চ্যানক্রয়েড কাকে বলে?
চ্যানক্রয়েড হল একটি ব্যাকটেরিয়াজনিত অত্যন্ত ছোঁয়াচে রোগ যার ফলে যৌনাঙ্গে ঘা-এর সৃষ্টি হয়। ব্যাক্টেরিয়াম বা রোগজীবাণু হ্যামোফিলাস ডুক্রেয়ি চ্যানক্রয়েড হওয়ার জন্য দায়ী। এটি এক ধরনের যৌন সংক্রামক সংক্রমণ , যার মানে এটি যৌন যোগাযোগের মাধ্যমে ছড়ায়। তবে এটি অযৌন সংসর্গেও হতে পারে।

চ্যানক্রয়েড খুবই যন্ত্রণাদায়ক একটি ছোঁয়াচে রোগ। নিরাপদ যৌন সম্পর্কের মাধ্যমে এ রোগের বিস্তার রোধ করা যায়। কখনও কখনও এটি লিঙ্গের মাথার ছিদ্রের মধ্যেও হয়ে থাকে।হিউম্যান ইমিউনোডেফিসিয়েন্সি ভাইরাস (HIV) সংক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ কারণগুলির মধ্যে চ্যানক্রয়েড একটি।

চ্যানক্রয়েডের প্রধান লক্ষণ ও উপসর্গগুলি কি কি?
চ্যানক্রয়েডের উপসর্গগুলি রোগজীবানু দ্বারা আক্রান্ত হবার চার দিনের মধ্যে, কদাচিৎ তিন দিনের মধ্যেই প্রকাশ পায়। একটি লাল মাংসপিন্ড যা পূঁয দ্বারা পরিপূর্ণ থাকে, সংক্রমণ স্থানে স্থানে দেখা দেয়, যৌনাঙ্গে অথবা মলদ্বারের আসেপাশে। এই মাংসপিন্ডটি এরপর উন্মুক্ত ঘায়ে পরিণত হয় যা ক্ষত স্থানের মতো দেখতে হয়। মেয়েদের ক্ষেত্রে এই ঘায়ের কোন উপসর্গ না থাকলেও, পুরুষদের ক্ষেত্রে এটি যন্ত্রণাদায়ক হয়। পুরুষদের ক্ষেত্রে কুঁচকির লিম্ফ নোড-এ ব্যাথা ও ফোলাভাব দেখা যায়, সাধারণত শরীরের একপাশেই দেখা যায়, কিন্তু কখনও কখনও দুপাশেও দেখা যায়।

চ্যানক্রয়েডের প্রধান কারণগুলি কি কি?
চ্যানক্রয়েড যে যে কারণে হয়:

  • চ্যানক্রয়েডের উন্মুক্ত ঘায়ের সাথে সরিসরি ত্বকের সংস্পর্শ
  • চ্যানক্রয়েডে পূঁযের সাথে সরাসরি সংস্পর্শ
  • উচ্চ-ঝুঁকিপূর্ণ ব্যক্তির সাথে যৌন সহবাস, যেমন ব্যবসায়িক যৌন কর্মীরা
  • বহু সঙ্গী থাকা
  • চ্যানক্রয়েড আক্রান্ত ব্যক্তির সঙ্গে যোনি,পায়ু অথবা মৌখিক যৌন সহবাস


কিভাবে চ্যানক্রয়েডের নির্ণয় এবং চিকিৎসা করা হয়?
চ্যানক্রয়েড সাধারণভাবে ঘা আক্রান্ত স্থানের নমুনা সংগ্রহ করে এবং রক্তের নমুনা সংগ্রহের দ্বারা নির্ণয় করা হয়। সংগৃহিত নমুনাগুলি থেকে চ্যানক্রয়েডের কারণ যে ব্যাকটেরিয়া তার উপস্থিতি পরীক্ষা করা হয়।

চিকিৎসাগত রোগ নির্ণয়ের সঠিক পদক্ষেপগুলি হল:

  • যৌনাঙ্গের আলসার বা ঘা আছে কিনা তা জানার জন্য শারীরিক পরীক্ষা
  • লিম্ফ নোডের ফোলাভাব, যা চ্যানক্রয়েডে সাধারণভাবে দেখা যায়
  • সিফিলিসের অনুপস্থিতি
  • হার্পিস সিম্পলেক্স ভাইরাস পলিমেরেজ চেন প্রতিক্রিয়া (এইচ এস ভি পি সি আর) পরীক্ষার নেতিবাচক ফলাফল


একটি সফল চিকিৎসা উপসর্গগুলির উপশম করে এবং রোগের সংক্রমণ প্রতিরোধ করে। অ্যান্টিবায়োটিক থেরাপি দ্বারা এর চিকিৎসা করা হয়, যা সংক্রমণকে পুরোপুরি বিতাড়িত করে। চিকিৎসক যে চিকিৎসা বিধানটি দেন সেটি সম্পূর্ণ করা উচিত। আক্রান্তের সঙ্গীরও চিকিৎসার প্রয়োজন হতে পারে। সম্পূর্ণ চিকিৎসার জন্য সময়ের প্রয়োজন এবং সেরে ওঠা আলসারের বা ঘায়ের আয়তনের উপড় নির্ভর করে।


শেয়ার করুন বন্ধুর সাথে