প্রসঙ্গ ঃ যৌতুকের নামে মিথ্যা মামলা ও যৌতুক নিরোধ আইন, ২০১৮। যৌতুক দেওয়া-নেওয়া কিংবা দাবি করার মতো যৌতুকের মিথ্যা অভিযোগও শাস্তিযোগ্য অপরাধ।




বহুকাল ধরে চলমান যৌতুক প্রথা আমাদের সমাজে আজও ভয়ানক ব্যাধি হয়ে রয়ে গেছে। যার ফলে সমাজে বেড়ে চলেছে নারী নির্যাতন, হত্যা, আত্নহত্যা, বিবাহ-বিচ্ছেদ ইত্যাদির মতো অপরাধ ও সামাজিক বিশৃঙ্খলা। বিবাহের সময় বা তৎপূর্বে বা বৈবাহিক সম্পর্ক বিদ্যমান থাকাকালে যৌতুক গ্রহণ বা প্রদান নিরোধ করার লক্ষ্যে ১৯৮০ সালে প্রণীত The Dowry Prohibition Act, 1980 রহিতক্রমে সময়োপযোগী করে যৌতুক নিরোধ আইন, ২০১৮ নামে নতুন আইন প্রণয়ন করা হয়। 


এই আইনে, যৌতুক অর্থ বিবাহের এক পক্ষ কর্তৃক অন্য পক্ষকে বিবাহের পণ বাবদ, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে, দাবিকৃত বা প্রদানের জন্য সম্মত কোনো অর্থ-সামগ্রী বা অন্য কোনো সম্পদ বুঝায়। তবে মুসলিম আইন অনুসারে, দেনমোহর বা মোহরানা অথবা বিবাহের সময় বিবাহের পক্ষগণের আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব বা শুভাকাঙ্ক্ষী কর্তৃক বিবাহের কোনো পক্ষকে প্রদত্ত উপহার-সামগ্রী যৌতুক হিসেবে গণ্য হবে না। সংজ্ঞানুসারে এই আইনে শুধুমাত্র নারী পুরুষের বিরুদ্ধে নয়, পুরুষও চাইলে নারীর বিরুদ্ধে অভিযোগ অর্থাৎ যেকোনো পক্ষ অপর পক্ষের বিরুদ্ধে যৌতুকের মামলা দায়ের করতে পারেন।


এই আইনের ৪ ধারায় বলা হয়েছে, “যদি বিবাহের কোনো এক পক্ষ যৌতুক প্রদান বা গ্রহণ করেন অথবা যৌতুক প্রদান বা গ্রহণে সহায়তা করেন বা যৌতুক প্রদান বা গ্রহণের উদ্দেশ্যে চুক্তি করেন, তাহা হইলে তাহার এই কাজ হইবে একটি অপরাধ এবং তজ্জন্য তিনি অনধিক ৫ (পাঁচ) বৎসর কিন্তু অন্যূন ১ (এক) বৎসর কারাদণ্ড বা অনধিক ৫০,০০০ (পঞ্চাশ হাজার) টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডনীয় হইবেন।” 


এমনকি যৌতুক আইনের ৩ ধারা মোতাবেক, যৌতুক প্রদান বা গ্রহণের মতো যৌতুক দাবি করাও শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হবে। এই ধারার অপব্যবহার করে বিজ্ঞ ম্যাজিস্ট্রেট আদালতে প্রচুর মিথ্যা মামলাও আনয়ন করা হয়। পূর্বে অর্থাৎ ১৯৮০ সালে প্রণীত আইনে মিথ্যা মামলা দায়েরে শাস্তির বিধান ছিল না। যার ফলে কোনো ব্যক্তির ক্ষতিসাধনের অভিপ্রায়ে মিথ্যা মামলা দায়েরে আইনী প্রতিবন্ধকতাও ছিল না। বর্তমানে যৌতুক নিরোধ আইন, ২০১৮ এর ৬ ধারা মোতাবেক, কোনো ব্যক্তি মিথ্যা মামলা দায়ের করলে ৫ (পাঁচ) বৎসর কারাদণ্ড বা ৫০,০০০ (পঞ্চাশ হাজার) টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবে। অর্থাৎ মিথ্যা মামলা দায়েরও একটি ফৌজদারী অপরাধ হবে। সমাজে বিদ্যমান এই কুপ্রথা নির্মূলে যৌতুক প্রদান বা গ্রহণের মতো যৌতুকের মিথ্যা অভিযোগেও শাস্তির বিধান রাখা হয়েছে। এই আইনের অধীন সংঘটিত অপরাধ আমলযোগ্য, জামিন অযোগ্য এবং আপসযোগ্য। 


~ Russell Biswas 

Advocate,

Judges’ Court, Chittagong 

Mo – 01746-022550



 #যৌতুক #মামলা #আইন #বাংলাদেশ #Dowry #Law #Bangladesh


শেয়ার করুন বন্ধুর সাথে