লোজিক (Lozic) এ আছে Fluconazole (ফ্লুকোনাজল)। লোজিক (Lozic) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Fluconazole একটি ট্রাইএজল জাতীয় এন্টিফাংগাল এজেন্ট। এটি ফাংগাসের সাইটোক্রোম-এনজাইম সিস্টেমের একটি শক্তিশালী প্রতিবন্ধক। সাইটোক্রোম P-450 এনজাইম সিস্টেম ফাংগাসের সেল মেমব্রেনের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান যা আরগোস্টেরল সংশ্লেষণের জন্য দায়ী।

কাজ

ভ্যাজাইনাল ক্যানডিডিয়াসিস, অরােফেরিনজিয়াল এবং ইসােফ্যাজিয়াল ক্যানডিডিয়াসিস, সিসটেমিক অথবা ইনভেসিভ ক্যানডিডাল সংক্রমণ, ক্রিপটোকক্কাল সংক্রমণ, টিনিয়া করপােরিস, টিনিয়া ক্রুরিস, টিনিয়া পেডিস, পিটিরিয়াসিস ভারসিকুলার, ওনিকোমাইকোসিস।

থেরাপিউটিক ক্লাস

Drugs for cutaneous mycoses, Drugs for subcutaneous and systemic mycoses

মাত্রা ও সেবনবিধি

  • তীব্র অথবা পুনরাক্রমণজনিত ভেজাইনাল ক্যানডিডিয়াসিস-১৫০ মি.গ্রা, একক। মাত্রায় সেব্য।
  • মিউকোজাল ক্যানডিডিয়াসিসে (ভেজাইনাল ব্যতীত): দৈনিক ৫০ মি.গ্রা. হিসাবে (জটিল সংক্রমণে দৈনিক ১০০ মি.গ্রা.), ওরােফেরিনজিয়াল ক্যানডিডিয়াসিস এ ৭ থেকে ১৪ দিন।
  • ইসােফেগাইটিস এবং ক্যানডিডুরিয়াতে: ১৪ থেকে ৩০ দিন।
  • সিস্টেমিক ক্যানডিডিয়াসিস এবং ক্রিপটোকক্কাল সংক্রমণে (মেনিনজাইটিস সহ): প্রথমে ৪০০ মি.গ্রা. এবং পরে ২০০ মি.গ্রা. দৈনিক, প্রয়ােজনে মাত্রা বাড়িয়ে দৈনিক ৪০০ মি. গ্রা. হিসাবে দেয়া যেতে পারে।
  • ওষুধের প্রতিক্রিয়ার উপরে চিকিৎসা চালিয়ে যাওয়া নির্ভর করবে।
  • ১ বছরের উপরের বাচ্চাদের জন্য: সুপারফিশিয়াল ক্যানডিডা সংক্রমণে- দৈনিক ১-২ মি. গ্রা./কেজি দৈহিক ওজন হিসেবে দিতে হবে।
  • সিস্টেমিক ক্যানডিডিয়াসিস এবং ক্রিপটোকক্কাল সংক্রমণেদৈনিক ৩-৬ মি.গ্রা./কেজি দৈহিক ওজন হিসেবে দিতে হবে।
  • তীব্র সংক্রমণে যেখানে জীবনাশংকা দেখা দিতে পারে সেত্রে ৫-১৩ বছরের শিশুদের দৈনিক ১২ মি.গ্রা./কেজি দৈহিক ওজনে সর্বোচ্চ ৪০০ মি.গ্রা. পর্যন্ত দেয়া যেতে পারে।

শিশুদের ক্ষেত্রে : অরােফেরিনজিয়াল ক্যানডিডিয়াসিস : প্রথম দিন ৬ মি.গ্রা. / কেজি এবং পরে ৩ মি.গ্রা. / কেজি করে একবার, কমপক্ষে ২ সপ্তাহ এবং সিস্টেমিক ক্যানডিডিয়াসিস ও ক্রিপটোকক্কাল সংক্রমণে (মেনিনজাইটিসসহ) : শিশুদের ক্ষেত্রে দৈনিক ৬ - ১২ মি.গ্রা. / কেজি শরীরের ওজন অনুসারে । অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

Since oral absorption is rapid and almost complete, the daily dose of Fluconazole is the same for oral and intravenous administration.

পার্শ্ব প্রতিক্রিয়া

খুব অল্প ক্ষেত্রে বমি, বমি বমি ভাব, পাকস্থলীর অস্বাচ্ছন্দ্য, উদরাময় এবং পেট ফাঁপা দেখা দিতে পারে ।

সতর্কতা

প্রো-এরিদমিক রোগীদের ক্ষেত্রে ফ্লুকোনাজল ব্যবহারে সতর্কতা অবলম্বন করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

সাইক্লোস্পোরিন বা ফিনায়টোয়েন-এর সাথে ফ্লুকোনাজলের যুগপৎ ব্যবহারে সাইক্লোস্পোরিন বা ফিনায়টোয়েনের প্লাজমা ঘনত্ব বৃদ্ধি পায়। ওয়ারফেরিনের সাথে যুগপৎ ব্যবহারে প্রোথ্রম্বিন সময় বৃদ্ধি পায়। রিফামপিসিনের সাথে যুগপৎ ব্যবহারে রিফামপিসিনের প্লাজমা ঘনত্ব হ্রাস পায়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

প্রেগনেনসি ক্যাটাগরি 'সি'।

মাত্রাধিক্যতা

In the case of an overdose, supportive measures should be instituted.

প্রতিলক্ষণ

১ বছরের নীচের বাচ্চাদের ক্ষেত্রে ফ্লুকোনাজলের ব্যবহার সুপারিশ করা হয়নি। স্তন্যদানকারী মা এবং যে সব রােগী ফ্লুকোনাজল এর প্রতি অতিসংবেদনশীল তাদের ক্ষেত্রে এটি প্রতিনির্দেশিত।

বিশেষ সতর্কতা

Store below 30° C. Protect from light & moisture. Remaining reconstituted suspension should not be used after 7 days. If it is kept under freezing temperature (2- 8° C) , it can be used for 14 days. Keep out of the reach of children.

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

রিফামপিসিন প্লাজমাতে ফ্লুকোনাজলের পরিমাণ কমিয়ে দেয়। ফ্লুকোনাজল নাইকুমালােন, ওয়ারফেরিন এবং ফিনাইটয়েন এর কার্যকারিতা বাড়িয়ে দেয়। প্লাজমাতে সালফোনাইল ইউরিয়া এবং থিওফাইলিন এর পরিমাণ সম্ভবত বেড়ে যায়।


শেয়ার করুন বন্ধুর সাথে