মাধ্যমিক পাশের পর শিক্ষার্থীরা প্রায় বেশিরভাগ ই কলেজে উঠে অনেক রকম বিড়ম্বনায় পড়ে যায়। এর মধ্যে অন্যতম একটি হলো : শিক্ষার্থীরা যে বিভাগ নিয়ে কলেজে পড়তে চায়, সেই বিভাগের বিষয়গুলো কি কি? আবার চতুর্থ বিষয়ের একটা ব্যাপার আছে। কোন বিষয় টা চতুর্থ বিষয় হিসেবে নিলে ভাল হয়? এমন অনেক কিছু প্রশ্ন থাকে। এক্ষেত্রে বেশি সমস্যা হয় তাদের, যারা কলেজে বিভাগ পরিবর্তন করে। তো এবার এরকম একটা টপিক নিয়ে লেখব। এখানে এইসএসসি ব্যবসায় শিক্ষা বিভাগের বা কমার্স সেকশনের কি কি বিষয় আছে এবং চতুর্থ বিষয় কোনটা নেওয়া যায় সে বিষয়ে আলোচনা করব। তো নিঃসন্দেহে এটি একটি গুরুত্বপূর্ণ তথ্য, তাই বিস্তারিত জানতে পুরো পোস্ট টি মনোযোগ দিয়ে পড়ুন।


 প্রথমেই বাংলাদেশে জেনারেল বোর্ড এর যে তিনটি বিভাগ রয়েছে, তার মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সবচেয়ে বেশি। এরপরেই রয়েছে ব্যবসায় শিক্ষা বা কমার্স বিভাগ। এই নাম শুনেই বুঝা যায় এই বিভাগ নিলে ঠিক কি ধরনের বিষয়ে পড়তে হতে পারে। এই বিভাগের সব বিষয় ই ব্যবসায় সম্পর্কিত। যারা গণিতে ভাল, বা সাধারণ গণিত করার প্রতি ভাল আগ্রহ আছে তাদের জন্য কমার্স বা ব্যবসায় শিক্ষা শাখা বেস্ট। একজন শিক্ষার্থী যদি এইসএসসি বা কলেজে ব্যবসায় শিক্ষা শাখায় পড়তে চায় তাহলে তাকে কি কি বিষয় পড়তে হতে পারে তার বর্ণনা নিচে দেখুন। 

আরও জানুন:- কলেজে ব্যবসায় শিক্ষা শাখার কোন লেখকের বই কিনব?

এখন আসি মূল পর্বে। কলেজে যে যেই বিভাগ ই নিক না কেন, তার সব বিষয় গুলোকে মূলত তিনভাগে ভাগ করা যায়। এগুলো হলো : আবশ্যিক বিষয়, বিভাগীয় বিষয়, ঐচ্ছিক বা চতুর্থ বিষয়। আর একটা ব্যাপার বলে রাখা ভাল, যে কলেজে বা HSC লেভেলে ব্যবসায় শিক্ষা শাখার দুইটি বিষয় নিজের ইচ্ছামত বেছে নেওয়া যায়। এখানে ৩য় এবং চতুর্থ বিষয় নিজের ইচ্ছামত নির্ধারন করা যায়।


 এবার জেনে নেওয়া যাক কোন কোন বিষয় গুলো কমার্স বা ব্যবসায় শিক্ষা বিভাগে আছে। 

আবশ্যিক বিষয়

১। বাংলা ১ম পত্র 

২। বাংলা ২য় পত্র বা ব্যাকরণ 

৩। ইংরেজি ১ম পত্র 

৪। ইংরেজি ২য় পত্র বা Grammar 

৫। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি 

এগুলো হলো আবশ্যিক বিষয়, অর্থাৎ কলেজে যে বিভাগ ই নেওয়া হবে প্রত্যেক বিভাগেই এই বিষয়গুলো আছে। 

উচ্চমাধ্যমিক/কলেজে কোন লেখকের বই কেনা উচিত? কোন বিষয়ে কোন লেখকের বই পড়ব -বিস্তারিত জেনে নিন


বিভাগীয় বিষয়: 

১। ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা (Management) 

[একে ব্যবসায় নীতি ও প্রয়োগ বলা হয়] 

২। হিসাববিজ্ঞান (Accounting) 

এগুলো যারা ব্যবসায় শিক্ষা বিভাগ নিবে তাদের জন্য অবশ্যই থাকবে।

 ৩য় বিষয় : ব্যবসায় শিক্ষা বা কমার্স বিভাগে ৩য় বিষয় নির্ধারন করার অপশন থাকে। ৩য় বিষয় হিসেবে যে বিষয়গুলো নেওয়া যাবে সেগুলো হলো:

 ১। উৎপাদন ব্যবস্থা ও বিপণন (Marketing)

 ২। ফাইন্যান্স, ব্যাংকিং ও বিমা (Finance) [যে কোন ১ টা নির্বাচন করতে হবে] 

চতুর্থ বিষয় : চতুর্থ বিষয় হিসেবে যেগুলো নেওয়া যাবে তা হলো :

 ১। উৎপাদন ব্যবস্থা ও বিপণন (Marketing) 

২। ফাইন্যান্স, ব্যাংকিং ও বিমা (Finance)

 ৩। পরিসংখ্যান (Statistics) 

৪। অর্থনীতি (Economics) 

৫। কৃষিশিক্ষা। [যে কোন একটা]


 তো এখন অনেকেই কনফিউশনে পরে যায় যে যে কোন টা ৩য় আর কোনটা চতুর্থ বিষয় হিসেবে নিলে ভাল হয়। আবার একই বই আলাদা লেখকের হয়ে থাকে। সেক্ষেত্রে কোন বিষয়ে কোন লেখকের বই ভাল হবে। এই বিষয়ে জানতে চাইলে নিচের পোস্টে ক্লিক করে পড়ে নিতে পারেন : 

কলেজে ব্যবসায় শিক্ষা শাখার চতুর্থ বিষয় কোনটা নিব?

আপনারা চাইলে ফেসবুকে আমাকে ফলো করতে ক্লিক করুন-এখানে।প্রয়োজনে আমার টি ঘুরে আসতে পারেন। 


শেয়ার করুন বন্ধুর সাথে