বর্তমান ডিজিটাল সময়ে ইনফ্লুয়েন্স মার্কেটিং কোন একটি কোম্পানির সফলতার অন্যতম চাবিকাঠি। যে কোনো ধরণের প্রচার প্রচারণার জন্য ইনফ্লুয়েন্স মার্কেটিং সঠিকভাবে কাজে লাগাতে পারলে অন্যান্য মার্কেটিং উপায় থেকে এই মার্কেটিং থেকে বেশি সফলতা পাওয়া সম্ভব।


ইনফ্লুয়েন্স মার্কেটিং কী? 

ইনফ্লুয়েন্স মার্কেটিং হলো ডিজিটাল মার্কেটিং এর একটি মাধ্যম, যেখানে ব্যক্তিগত ও পেশাগত পরিচিতি কাজে লাগিয়ে বিশাল সংখ্যক একটা মানুষকে প্রভাবিত করা যায়। বর্তমানে অনেক ক্ষেত্রেই ইনফ্লুয়েন্স মার্কেটিং ব্যবহার করা হয় এবং এই মার্কেটিংয়ে সফলতা লাভের সুযোগ অনেক বেশি। উদাহরণ হিসেবে আমরা ইউটিউবার রাফসান দ্য ছোটভাই কিংবা মিজানুর রহমান আজহারি কে বেছে নিতে পারি, এই দুজন মানুষ যখন তাদের সোশ্যাল একাউন্ট থেকে তাদের প্রভাবক বিষয়ের কোনো প্রোডাক্ট নিয়ে ইতিবাচক কথা বলেন, ভালো দিক তুলে ধরেন কিংবা ব্যবহার করতে বলেন তখন অনেক মানুষ তাদের কথাকে গুরত্ব দিয়ে গ্রহণ করবে। ঠিক এখানেই ইনফ্লুয়েন্সার মার্কেটিংয়ের সফলতা।


ইনফ্লুয়েন্সাসার কাকে বলে? 

ইনফ্লুয়েন্সার হলো এমন একজন ব্যক্তি যার বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট রয়েছে এবং সেখানে প্রচুর ফলোয়ার বা ফ্যানবেজ আছে, যার চাহিদা রয়েছে এবং স্বনামধন্য মানুষ হিসেবে পরিচিত, সমাজকে প্রভাবিত করতে পারেন, তিনিই একজন ইনফ্লুয়েন্সার। ইনফ্লুয়েন্সার যা করেন তা 'ভালো' হিসেবে উপস্থাপন করেন, এবং ফলোয়াররা বিশ্বাস করে নেয় যে এটা ভালো, এটা গ্রহণ করা উচিত। 


মার্কেটিংয়ের জগতে বর্তমানে ইনফ্লুয়েন্স মার্কেটিংয়ের জনপ্রিয়তা অনেক বেশি। বড় একজন ইনফ্লুয়েন্সারের মাধ্যমে বিজ্ঞাপন দেয়ার চেয়ে ছোট অনেকগুলো ইনফ্লুয়েন্সারের মাধ্যমে বিজ্ঞাপন দিলে সেটা বেশি ফলপ্রসূ হয় বলে জানিয়েছেন ডিজিটাল মার্কেটিং এক্সপার্টরা। এর বাস্তব উদাহরণ আমরা দেখতে পাই ইন্সটাগ্রাম কিংবা ইউটিউব সেলিব্রেটিদের মাধ্যমে। বেশিরভাগ ইউটিউবারের ভিডিও দেখার সময় আমরা লক্ষ্য করি যে তারা কোনো একটা প্রোডাক্টের স্পন্সরড হয়ে বিজ্ঞাপন দিচ্ছেই, এটাই মুলত ইনফ্লুয়েন্স মার্কেটিং। নিজের অজান্তেই আমরা এখানে প্রভাবিত হয়ে পড়ি।


আরো তথ্য পেতে পারেন অনুলিখন এ। 


শেয়ার করুন বন্ধুর সাথে