অপারেশন থিয়েটারে প্রবেশ করার আগে বাইরের কাপড় পরিবর্তন করে OT Dress পরতে হয় কেন?

অপারেশন থিয়েটারে প্রবেশ করার আগে বাইরের কাপড় পরিবর্তন করে OT Dress পরতে হয় কেন? সঠিক উত্তর Infection prevention করার জন্য

বিশেষজ্ঞদের মতে, অপারেশন থিয়েটার মানেই সারাক্ষণ রক্ত নিয়ে কাজ। এক একটি অপারেশনের সময়সীমাও কম নয়। এত ক্ষণ একটানা লাল রক্ত দেখতে দেখতে চিকিৎসক - নার্সদের চোখ ধাঁধিয়ে যায়, সব জায়গাতেই লালচে দাগ দেখেন। দৃষ্টি বিভ্রমের ফলে অপারেশন করতে অসুবিধা হয়। তখন চারপাশের সবুজ রং ও পোশাকের সবুজ তাদের চোখকে আরাম দেয়। কেন চোখ আরাম পায় সবুজে, আর কেনই বা ধাঁধিয়ে যায় দীর্ঘ লাল রঙে? এর ব্যাখ্যা দিলেন চক্ষু বিশেষজ্ঞ হিমাদ্রী দত্ত। তার মতে, মানুষের চোখের কোনও কোষ প্রধানত তিন প্রকার রঙের হয়, লাল, সবুজ ও নীল। এই ধরনের কোষের সংখ্যা ৬০ - ৭০ লক্ষ। যার মধ্যে ৪৫ শতাংশই সবুজ রঙের। তাই মানুষের চোখ সবুজ রঙে আরাম পায়। লাল কোষের সংখ্যা সবচেয়ে কম থাকায় একটানা লাল রং সমস্যা তৈরি করে চোখে।
শেয়ার করুন বন্ধুর সাথে

বিসিএস, ব্যাংক, প্রাইমারি সহ সরকারি বেসরকারি চাকুরীর পরীক্ষার প্রস্তুতির জন্য ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Related MCQ's

পল্লির পরতে পরতে কোনটি ছড়িয়ে আছে?

পল্লির পরতে পরতে লুক্কায়িত সাহিত্য নিয়ে মুহম্মদ শহীদুল্লাহ্ রচিত প্রবন্ধের নাম-

P' gave her expensive dress to 'D', a dry cleaner for getting it cleaned, who in tum gave the dress to his worker 'M' for the purpose of cleaning. 'M' without permission of 'V' gave the dress to a lady 'X' for wearing on some party. 'X' returned the dress to 'M' in a damaged condition. 'P' files suit against 'D' for her loss.