অতিরিক্ত যৌন চিন্তা মানুষের কী ক্ষতি করতে পারে?

 চিন্তা-শক্তি হলো মানুষের একটি অনন্য সম্পদ বা বৈশিষ্ট, যা মানুষকে পশু থেকে আলাদা করে। যে ব্যক্তি চিন্তাকে নিয়ন্ত্রিত রাখতে পারে না, তার আচরণ পশুর মতো হতে থাকে। অবৈধ সম্পর্ক মানুষের জন্য নয়, এটা পশুর জন্য। অতিরিক্ত যৌন চিন্তা থেকে যৌন চাহিদা যখন নেশায় পরিণত হয়, তখন সেটা নিয়ন্ত্রণ করা ব্যাক্তির জন্য একান্তই কঠিন হয়ে পড়ে। ফলে সে অবৈধ সম্পর্ক, ধর্ষণ, খুন ইত্যাদি পর্যন্ত গড়ায়। যৌনতা, রাগ, অভিমান অবস্থান বুঝে দেখাতে হয়। সেক্সচুয়াল চিন্তা যেই ক্ষতি গুলো করে থাকে তা হলো।

 ১) ইবাদতে অনিহা : অতিরিক্ত সেক্সচুয়াল চিন্তার কারণে তার নিজের ইবাদত ঠিক মত পালন করতে পারবে না। নামাজ পড়বে মনের দিক দিয়ে আত্মতৃপ্তি পাবে না।

 ২) আত্ম-অবগতি : বা Self-awareness হচ্ছে অন্তদর্শন করার ক্ষমতা এবং নিজেকে পুনরায় চিনতে পারার সামর্থ্য দেয় যাতে একজন স্বতন্ত্র পৃথক হইতে পারে পরিবেশ এবং অন্যান্য স্বতন্ত্রদের থেকে। অতিরিক্ত সেক্সচুয়াল চিন্তার কারনে এটি হারাতে হবে।

 ৩) কুরুচিপূর্ণ মন : অতিরিক্ত সেক্সচুয়াল চিন্তার কারনে তার মন মানসিকতা এতোটাই নিচে নেমে যেতে পারে, যেমন যেকোনো বয়সের মেয়েকে নিয়ে কুরুচিপূর্ণ চিন্তা মাথায় আসা,কুরুচিপূর্ণ কথা বলা ইত্যাদি।

 ৪) পর্ণগ্রাফি ও হস্তমৈথুনের প্রতি আসক্তি: অতিরিক্ত সেক্সচুয়াল চিন্তা মানুষকে পর্ণগ্রাফি ও হস্তমৈথুনের এর মত জগন্য পাপ কাজের প্রতি আসক্তি করে ফেলে। যার ফলাফল খুব ভয়াবহ। তাহলে, আগেই চিন্তা করা দরকার, কোন পর্যায়ে লাগাম টানতে হবে। এটা করতে হবে শুরুতেই। সেটা কিভাবে করবেন : চিন্তাকে নিয়ন্ত্রণ করা ট্যাবলেট গিলে ফেলার মতো কাজ নয়। এর জন্য বেশ কিছু বিষয় খেয়াল রাখা দরকার। 

- রাতে ঘুমিয়ে পড়ুন এশার নামাজের পর পরই। - সেই সব মানুষদের এড়িয়ে চলুন, যারা এসব বিষয়ে উদ্বুদ্ধ করে। - সেই সব পরিবেশে যাতায়াত বন্ধ করুন, যেখানে এইসব বিষয় উদ্বুদ্ধ করতে পারে।

 - ইন্টারনেট ব্যবহার বন্ধ রাখুন অন্তত ৩০-৪৫ দিনের জন্য। - নিয়মিত সঠিক সময়ে নামাজ পড়া শুরু করুন। 

- শুধু নামাজের উঠা-বসা নয়, প্রকৃত নামাজ কিভাবে পড়তে হয় সেটা শিখুন। নামাজে খুশু-খুজু সম্পর্কে বিস্তারিত জানা শুরু করুন। - বাড়ির কাজে সময় দিন। 

- প্রতিদিন একটা নির্দিষ্ট সময় কাটান, পরিবারের সবার সাথে।

 - শুদ্ধভাবে কুরআন তেলাওয়াত করা শিখুন। এর পরে অর্থসহ পড়া শুরু করুন। কুরআন পড়া এবং বুঝতে পারা মুসলমানের জন্য অপরিহার্য।


শেয়ার করুন বন্ধুর সাথে