Call

হালাল ও হারাম সম্পদের মালিক, ব্যবসায়ী কাজে প্রতারক মালিক, বা অমুসলিমের অধীনে চাকুরী করে বেতন নেয়া জায়েজ আছে। তবে শর্ত হল, ডিউটিতে কোন হারাম কাজ না থাকতে হবে। যেমন মদ বিক্রি করা, শুকর বিক্রি করা ইত্যাদি। এছাড়াও নিজেকে ওজন পরিমাপ সঠিকভাবে করতে হবে ও প্রতারণা করা যাবেনা। পরিশেষে বলা যায়, হালাল কাজ হলে সে কাজ করে বেতন নেয়া জায়েজ হবে। [কিতাবুন নাওয়াজেল-১২/৫১৭]

عن سويد بن غفلة: أن بلال قال لعمر بن الخطاب رضى الله عنه: “إن عمالك يأخذون الخمر والخنازير فى الخراج، فقال: لا تأخذوها منهم، ولكن ولوهم ببيعها، وخذوا أنتم من الثمن، (إعلاء السنن، كتاب البيوع، باب حرمة بيع الخمر والميتة والخنزير والأصنام-14/117)


وال

এখন তারা যে চুরি করে অনেক মাংস। এবং বিক্রি করে নিজেদের চগলের মাংস এবং চোরা মাংস। আমার বেতন হালাল হবে কি? আমিত কর্মি। শুধু দেখি কিছু বলতে পারিনা।

আপনি পরিশ্রমের বিনিময়ে বেতন পান, এক্ষেত্রে আপনি শ্রমিক। মালিকের মূল অর্থ সম্পদের অর্ধেকের বেশী যদি সুদের কারবারে তৈরি হয়ে থাকে সেক্ষেত্রে তার বেতন খাওয়া জায়েজ হবেনা। কিন্তু, আপনি পরিশ্রম করে অর্থ উপার্জন করবেন এক্ষেত্রে কোন সমস্যা নেই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Unknown

Call

আপাত দৃষ্টিতে হালাল না হারাম ঠিক বলতে পারিনা। তবে ইসলামে খারাপ কাজে একে অপরকে সাহায্য করার ব্যাপারে কঠোরভাবে নিষেধ রয়েছে আমার জানা মতে। তবে সবচেয়ে ভালো হবে আপনি কাছাকাছি কোন ভাল আলেম এর থেকে এই বিষয়ে জেনে নিন, কারণ পরিস্থিতি ভেদে হালাল না হারাম উনারা ভাল বলতে পারবেন। আমার পরামর্শ হবে আপনার সুযোগ থাকলে চাকরি পরিবর্তন করে নিলে ভালো হয়, যেহেতু আপনি উনাকে বুঝাতে পারবেন না বা বুঝাতে গেলে উল্টো বুঝবে। এ ক্ষেত্রে আপনার কিছু করার নেই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ