পর্যায় সারণিতে একই শ্রেণীতে পারমাণবিক সংখ্যা বৃদ্ধির সাথে সাথে আয়নিককরণ শক্তির কি পরিবর্তন হয়?পর্যায় সারণিতে একই শ্রেণীতে পারমাণবিক সংখ্যা বৃদ্ধির সাথে সাথে আয়নিককরণ শক্তির কি পরিবর্তন হয়? সঠিক উত্তর হ্রাস পায়

একই গ্রুপে উপর থেকে নিচে গেলে আয়নিকরণ শক্তির মান হ্রাস পায়, তড়িৎ ঋণাত্মকতা‌ হ্রাস পায়, পরমাণুর আকার বৃদ্ধি পায়। কারণ নিচের দিকে পারমাণবিক সংখ্যা বৃদ্ধির সাথে সাথে নতুন শক্তিস্তর যুক্ত হয়। ফলে বহিঃস্থ স্তরের প্রতি নিউক্লিয়াস এর আকর্ষণ বল হ্রাস পায়। পরমাণুর আকার বৃদ্ধি পেলেও আয়নিকরণ শক্তির মান হ্রাস পায়, তড়িৎ ঋণাত্মকতা‌ হ্রাস পায়। একই পর্যায়ে বাম থেকে ডানে গেলে আয়নিকরণ শক্তির মান বৃদ্ধি পায়, তড়িৎ ঋণাত্মকতা‌ বৃদ্ধি পায়। কারণ বাম থেকে ডানে পারমাণবিক সংখ্যা বৃদ্ধি পেলেও নতুন শক্তি স্তর যুক্ত হয় না বলে ইলেকট্রনের প্রতি নিউক্লিয়াস এর আকর্ষণ বল বৃদ্ধি পায়। ফলে পরমাণুর আকার হ্রাস পেলেও আয়নিকরণ শক্তির মান ও তড়িৎ ঋণাত্মকতা‌ বৃদ্ধি পায়।
শেয়ার করুন বন্ধুর সাথে

বিসিএস, ব্যাংক, প্রাইমারি সহ সরকারি বেসরকারি চাকুরীর পরীক্ষার প্রস্তুতির জন্য ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Related MCQ's

যে মৌলের পারমাণবিক সংখ্যা 11, পর্যায় সারণিতে তার অবস্থান কোথায়?

পর্যায় সারণীর কোন একটি পর্যায়ে বাম থেকে ডানে পারমাণবিক সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে মৌল সমূহের বিভিন্ন ধর্মের আনুক্রমিক পরিবর্তন ঘটে । নিম্নের সঠিক পরিবর্তনটি চিহ্নিত কর।