ফ্লেক্সি (Flexi) এ আছে Ondansetron (অনডানসেট্রন)। ফ্লেক্সি (Flexi) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

অনডানসেট্রন একটি সুনির্দিষ্ট ৫ এইচটি ৩ রিসেপ্টর এন্টাগনিস্ট। যদিও এর কার্যপ্রণালি এর সম্পূর্ণরূপে জ্ঞাত নয় তথাপি অনডানসেট্রন ডোপমিন রিসেপ্টর এন্টাগনিষ্ট নয়। ৫- এইচটি ৩ ধরণের সেরোটোনিন রিসেপ্টরগুলো বিকেন্দ্রীয়ভাবে ভেগাস ¯œায়ুর শেষাংশে এবং কেন্দ্রীয়ভাবে এরিয়া পোষ্ট্রেমার কেমোরিসেপ্টর ট্রিগার জোনে থাকে।অনডানসেট্রন এন্টিএমিটিক কার্যকারিতা কেন্দ্রীয়ভাবে, বিকেন্দ্রীয়ৈভাবে না উভয়ভাবে দেয় এটি নিশ্চিত নয়।

কাজ

অফরান নির্দেশিত ক্যান্সার কেমােথেরাপি দ্বারা সৃস্ট বমি বমি ভাব এবং বমি প্রতিরােধে এবং রেডিওথেরাপি দ্বারা সংগঠিত বমি বমিভাব এবং বমি প্রতিরােধে অস্ত্রপচার পরিবর্তী বমি বমিভাব এবং বমি প্রতিরােধে।

থেরাপিউটিক ক্লাস

Anti-emetic drugs

মাত্রা ও সেবনবিধি

  • কেমােথেরাপি দ্বারা সৃষ্ট বমি বমি ভাব এবং বমি প্রতিরােধ: প্রাপ্ত বয়স্ক (ট্যাবলেট এবং ওরাল সলিউশন)- প্রচন্ড বমি সৃষ্টিকারী ক্যান্সার কেমােথেরাপিতে ৮ মি.গ্রা. ট্যাবলেট করে ২৪ মি.গ্রা. দিনে তিন বার।
  • মাঝারি ধরনের বমি সৃষ্টিকারী ক্যান্সার কেমােথেরাপিতে ৮ মি.গ্রা, অফরান ট্যাবলেট অথবা ১০ মি.লি, অফরান সলিউশন দিনে দুইবার। ইঞ্জেকশন- একটি ৩২ মি.গ্রা, আইভি অথবা তিনটি ০.১৫ মি.গ্রা./কেজি ডােজ। ক্যান্সার কেমােথেরাপিশুরুর ৩০ মিনিট পূর্বে ১৫ মিনিট।
  • শিশুদের ক্ষেত্রে- ট্যাবলেট এবং ওরাল সলিউশন ৪ থেকে ১১ বছর বয়সের শিশুদের ক্ষেত্রে ৪ মি.গ্রা. অফরান" ট্যাবলেট অথবা ৫ মি.লি. অফরান সলিউশন দিনে তিনবার করে কেমােথেরাপি শেষ হবার ১-২ দিন পর্যন্ত।
  • ইঞ্জেকশন- তিনটি ০.১৫/কেজি ডােজ ট্যাবলেট এবং ওরাল সলিউশন- ৪ মি.গ্রা, অফরান অথবা ১০ মি.লি. ওরাল সলিউশন দিনে তিনবার।
  • অস্ত্রপচার পরবর্তী বমি বমি ভাব এবং বমি প্রতিরােধে: প্রাপ্ত বয়স্ক: ট্যাবলেট এবং ওরাল সলিউশন- দৈনিক ২ বার ৮ মি.গ্রা, অফরান ট্যাবলেট করে ২ বার অথবা ২০ মি.লি, ওরাল সলিউশন অবশিকরনের ১ ঘন্টা পূর্বে।
  • ইঞ্জেকশন- ৪ মি.গ্রা, আইভি অলঘুকৃত অবস্থায় ২-৫ মিনিট এর বেশি সময় ধরে অবশিকরনের ঠিক পূর্বে।
  • শিশুদের ক্ষেত্রে- ২ থেকে ১২ বছর বয়স্ক শিশুদের একটি ০.১ মি.গ্রা./কেজি (৪০ কেজি অথবা অনুর্ধ ৪০ কেজি শিশুদের ক্ষেত্রে) অথবা একটি ৪ মি.গ্রা, ডােজ (৪০ কেজি উৰ্ক শিশুদের ক্ষেত্রে) ইঞ্জেকশন প্রয়ােগের সময়কাল ২ থেকে ৫ মিনিটের চেয়ে বেশি হওয়া উচিত (কোন ভাবেই ৩০ সেকেন্ডের কম নয়) যকৃতের অকার্যকারিতায়।
  • ট্যাবলেট এবং ওরাল সলিউশন- সর্বমােট দৈনিক মাত্রা ৮ মি.গ্রা. অতিক্রম করা উচিত নয়।
  • ইঞ্জেকশন- ৪ মি.গ্রা. এর একটি সর্বোচ্চ। কেমােথেরাপি শুরু করার ৩০ মিনিট পরে ১৫ মিনিট ধরে প্রয়ােগ করতে হবে।

Prior to IV infusion, dilute in 50 ml dextrose 5% inj or normal saline.

পার্শ্ব প্রতিক্রিয়া

সবচেয়ে বেশি সংগঠিত পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে মাথা ব্যথা, কোষ্ট কাঠিন্য এবং ডায়রিয়া। কেমােথেরাপি দ্বারা সংগঠিত বমি বমিভাব এবং বমিতে অনডানস্ট্রেন সেবনকৃত রােগীদের মধ্যে ১% ক্ষেত্রে র‌্যাশ দেখা যেতে পারে। দুর্লভ ক্ষেত্রে ঝাপসা দৃষ্টি, ডিপ্রেসনসহ অথবা বুকে ব্যথা, কার্ডিয়াক এরিথমিয়া, নিম্নরক্তচাপ এবং ব্রাডি কার্ডিয়া দেখা যায়।

সতর্কতা

Hypersensitivity reactions have been reported in patients who have exhibited hypersensitivity to other 5-HT3 receptor antagonists. Ondansetron is not a drug that stimulates gastric or intestinal peristalsis. It should not be used instead of nasogastric suction. The use of Ondansetron in patients following abdominal surgery or in patients with chemotherapy-induced nausea and vomiting may mask a progressive ileus and/or gastric distension.

ঔষধের মিথষ্ক্রিয়া

In patients treated with potent inducers of CYP3A4 (i.e Phenytoin, Carbamazepine or Rifampicin), the oral clearance of Ondansetron was increased and Ondansetron blood concentrations were decreased. Data from small studies indicate that Ondansetron may reduce the analgesic effect of tramadol.

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায় : প্রেগনেন্সি ক্যাটাগরি বি। ১০ এবং ৩০ মিলিগ্রাম/কেজি/দিন পর্যন্ত দৈনিক মৌখিক ডোজে প্রজনন অধ্যয়নগুলি সম্পন্ন করা হয়েছে এবং ওন্ডানসেট্রনের কারণে ভ্রূণের প্রতিবন্ধী প্রজনন ক্ষতির কোনও প্রমাণ প্রকাশ করেনি। গর্ভবতী মহিলাদের মধ্যে তবে পর্যাপ্ত এবং নিয়ন্ত্রিত কোনও অধ্যয়ন নেই। সুতরাং স্পষ্টভাবে প্রয়োজন হলে ড্রাগটি গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত।

স্তন্যদানকালে : অনডানসেট্রন মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা তা জানা যায়নি। যেহেতু অনেক ওষুধই মাতৃদুগ্ধে নিঃসৃত হয় সেহেতু স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে অনডানসেট্রন ব্যবহারে সতর্কতা অবলম্বন করা উচিত।

মাত্রাধিক্যতা

There is no specific antidote for Ondansetron overdose. In addition to the adverse events, hypotension (and faintness) occurred in a patient that took 48 mg of AVONA tablets. In all instances, the events resolved completely.

প্রতিলক্ষণ

অনডানসট্রেন এর প্রতি অতি প্রতিক্রিয়াশীল রােগীদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

বিশেষ সতর্কতা

Pediatric use: Can be given in children 1 month of age and above.

Geriatric use: No dosage adjustment is necessary in the elderly.Dosage adjustment for patients with impaired hepatic function:

  • Tablet and Oral Solution:The total daily dose of 8 mg should not be exceeded.
  • Injection:A single maximal dose of 8 mg to be infused over 15 minutes beginning 30 minutes before the start of the emetogenic chemotherapy is recommended.
  • Suppository: Not recommended

সংরক্ষণ

হালকা এবং আর্দ্রতা থেকে সুরক্ষিত একটি শীতল এবং শুকনো জায়গায় সঞ্চয় করুন। সাপোজিটরি - 25º এর নীচে স্টোর করুন।


শেয়ার করুন বন্ধুর সাথে