শেয়ার করুন বন্ধুর সাথে
Jobedali

Call

দুটি গ্রিক শব্দ মিলে গঠিত হয়েছে প্রোবায়োটিক কথাটি। গ্রিক শব্দ ‘প্রো’ কথার ইংরেজি প্রতিশব্দ ‘প্রোমোটিং’। বাংলা অর্থ উন্নয়ন করা। আর ‘বায়োটিক’ কথার ইংরেজি অর্থ হল ‘লাইফ’, যার বাংলা প্রতিশব্দ জীবন। এবার এই দু’টিকে জুড়লে দাঁড়ায় জীবনের উন্নয়ন করা।
তবে প্রোবায়োটিক নিয়ে বিস্তারিত বলার আগে একটু ব্যাকটেরিয়া নিয়ে কয়েকটা কথা বলে নিলে বুঝতে সুবিধা হবে। আসলে ব্যাকটেরিয়ার কথা বলতেই আমাদের বেশিরভাগেরই মনে প্রথমেই সংক্রমণের ছবি ভেসে ওঠে। আর এমন ধারণায় আশ্চর্যের কিছু নেই। প্রতিদিন সকাল থেকে সন্ধে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান, লোশন, ক্রিম ব্যবহার করতে করতে আমরা অভ্যস্ত হয়ে পড়েছি। আজকাল প্রায় সবেতেই অ্যান্টিব্যাকটেরিয়াল মোড়ক লেগেছে। খরচও হচ্ছে বিস্তর। এমন অবস্থায় স্বাভাবিকভাবেই আমাদের মনের মধ্যে ব্যাকটেরিয়া সম্পর্কে নেতিবাচক দৃষ্টিভঙ্গি গড়ে উঠেছে। আর এটা ভুল কিছুও নয়। সত্যি, বর্তমান সময়ে ব্যাকটেরিয়ার দাপট ক্রমশ বেড়েই চলেছে। একটু অসাবধান হলেই আর রক্ষে নেই!
তবে পৃথিবীর অন্য সবকিছুর মতো ব্যাকটেরিয়ারও খারাপ-ভালো রয়েছে। আমাদের শরীরের ভিতরেই বহু ভালো ব্যাকটেরিয়া বসবাস করে। এগুলিকে বলে কমেনসাল অর্গানিজম। শরীরকে সুস্থ-স্বাভাবিক রাখতে বিভিন্নভাবে সাহায্য করে এই ভালো ব্যাকটেরিয়াগুলি। এই কারণে শিশু জন্মের সময়ই মায়ের থেকে ব্যাক্টেরয়েডস, বিফিডোব্যাক্টেরিয়াম, ল্যাকটোব্যাসিলাস এবং ইসচেরিশিয়া কোলি-নামক ভালো ব্যাকটেরিয়াগুলি পেয়ে থাকে। এই ব্যাকটেরিয়াগুলি শিশুকে সুস্থ রাখতে সাহায্য করে।
এবার আসল কথায় আসি, অনেকসময় অসুস্থতার জন্য শরীরে এই ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা এবং প্রভাব, দুই কমতে পারে। তখন বাইরে থেকে ওষুধের মাধ্যমে জীবন্ত ভালো ব্যাকটেরিয়া (লাইভ ব্যাকটেরিয়া) প্রবেশ করিয়ে দেওয়া হয়। বাইরে থেকে ঢুকিয়ে দেওয়া এই ভালো ব্যাকটেরিয়াকে চিকিৎসা পরিভাষায় প্রোবায়োটিক বলে। তবে প্রোবায়োটিক মানে শুধুই ভালো ব্যাকটেরিয়া নয়, ঈস্টও প্রোবায়োটিকের (ফ্যাংগাস) অঙ্গ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ