জিজ্ঞাসা: আসসালামু আলাইকুম, হুজুর, একটি মেয়ের সাথে আমার বন্ধুত্ব রয়েছে, তার সাথে আমার সম্পর্কটা নিজ ভাই বোনের মত, আমাদের মধ্যে কোন খারাপ কথাবার্তাও হয় না, একদম নিজ ভাই বোনের মত আমাদের সম্পর্ক, হুজুর আমাদের এই সম্পর্কে শরিয়তে অনুযায়ী কী বলে, আমাদের কি কথা বললে গোনাহ হবে? আমরা দুজন নিজের আপন ভাই বোনের মত। দয়া করে জানাবেন।–নাম প্রকাশে অনিচ্ছুক। 


জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته 

মুমিন-পুরুষ হোক কিংবা নারী- তারা একে অপরের সঙ্গে ভ্রাতৃত্ব বন্ধনে আবদ্ধ। 

আল্লাহ তাআলা বলেন, إِنَّمَا الْمُؤْمِنُونَ إِخْوَةٌ মুমিনরা তো পরস্পর ভাই-ভাই। (সূরা হুজুরাত ১০) উক্ত আয়াত থেকে বুঝা যায়, মুমিন পুরুষ মুমিন নারীকে ‘বোন’ কিংবা মুমিন নারী মুমিন পুরুষকে ‘ভাই’ বলে সম্বোধন করতে পারবে। তবে উক্ত সম্বোধন দ্বারা আপন বোনের মত কিংবা আপন ভাইয়ের মত মাহরাম মনে করা যাবে না এবং এর কারণে তার সঙ্গে দেখা-সাক্ষাৎ, অপ্রয়োজনীয় কথাবার্তা ইত্যাদি জায়েয হয়ে যাবে না। কেননা, 

আল্লাহ তাআলা বলেন, إِنِ اتَّقَيْتُنَّ فَلَا تَخْضَعْنَ بِالْقَوْلِ فَيَطْمَعَ الَّذِي فِي قَلْبِهِ مَرَضٌ وَقُلْنَ قَوْلًا مَّعْرُوفًا যদি তোমরা আল্লাহকে ভয় কর, তবে পরপুরুষের সাথে কোমল ও আকর্ষনীয় ভঙ্গিতে কথা বলো না, ফলে সেই ব্যক্তি কুবাসনা করে, যার অন্তরে ব্যাধি রয়েছে তোমরা সঙ্গত কথাবার্তা বলবে। (সূরা আহযাব ৩২) 

والله أعلم بالصواب


শেয়ার করুন বন্ধুর সাথে