ
অনেক সময় আমাদের দেশে জাফরানের পরিবর্তে কুসুম (Safflower) ফুল ব্যবহার করা হয়। এটাকে জাফরান নামে বিক্রি করে ক্রেতাদের ঠকানো হয়। ১ কেজি প্রকৃত জাফরানের মূল্য ৩-৪ লক্ষ টাকা। মসলা হিসাবে নকল জাফরানের কোন মূল্য নাই কিন্তু রং করার ক্ষমতার কারণে অনেক সময় অনেকে এটা আসল জাফরান মনে করে ধোঁকা খায়, আর বিক্রেতারা অনেক অর্থমূল্য হাতিয়ে নেয়। নকল জাফরান পানিতে মিশালে সেটি লাল রঙের হতে থাকে আর নকল জাফরান দণ্ডটি পানিতে গলে যেতে থাকে।





জাফরান আমদানিঃ
বাংলাদেশে ব্যবসার উদ্দেশ্যে জাফরান ইরান, কাশ্মীর, স্পেন, আফগানস্থান থেকে আমদানি করা হয় । ইরান থেকে যে জাফরান আমদানি করা হয় সেটি সচারচর ২৫ গ্রামের একটি প্যাকেট; প্রক্রিয়াজাতকরণ প্রতিষ্ঠানের নাম (Baidee Saffron) http://www.badieesaffron.com/ ও (Persa Trading) https://persatrading.

কুরিয়ারের মাধ্যমে পণ্য ক্রয়ের জন্য আপনারা "হামদুন প্রোডাক্ট" Hamdoon Product (01533-218898) কে কল করতে পারেন। এই ই-কমার্স স্টোরটি কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বিভিন্ন দেশ থেকে আমদানিকৃত আসল জাফরান, কাজু বাদাম, কাঠবাদাম, আখরোট, কিসমিস সারা দেশে পাইকারি ও খুচরা বিক্রয় করে থাকে।


Hamdoon Product ( 01533-218898 ) থেকে কিনলে সর্ব নিম্ন ০.৫( হাফ/আধা গ্রাম) গ্রাম মুল্য ন্যূনতম ১৬০ টাকা থেকে শুরু করে জাফরানের প্রকারের উপর নির্ভর করে ২০০ টাকা পর্যন্ত। আর প্রতি ১ গ্রামের মূল্য ন্যূনতম ২৫০ টাকা থেকে শুরু করে মানের/প্রকারের উপর নির্ভর করে ৪০০ টাকা পর্যন্ত।

জাফরানের প্রকারভেদঃ ১। Negin ২। sargol(লাল জাফরান) ৩। Super Negin ৪। শ্বেত/সাদা জাফরান

আমাদের কাছে থাকা জাফরান গুলো নিজেদের অর্জিত জ্ঞান দিয়ে যথাসম্ভব পরীক্ষা করে যাচাই করেছি এ গুলো আসল জাফরান। এইটা কুসুম ফুলের নকল জাফরানের সাথে মিলে না।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ঢাকায় ঠাটা‌রি বাজা‌রে অাসল জাফরান পা‌বেন ত‌বে দাম অ‌নেক বে‌শি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ