দেশের বিভিন্ন স্থান ও স্থাপনার নাম পরিবর্তন
মোঃ শাহাদৎ হোসেন
একটি সুন্দর নাম ব্যক্তির যেমন পরিচয় বহন করে, তেমনি স্থান ও স্থাপনার গাম্ভীর্যতা আর সুন্দর রুচির বহিঃপ্রকাশ করে। দেশের বিভিন্ন স্থান, স্থাপনার যেমন আশোভনীয়, ব্যঙ্গাত্বক নাম আছে তেমনি একই নামে একাধিক স্থান । দেশে বিভিন্ন সময়ে নানা কারনে বিভিন্ন স্থান ও স্থাপনার নাম পরিবর্তন হয়েছে । কিন্তু কিছু কিছু স্থাপনার নাম পরিবর্তন জরুরী ছিল, তা আজও পরিবর্তন করা হয়নি।
এ নামগুলো সত্যি যেমন বিশেষ এলাকা বা স্থাপনাকে হেয় করে, তেমনি তা মুখে আনাও হাস্যকর, আশোভনীয় ও লজ্জাজনক। এ নামগুলো অর্থ যেমন বিশেষ কোন এলাকার আঞ্চলিকভাবে ব্যবহৃত খারাপ অর্থ, অনুরুপভাবে হেয় প্রতিপন্ন করে এমন নামও আছে । তবুও নামের কারনে মানুষকে বলতে হয়, লিখতে হয়। এ নামগুলো অনেকদিন থেকে প্রচলিত রয়েছে , তবে তা কেবল সদদিচ্ছা থাকলে তা পরিবর্তন করে সুন্দর নামে তা নামকরণ করা সম্ভব ।
দেশের বড় বড় স্থাপনার নাম, জায়গার নাম পরিবর্তনের মতই জরুরী এ জায়গার নাম পরিবর্তন করা।পূর্বে স্থানীয় প্রয়োজনে বা বিশেষ কারণে এসব নামকরণ করা হলেও তা সংশোধন করে যৌক্তিক গ্রহনযোগ্য নামকরন করা হলে কারও আপত্তি থাকার কথা নয়, বরং সবাই এতে সন্তোষ প্রকাশ করার কথা।
আবার বিভিন্ন জায়গার একই নাম, ফলে বিড়ম্বনা পোহাতে হয়। অন্তত থানাগুলোর ক্ষেত্রে একই নামে একাধিক থানা থাকা কোনভাবেই উচিৎ নয়। দেশে কয়েকটি থানা আছে এরকম যেগুলোর রয়েছে একই নাম। জেলার নামে থানাও আছে। এগুলো অন্তত থানা পর্যন্ত সংশোধন করতে পারলে সাধারণ জনগন থেকে প্রশাসনিক কর্মকান্ডে সবার সুবিধা হত। যে থানা বা উপজেলার নামটি আগে রেখেছে বা যে নামটি ঐতিহাসিকভাবে গ্রহণযোগ্য সেটিকে প্রধান্য দিয়ে সংশোধন করা যেতে পারে। এভাবে যে নামগুলো একাধিকবার রয়েছে সঠিকতা যাচাই করে, প্রয়োজন অনুসারে নতুন নামকরন করা ।
উপজেলা ভিত্তিক যাচাই বাছাইপূর্বক আপত্তিকর নামের তালিকা প্রনয়ন করা । তারপর নেতৃস্থানীয় ব্যক্তিসহ সর্বস্তরের ব্যক্তিবর্গের কাছে নাম প্রস্তাবনা চাওয়া, সে অনুযায়ী পুনরায় যাচাই বাছাই করে সুন্দর একটি নাম নির্ধারণ করা ।
এ নামগুলো পরিবর্তন, সংশোধন জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি প্রয়োজন ।

লেখকঃ শিক্ষক-দোসাইদ একে স্কুল এন্ড কলেজ,আশুলিয়া,সাভার,ঢাকা । ইমেল- [email protected]


শেয়ার করুন বন্ধুর সাথে