এলআর (Lr) এ আছে Loratadine (লােরাটাডিন)। এলআর (Lr) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

এটি একটি লােরাটাডিন প্রিপারেশন। লােরাটাডিন একটি নন-সিডেটিভ হিস্টামিন এইচ১ রিসেপ্টর বিরােধী যার এন্টি এ্যালার্জিক গুনাবলী রয়েছে। লােরাটাডিন দীর্ঘক্ষণ কার্যকর ট্রাইসাইক্লিক এন্টিহিস্টামিন যার সিলেকটিভ পেরিফেরাল এইচ১ রিসেপ্টর বিরােধী কার্যকারীতা রয়েছে এবং কেন্দ্রীয় সিডেটিভ বা এন্টিকোলিনার্জিক কার্যকারীতা নেই। ইহা দ্রুত ও দীর্ঘক্ষণ কার্যকর ফলে দিনে একবার প্রয়ােগ যথেষ্ট।

কাজ

এলার্জিক রাইনাইটিস, (সিজনাল এবং পেরিনিয়াল) ক্রনিক আর্টিকেরিয়া (চর্ম এলার্জি সহ)।

থেরাপিউটিক ক্লাস

Non-sedating antihistamines

মাত্রা ও সেবনবিধি

  • বয়স্ক এবং ৬ বৎসরের বেশী বয়সের শিশুদের জন্য : একটি লােরাটিন ১০ মি.গ্রা. ট্যাবলেট অথবা একটি লােরাটিন ফাস্ট ১০ মি.গ্রা. ট্যাবলেট।
  • ২ থেকে ৫ বত্সরের শিশুদের ক্ষেত্রে অর্ধেক লােরাটিন ফাস্ট (৫ মি.গ্রা.) দিনে ১বার।
  • লােরাটাডিন ২ বৎসরের নীচে বাচ্চাদের জন্য নির্দেশিত নয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

তন্দ্রাচ্ছন্নতা, এন্টি-কলিনার্জিক প্রতিক্রিয়া, ক্লান্তিবােধ, বমি বমি ভাব, মাথা ব্যথা, ট্যাকিকার্ডিয়া এবং সিনকোপ দেখা যেতে পারে।

সতর্কতা

যকৃতের বৈকল্যতায় এবং বৃক্কীয় অপর্যাপ্ততায় (eGFR ৩০ মিঃলিঃ/মিনিট-এর নিচে) সতর্কতা অবলম্বন করা উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

লােরাটাডিন এর সহিত অপরাপর ঔষধের ইন্টার‍্যাকশনের কোন নজির নেই। অন্যান্য অনেক হিস্টামিন এইচ১- রিসেপ্টর এন্টাগনিস্ট এর মত লােরাটাডিন এ্যালকোহল এর ক্রিয়াকে বৃদ্ধি করে না, যা সাইকোমােটর পারফরমেন্স পরিমাপ করে প্রমাণিত হয়েছে। যে সমস্ত ড্রাগ সাইটোক্রোম পি৪৫০ ৩এ৪ এবং ২ডি৬ এর দ্বারা মেটাবােলাইজড হয় তাদের সহিত একত্রে ব্যবহার করলে যে কোন একটি ঔষধের মাত্রা প্লাজমায় বৃদ্ধি পেতে পারে, যার ফলে বিরূপ প্রতিক্রয়া দেখা দিতে পারে। সিমেটিডিন উভয় প্রকার এনজাইমকেই প্রতিহত করে এবং ইরাইথ্রোমাইসিন অথবা কিটোকোনাজল কেবলমাত্র পি৪৫০ ৩এ৪ কে প্রতিহত করে। এই ঔষধসমূহ লােরাটাডিন এর মাত্রা সেরামে বৃদ্ধি করে, কিন্তু কোন বিরূপ প্রতিক্রিয়া দেখা যায়নি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে অতীব প্রয়ােজনীয়তা না থাকলে লােরাটাডিন গ্রহণ করা উচিত নয়। লােরাটাডিন মায়ের দুধের সাথে নিঃসৃত হয়। তাই স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে ইহা নির্দেশিত নয়।

মাত্রাধিক্যতা

Symptoms: Somnolence, tachycardia headache, drowsiness, extrapyramidal manifestations and palpitations.

Management: Symptomatic and supportive treatment. Immediately empty stomach by inducing emesis with ipecac syrup. Admin of activated charcoal after emesis may be useful. If induction of vomiting is unsuccessful or contraindicated (e.g. patient is comatose, having seizures or lacks gag reflex), gastric lavage with NaCl 0.9% soln may be performed to prevent aspiration of gastric contents. Saline cathartics may be useful to rapidly dilute bowel contents.

প্রতিলক্ষণ

Loratadine is contraindicated in patients who have shown hypersensitivity or idiosyncracy to their components.

সংরক্ষণ

Store between 20-25° C.


শেয়ার করুন বন্ধুর সাথে