লুব্রিওন (Lubrione ) এ আছে Sodium Hyaluronate (সােডিয়াম হায়ালুরােনেট (Eye Drops))। লুব্রিওন (Lubrione ) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Sodium hyaluronate is a polysaccharide which functions as a tissue lubricant. It is widely used in ophthalmic surgery because it forms a viscoelastic solution in water which makes it a suitable substitute for aqueous and vitreous humour.

কাজ

হাইলরন ০.১% জীবাণুমুক্ত চোখের ড্রপঃ সকল প্রকারের শুষ্ক চোখ এবং সার্জারী পরবর্তী চোখকে লব্রিকেশন রাখার চিকিৎসায় নির্দেশিত। হাইলরন ০.২% জীবাণুমুক্ত চোখের ড্রপসঃ মারাত্নক, দীর্ঘস্থায়ী এবং সার্জারী পরে শুষ্ক চোখের চিকিৎসায় নির্দেশিত। উভয় মাত্রা কন্ট্যাক্ট লেন্স ব্যবহারের ফলে চোখ শুষ্ক হয়ে যাওয়ার চিকিৎসায় নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

Other ophthalmic preparations

মাত্রা ও সেবনবিধি

১ ফোটা করে দিনে ৩ বার দিতে হবে। যদি প্রয়ােজন হয় তবে এর মাত্রা বাড়ানাে যেতে পারে অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার্য।

পার্শ্ব প্রতিক্রিয়া

চোখে ক্ষণস্থায়ীভাবে জ্বালাপােড়া, অস্পষ্ট দৃষ্টি ইত্যাদি হতে পারে।

সতর্কতা

ড্রপারের মুখ যাতে কোন উৎসের সংস্পর্শে না আসে সেদিকে খেয়াল রাখতে হবে এবং প্রয়ােগের মধ্যবর্তী সময় ড্রপারের মুখটি বন্ধ করতে হবে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

প্রেগন্যান্সি ক্যাটাগরী “বি”। জন্মদানক্ষম মায়েদের গবেষণায় কোন প্রকার ঝুঁকির প্রমান পাওয়া যায়নি। তবে গর্ভবতী মায়েদের ক্ষেত্রে পর্যাপ্ত পরিমাণ ও সুনিয়ন্ত্রিত গবেষণা করা হয়নি। সােডিয়াম হায়ালুরােনেট শশাষিত না হয়ে চোখে পুরােপুরি বাহ্যিক ক্রিয়া দেখায় এজন্য ইহা গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালে ব্যবহার করা যেতে পারে।

১৮ বছরের নিচের শিশুদের ক্ষেত্রে নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

প্রতিলক্ষণ

এ ওষুধের যেকোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা আছে এমন রােগীদের ক্ষেত্রে নির্দেশিত নয়।


শেয়ার করুন বন্ধুর সাথে