ফুটবলে অফসাইড কিভাবে হয়?


শেয়ার করুন বন্ধুর সাথে
Jobedali

Call

আমাদের একথা প্রথমেই মনে রাখতে হবে যে, শুধুমাত্র পাস দেওয়ার মুহূর্তে অফসাইড হয়। পাস দেওয়ার ওই মুহূর্তের পর ফুটবলার প্রতিপক্ষের ফুটবলারের কোন অবস্থানে থেকে বল রিসিভ করছে সেটা কোন বিষয় নয়। আর একটি বিষয় মনে রাখতে হবে যে, কোন দল তাঁর বিপক্ষ দলের অর্ধে অ্যাটাকে থাকলেই কেবল অফসাইড এর হিসাব। এক্ষেত্রে বল রিসিভের বিষয়টি লক্ষণীয়। মনে করি পাস দেওয়ার সময় সে অফসাইডে ছিল কিন্তু বুদ্ধি করে সে বলটি রিসিভ করল না। তার দলের অন্য আরেকজন ফুটবলার যে বল পাস দেওয়ার সময় অন সাইডে ছিল সে এসে বলটি রিসিভ করল তাহলে প্রথম ফুটবলার আর অফসাইড হবে না। পরবর্তীতে অন সাইডে থাকা অবস্থায় সে বল রিসিভ করতে পারবে।

বল রিসিভ ছাড়াও অফসাইড এর জন্য আরো দুইটি বিষয় লক্ষণীয়। পাস দেওয়ার মুহূর্তে অফসাইডে থাকা কোন ফুটবলার যদি বিপক্ষ দলের কোন ফুটবলারকে ফাউল করে অথবা গোলকিপারের সামনে গিয়ে এমন ভাবে দাঁড়িয়ে থাকে যাতে গোলকিপার বলটি দেখতে না পায় তাহলে বল রিসিভ না করলেও অফসাইড বলে বিবেচিত হবে।


কোন কোন ক্ষেত্রে অফসাইড হবে না?
১. বল রিসিভ এর সময় ফুটবলার যেকোনো অবস্থান এ অবস্থান করতে পারবে এবং পরবর্তীতে যেকোনো সময় বল রিসিভ করতে পারবে। এক্ষেত্রে অফসাইড হবে না।
২. কর্নার এর ক্ষেত্রেও একই নিয়ম। কর্নার এর সময় যে দল কর্নার করছে সে দলের যেকোনো ফুটবলার যে কোন অবস্থানে অবস্থান করতে পারবে এবং পরবর্তীতে যেকোনো সময় বল রিসিভ করতে পারবে। এক্ষেত্রে অফসাইড হবে না। কারণ কর্নার যে জায়গা থেকে করা হয় তা গোল লাইন বরাবর তাই বল যে জায়গা থেকেই ধরা হোক না কেন তা খেলোয়ারের সামনেই থাকবে তাই অফসাইড হবে না।
৩. গোলকিকের সময় অপর দলের খেলোয়ার যেকোনো জায়গাতেই দাঁড়াতে পারবে। অফসাইড হবে না।
৪. অফসাইডে থাকা অবস্থায়ও প্রতিপক্ষের খেলোয়ারের হাত ছাড়া শরীরের অন্য কোন স্থান ছুঁয়ে যদি বল অফসাইডে থাকা ফুটবলারের কাছে আসে তাহলে অফসাইড হবে না।
৫. দুই দলের ফুটবলার যদি ঠিক একই লাইনে থাকে তাহলেও অফসাইড হবে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ