Frequently Asked Questions

বিস্ময়ে কিভাবে রেজিস্ট্রেশন করবো?

রেজিস্ট্রেশন করতে নেভিগেশন-বার এ Sign Up বাটনে ক্লিক করুন, তারপর নিম্নোক্ত নির্দেশনা অনুযায়ী প্রত্যেকটি ফিল্ড পূরণ করুন—

  1. Username - ইউজারনেম অবশ্যই ইউনিক হতে হবে, সাধারনত নিজের ডাকনামের সাথে কিছু সংখ্যা যুক্ত করেই বেশিরভাগ ইউজারনেম দেয়া হয়ে থাকে। মনে রাখবেন, ইউজারনেম কমপক্ষে ৪ অক্ষরের হতে হবে এবং এতে কোনরকম সাংকেতিক চিহ্ন বা বিরামচিহ্ন ব্যবহার করা যাবেনা।
  2. Email - ইমেইল ফিল্ড-এ আপনার একটি একটিভ ইমেইল ঠিকানা দিন, এই ইমেইল এড্রেসে রেজিষ্ট্রেশনের পর একটি ভেরিফিকেশন লিঙ্ক পাঠানো হবে।
  3. Password - পাসওয়ার্ড ফিল্ড-এ মনে রাখার মতো কিন্তু কমপ্লেক্স একটি পাসওয়ার্ড প্রবেশ করান। পাসওয়ার্ড অবশ্যই কমপক্ষে ৬ সংখ্যার হতে হবে।
  4. Confirm Password - কনফার্ম পাসওয়ার্ড ফিল্ড-এ পুনরায় আপনার প্রদত্ত পাসওয়ার্ডটি দিন। Password এবং Confirm Password ফিল্ড এ দেয়া ইনপুট অনুরূপ হওয়া বাধ্যতামূলক।
  5. Birthdate - এখানে যথাক্রমে আপনার জন্মমাস, দিন এবং বছর প্রবেশ করান।
  6. Gender - আপনার লিঙ্গ সিলেক্ট করুন।
  7. Accept T&C - বিস্ময় ব্যবহার করতে হলে আপনাকে অবশ্যই এর নীতিমালা মেনে চলতে হবে, এই অঙ্গীকার প্রদান করতে এই অপশনটিতে টিক দিন।

এবার Sign Up বাটনে ক্লিক করে আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন করুন। আপনার দেয়া ইউজারনেম বা ইমেইল ব্যবহার করে ইতোমধ্যে কোনো একাউন্ট খোলা হয়ে থাকলে আপনাকে একটি সতর্কতা প্রদান করা হবে, সেক্ষেত্রে ভিন্ন ইউজারনেম/ইমেইল দিয়ে পুনরায় চেষ্টা করুন।

রেজিষ্ট্রেশন সম্পন্ন হলে আপনার ইমেইল ইনবক্স (ইনবক্সে না পেলে স্পামবক্স) চেক করুন, বিস্ময় থেকে পাঠানো ভেরিফিকেশন লিঙ্কে ক্লিক করে একাউন্ট ভেরিফাই করুন।

প্রশ্ন করতে যেকোন প্রশ্নোত্তর পেজ এর উপরে প্রশ্ন করুন বাটনে ক্লিক করুন। পরবর্তি পেজে প্রশ্ন করার ফর্ম দেখতে পাবেন।

প্রথম ফিল্ডে প্রশ্নের শিরোনামটি লিখুন, শিরোনাম অবশ্যই প্রশ্নবোধক চিহ্ন (?) দিয়ে শেষ করুন। মনে রাখবেন, শিরোনাম প্রশ্নবোধক না হয়ে অনুরোধমূলক হলে মডারেটরগন প্রশ্নটি বাতিল করে দিতে পারেন।

শিরোনাম লেখার সময় ইতোমধ্যেই অনুরূপ প্রশ্ন আছে কিনা তা চেক করে দেখানো হবে, যদি প্রশ্নটি আগেই করা হয়ে থাকে তাহলে পুনরায় প্রশ্ন না করে উক্ত প্রশ্নে ক্লিক করে আপনার প্রয়োজনীয় উত্তর দেখে নিন।

"বিস্তারিত" ফিল্ড-এ আপনার প্রশ্নের ব্যাখ্যামূলক তথ্য (যদি থাকে) তা লিখতে পারেন, এটি আবশ্যক নয়।

পরবর্তি অপশনে আপনার প্রশ্নের সাথে সাদৃশ্যপূর্ণ একটি বিভাগ সিলেক্ট করুন। কোনো সম্পর্কিত বিভাগ খুজে না পেলে নতুন বিভাগ ক্রিয়েট করার অপশন দেখবেন, তাতে ক্লিক করে একটি বিভাগ ক্রিয়েট করে নিন। প্রতিটি প্রশ্নে অন্তত একটি বিভাগ থাকা বাধ্যতামুলক

পরিচয় গোপন করার অপশনটি সিলেক্ট করলে প্রশ্নে আপনার নাম প্রদর্শিত হবেনা, তবে মডারেটর বা এডমিনিস্ট্রেটর বিশেষ প্রয়োজনে আপনার পরিচয় দেখতে পারবেন।

এবার Add Question বাটনে ক্লিক করুন, সব ঠিকঠাক থাকলে কয়েক সেকেন্ডের মধ্যেই অটোমেটিক আপনাকে জিজ্ঞাসিত প্রশ্নের পেজে রিডাইরেক্ট করা হবে।

প্রশ্নে কোন অশালীন শব্দ কিংবা কোনো লিঙ্ক থাকলে সেটি সাথে সাথে অনুমোদিত না হয়ে মডারেটরের অনুমোদনের জন্য অপেক্ষারত থাকবে।

বিস্ময়ে ব্লগ প্রশ্নোত্তরের সাথেই সম্পৃক্ত। ব্লগ লিখতে যেকোন প্রশ্নোত্তর পেজ এর উপরে ব্লগ লিখুন বাটনে ক্লিক করুন।

প্রথম ফিল্ডে আপনার ব্লগের শিরোনামটি লিখুন

এবার ব্লগের জন্য একটি ফিচার ফটো সিলেক্ট করুন, ফিচার ফটো হলো এমন কোনো ফটো যা আপনার পুরো ব্লগকে রিপ্রেজেন্ট করে। এটি বাধ্যতামূলক।

পরবর্তি টেক্সট ফিল্ড-এ আপনার ব্লগটি লিখুন। ব্লগ অবশ্যই ২০০ বর্ণ বা তার বেশি হতে হবে

পরবর্তি অপশনে আপনার ব্লগের বিষয়বস্তুর সাথে সাদৃশ্যপূর্ণ একটি বিভাগ সিলেক্ট করুন। কোনো সম্পর্কিত বিভাগ খুজে না পেলে নতুন বিভাগ ক্রিয়েট করার অপশন দেখবেন, তাতে ক্লিক করে একটি বিভাগ ক্রিয়েট করে নিন। প্রতিটি ব্লগে অন্তত একটি বিভাগ থাকা বাধ্যতামুলক

পরিচয় গোপন করার অপশনটি সিলেক্ট করলে ব্লগে আপনার নাম প্রদর্শিত হবেনা, তবে মডারেটর বা এডমিনিস্ট্রেটর বিশেষ প্রয়োজনে আপনার পরিচয় দেখতে পারবেন।

এবার "পোস্ট করুন" বাটনে ক্লিক করুন, সব ঠিকঠাক থাকলে কয়েক সেকেন্ডের মধ্যেই অটোমেটিক আপনাকে ব্লগ-পেজে রিডাইরেক্ট করা হবে।

ব্লগে কোন অশালীন শব্দ কিংবা কোনো লিঙ্ক থাকলে সেটি সাথে সাথে অনুমোদিত না হয়ে মডারেটরের অনুমোদনের জন্য অপেক্ষারত থাকবে।

লগইন অবস্থায় যেকোন প্রশ্নের পেজের একদম নিচে উত্তর দেয়ার জন্য একটি টেক্সট-বক্স দেখতে পাবেন। সেখানে আপনার উত্তর লিখে Add Answer বাটনে ক্লিক করুন।

উত্তরে কোন অশালীন শব্দ কিংবা কোনো লিঙ্ক থাকলে সেটি মডারেটরের অনুমোদনের জন্য অপেক্ষারত থাকবে।

লগইন অবস্থায় যেকোন প্রশ্ন, উত্তর, বা মন্তব্যে "রিপোর্ট" বাটনটি দৃশ্যমান হবে। এতে ক্লিক করলেই একটি পপ-আপ মেনু ওপেন হবে। পপ-আপে একাধিক কারন দেয়া থাকবে, সেখান থেকে উপযুক্ত একটি কারন সিলেক্ট করুন

রিপোর্টের সাথে আপনার নিজের কিছু বলার থাকলে তা সংক্ষেপে নিচের টেক্সট-বক্সে লিখুন।

এবার Report বাটনে ক্লিক করলেই আপনার রিপোর্টটি মডারেটরদের নিকট পৌঁছে যাবে এবং যত দ্রুত সম্ভব তারা এটি রিভিউ করে দেখবেন।

আপনার রিপোর্ট রিভিউ করার পর আপনাকে নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

জরুরি মুহুর্তে কিংবা গুরুত্বপূর্ণ কোন প্রশ্ন যেখানে আপনার দ্রুত সময়ে একাধিক উত্তর প্রয়োজন, সেখানে উত্তরদাতাদের উতসাহিত করতে আপনি বিভিন্ন গিফট অফার করতে পারেন।

অফার দিতে আপনার প্রশ্নের নিচে "অফার" বাটনে ক্লিক করুন, অফার পপ-আপে নিন্মোক্ত নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় তথ্য প্রবেশ করান—

  1. প্রথম সারি থেকে যেকোন একটি প্রতিকী গিফট-আইটেম সিলেক্ট করুন, আইটেম সমূহের সমতুল্য ইউনিট রেট হলো-
    1. Chocolate - ৩ টাকা
    2. Coffee - ২৫ টাকা
    3. Ice-cream - ৫০ টাকা
    4. Burger - ৮০ টাকা
  2. আপনি ইচ্ছা করলে + বাটনে ক্লিক করে আইটেমের পরিমান বৃদ্ধি করতে পারবেন।
  3. পরবর্তী টেক্সট-বক্সে আপনি কেমন উত্তর চাচ্ছেন সে বিষয়ে কোনো নির্দেশনা থাকলে তা সংক্ষেপে লিখে দিতে পারেন।
  4. পরবর্তী ফিল্ডে আপনার অফারের জন্য ঘন্টা-এককে একটি সময়সীমা নির্ধারন করুন।
  5. প্রয়োজন মনে করলে আপনি অফারটি নিজের পরিচয় গোপন করে দিতে পারেন। এর জন্য Private Gift অপশনটিতে ক্লিক করুন।

এবার বাটনে ক্লিক করলেই আপনার প্রশ্নে অফারটি যুক্ত হয়ে যাবে এবং এটি অফার-লিস্টে দৃশ্যমান হবে।

আপনার অফার করা প্রশ্নে আসা উত্তরগুলোর উপরে ডান দিকে "" চিহ্নটি দেখতে পাবেন, কোন উত্তরকে অফারের জন্য সিলেক্ট করতে চাইলে তাতে ক্লিক করুন।

বিঃদ্রঃ নির্দিষ্ট সময়ের মাঝে কোন উত্তর না আসলে আপনি সময় বাড়াতে পারবেন অথবা এডমিনের নিকট রিফান্ড-এর আবেদন করতে পারবেন।

রিচার্জ করতে আপনার প্রোফাইল মেন্যু থেকে $ অপশনটিতে ক্লিক করুন। পরবর্তী পেজে আমাদের প্রদত্ত বিকাশ (পার্সোনাল) নাম্বার দেখতে পাবেন। উক্ত নাম্বারে টাকা পাঠিয়ে নিম্নোক্ত তথ্যসমূহ প্রবেশ করান—

  1. Sender bKash Number - এই ফিল্ডে যে নাম্বার থেকে টাকা পাঠানো হয়েছে সেটি প্রবেশ করান।
  2. Your Phone Number - এই ফিল্ডে আপনার নিজের নাম্বার প্রবেশ করান, একই নাম্বার থেকে টাকা পাঠানো হলে পূর্বের ফিল্ড এর নাম্বার পুনরায় এই ফিল্ডে দিন।
  3. Amount - এই ফিল্ডে আপনি কত টাকা পাঠিয়েছেন তা প্রবেশ করান।

সাধারণত ২৪ ঘন্টার মধ্যেই আপনার ব্যালেন্সে টাকা যুক্ত হয়ে যাবে, কোন কারনে দেরি হলে মডারেটরদের অবহিত করতে পারেন।

টাকা উত্তোলনের জন্য আপনার প্রোফাইল নেভিগেশন থেকে টাকা উত্তোলন করার পদ্ধতি অপশনে ক্লিক করুন।

আপনি ইতোমধ্যে উত্তোলনের মাধ্যম যুক্ত না করে থাকলে টাকা উত্তোলন করার পদ্ধতি অপশনে ক্লিক করুন। এই পেজে আপনার রকেট নাম্বার প্রবেশ করান এবং Update বাটনে ক্লিক করুন।
(বিকাশ এবং নগদ সেবা আপাতত বন্ধ আছে)

এবার টাকা উত্তোলন করুন পেজে আপনার কাঙ্খিত অ্যামাউন্ট প্রবেশ করান। মনে রাখবেন—

  1. সর্বনিম্ন ১০০ টাকা উত্তোলনের আবেদন করা যাবে।
  2. আপনার ব্যালেন্স কমপক্ষে ১১৫ টাকা হতে হবে।
  3. সকল ধরনের ক্যাশ আউট-ফ্লো তে ১৫% চার্জ প্রযোজ্য।

আপনার অনুরোধ গৃহীত হলে আপনাকে নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।