মেয়েদের মুখে কালো দাগ হওয়া মেয়েদের কাছে খুব বড় একটি সমস্যা, কারণ আজকাল কমবেশি ছেলেদের পাশাপাশি মেয়েদের কাছেও মুখে কালো দাগ হওয়া খুব বড় ধরণের একটা সমস্যা। 

তবে এর আগে আমাদের অবশ্যই মেয়েদের মুখে কালো দাগ হওয়ার কারণ গুলো জানা দরকার। কারণ আগে থেকে আমরা মেয়েদের মুখে কালো দাগ হওয়ার কারণ গুলো জানতে পারি তাহলেই আপনারা নিজেরাই নিজেদের মুখে কালো দাগ থেকে সুরক্ষিত রাখার ব্যবস্থা করে নিতে পারেন। 


মেয়েদের মুখে কালো দাগ হওয়ার কারণ :

মেয়েদের মুখে কালো দাগ হওয়ার কারণ গুলো নিয়ে যদি রিসার্চ করেন তাহলে আপনারা মুখে কালো দাগ হওয়ার কারণ হিসাবে দু-চারটে কারণ বার বার আপনাদের সামনে আসবে। 

০১. মেয়েদের কোমল ত্বকে অতি বেগুনী রশ্মির প্রভাব :- আজকালকার যুগে ছেলেদের পাশাপাশি সমাজে মেয়েরাও সমান তালে এগিয়ে চলেছে ঠিকই। কিন্ত বিধাতা ছেলেদের তুলনায় মেয়েদের ত্বককে অনেক বেশি কোমলভাবে তৈরী করেছেন। তাই ছেলেদের সাথে মেয়েরা সূর্যের প্রখর রৌদ্রে বার হলে ছেলেদের তুলনায় মেয়েদের ত্বকে সূর্যের অতি বেগুনী রশ্মির প্রভাবটা অনেক বেশি পড়ে তাই মেয়েদের ত্বকে কালো দাগের সৃষ্টি হয়। 


০২. মেয়েদের শরীরে বিভিন্ন সময়ে হওয়া হরমোনাল ডিসব্যালেন্স :- বিধাতা মেয়েদের শরীর অনেক জটিলভাবে তৈরী করছেন। আর মেয়েদের পুরো শরীরটার গ্রোথ মূলত হরমোন নির্ভর। 

অনেকসময় মেয়েদের থাইরয়েড এবং পিটুইটারী গ্রন্থি থেকে সঠিকভাবে ক্ষরিত হরমোনের মত রস গুলো ক্ষরিত না হলে বা বেশি পরিমানে ক্ষরিত হলে মেয়েদের মুখে কালো দাগের সমস্যা দেখতে পাওয়া যায়। 

০৩. মেয়েদের লোমহীন শরীর রাখার প্রচেষ্টা :-  আজকালকার মেয়েরা হাত পা সহ নারী শরীর লোমহীন রাখার চেষ্টায় বিউটি পার্লারে গিয়ে লোমহীন করার জন্যে পেডিকিওর এবং মেনিকিওয়র করে থাকেন। এই ধরণের লোমহীন করার জন্যে বিভিন্ন ধরণের পন্থা অবলম্বন করলে আগে গিয়ে মেয়েদের বয়স বাড়ার সাথে কালো দাগ ছোপের সৃষ্টি করে। 


উপরে উল্লেখিত কারণ গুলো ছাড়াও মেয়েদের মুখের কালো দাগ দূর হওয়ার পিছিনে আরো নানান ধরণের কারণ আছে। এখন আমরা মেয়েদের মুখের কালো দাগ দূর করার উপায় গুলো নিয়ে কথা বলব।  

মেয়েদের মুখের কালো দাগ দূর করার উপায় :

আমরা এখানে সম্পূর্ণ প্রাকৃতিকভাবে আপনাদের কাছে মুখের কালো দাগ দূর করার উপায় হিসাবে কতগুলো টিপস আপনাদের সাথে শেয়ার করব। 

আশা করছি আপনারা আমাদের এই টিপস গুলো ফলো করলে নিজেরাই ঘরে বসে মুখের কালো দাগ গুলো দূর করতে পারবেন। 

০১. লেবু দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায় :- লেবুর মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন-সি রয়েছে। লেবুর মধ্যে ভিটামিন-সি এবং সাইট্রিক অ্যাসিড থাকে যা মুখের কালো দাগ দূরকরার জন্যে খুব উপকারী। 

এর জন্যে সবার প্রথমে আপনাকে একটি পরিষ্কার কাঁচের পাত্রে লেবুর রস নিচরে নিয়ে একত্রিত করে নিতে হবে। তারপর তুলোর বল লেবুর রসে ভিজিয়ে নিয়ে মুখের কালো দাগ ওয়ালা অংশ গুলোতে লাগাতে হবে। 

এইভাবে আপনি যদি দুই-তিন সপ্তাহ নিয়ম করে লেবুর রস আপনার চেহেরায় লাগান তাহলে দেখবেন খুব অল্প দিনেই আপনার মুখের কালো দাগ গুলো চেহেরার সাথে মিলিয়ে যাচ্ছে। 

০২. এলোভেরা জেল দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায় :- এলোভেরা হল অতি সহজলভ্য একটি সরস কান্ড জাতীয় উদ্ভিদ। আপনাকে এলোভেরা জেল জোগাড় করে নিয়ে এলোভেরা জেলের সঙ্গে দুই-চার কুঁচি শসা, চন্দন গুঁড়ো  এবং লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরী করে নিতে হবে। 

তারপর পরিষ্কার জলে মুখ ধুয়ে নিয়ে মুখের কালো দাগ পড়া জায়গা গুলোতে এলোভেরা সহ চন্দনের প্রলেপটা লাগাতে হবে। এইভাবে আপনি নিয়ম করে সপ্তাহ দুয়েক এলোভেরা চন্দনের প্রলেপ লাগালে মুখের কালো দাগ দূর হয়ে যায়। 


০৩. হলুদ দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায় :- বাজারে উপলব্ধ একটি ভালো কোম্পানির হলুদ গুঁড়ো করে নিয়ে এসে তার সঙ্গে লেবুর রস এবং দুধ মিশিয়ে চন্দনের প্রলেপ তৈরী করে নিতে হবে। 

তাপরপর সেই হলুদের প্রলেপ সারা মুখে ফেস মাস্কের মত করে বেশ কয়েকমিনিট লাগিয়ে রাখতে হবে। এইভাবে কয়েক দিন হলুদ গুঁড়ো সহ প্রলেপ লাগালে মুখের কালো দাগ দূর হয়ে যায়। 


০৪. টমেটোর রস দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায় :- টমেটো আমাদের সকলের ভাঁড়ারে উপলব্ধ একটি অতি সহজ উপলব্ধ সবজি। কিন্তু আপনি জানেন কি টমেটোর মত সবজি দিয়ে আমরা খুব সহজেই মুখের কালো দাগ দূর করতে পারি। 

টমেটোর মধ্যেও ভিটামিন-সি , আছে। আপনারা আপনাদের রান্নাঘর থেকে একটি টমেটো নিয়ে কয়েকটি টুকরো করে কেটে নিয়ে সেই টমেটোর টুকরো গুলো নিয়ে চেহেরায় স্ক্রাব করলে খুব অল্প সময়েই মুখের কালো দাগ গুলো দূর হয়ে যাবে। 


০৫. মুলতানি মাটি দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায় :- অতি প্রাচীনকাল থেকেই মুলতানি মাটি রূপচর্চার উপাদান হিসাবে ব্যবহৃত হয়ে আসছে। 

আপনারা আপনাদের চেহেরার কালো দাগ স্পট গুলোতে মুলতানি মাটি লাগান তাহলে খুব সহজেই মুখের কালো দাগ দূর করতে পারবেন। 

আপনারা মুখের কালো দাগ দূর করার উপায় বা টিপস গুলো আরো ভালো করে জানার জন্যে Sonobangla.com এর মেয়েদের মুখের কালো দাগ দূর করার উপায় আর্টিকেলটি পড়ে দেখতে পারেন। 









শেয়ার করুন বন্ধুর সাথে