চেক হচ্ছে এমন একটি গুরুত্বপূর্ণ হস্তান্তরযোগ্য দলিল যার ব্যবহার আমাদের প্রাত্যহিক জীবনে সচরাচর করে থাকি। আপনি যখন কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান প্রদত্ত ব্যক্তিগত বা ব্যবসায়িক চেক নির্দিষ্ট তারিখে কিংবা চেকের মেয়াদকালের মধ্যে ব্যাংকে উপস্থাপন করতে গেলে ব্যাংক Insufficient Fund অর্থাৎ অপর্যাপ্ত তহবিল কিংবা সিগন্যাচার মিসিং ইত্যাদি মন্তব্যে আপনার চেকটি ফেরত দেন তথা ডিজঅনার করেন, তখন আপনার করণীয় কি? 


The Negotiable Instruments (NI) Act, 1881 অর্থাৎ হস্তান্তরযোগ্য দলিল আইনের ১৩৮ ধারা অনুসারে, যখন কোনো একটি চেক ব্যাংক কর্তৃক ডিজঅনার হয় তখন ভুক্তভোগী ব্যাংক থেকে চেকের ডিজঅনার স্লিপ সংগ্রহ করে অর্থাৎ চেকটি ডিজঅনার সম্পর্কে অবগত হওয়ার পর চেক প্রদানকারীকে একজন বিজ্ঞ আইনজীবীর মাধ্যমে লিগ্যাল নোটিশ পাঠাতে হবে। ব্যাংক থেকে ডিজঅনার স্লিপ সংগ্রহ করার তারিখ থেকে অর্থাৎ ব্যাংক কর্তৃক চেক ডিজঅনার সম্পর্কে অবগত হওয়ার ৩০ দিনের মধ্যে চেক প্রদানকারীকে এই বিষয়ে অবগত করার জন্য এবং দাবীকৃত টাকা প্রদানের জন্য চেক প্রদানকারীর বরাবর লিগ্যাল নোটিশ প্রেরণ করতে হবে। চেক প্রদানকারীকে লিখিত লিগ্যাল নোটিশ এ/ডি সহ রেজিস্টার্ড ডাকযোগে পাঠাতে হবে। আবার লিগ্যাল নোটিশ বহুল প্রচারিত বাংলা জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশের মাধ্যমেও প্রেরণ করা যেতে পারে। 


এই ধারায় আরও বলা আছে, চেক প্রদানকারী এই লিগ্যাল নোটিশ গ্রহণ করার কিংবা এ/ডি ফেরত আসার পরবর্তী ৩০ দিন পর থেকে মামলার কারণ উদ্ভব হয়। অর্থাৎ নোটিশ গ্রহণ করলে চেক প্রদানকারীকে টাকা পরিশোধের জন্য ৩০ দিন সময় দিয়ে মামলা করা যাবে। 


এই আইন অনুসারে, চেক ডিজঅনার মামলার শাস্তি হলো চেক প্রদানকারী এক বছর মেয়াদ পর্যন্ত কারাদণ্ডে অথবা চেকে উল্লেখিত অর্থের তিনগুণ পরিমাণ অর্থদণ্ডে অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন। চেকে বর্ণিত অর্থের অর্ধেক (৫০%) পরিমাণ টাকা রায় প্রদানকারী বিজ্ঞ আদালতে জমা দিয়ে একজন আসামী তথা চেক প্রদানকারী উক্ত রায়ের বিরুদ্ধে আপীল দায়ের করতে পারেন। 


মামলার কারণ উদ্ভব হওয়ার এক মাসের মধ্যে মামলা দায়ের করতে হবে। যদি চেক ডিজঅনার মামলা দায়েরে তামাদি হয়ে যায় কিংবা চেকের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায় তবে এন আই এ্যাক্টের ১৩৮ ধারায় না করে দণ্ডবিধির ৪০৬/৪২০ ধারায় আদালতে মামলা দায়ের করা যাবে। 



~ Russell Biswas 

   Advocate, 

   District & Sessions Judges' Court, Chittagong 

   Mo - 01746022550


শেয়ার করুন বন্ধুর সাথে