আমি যখন বাসে জার্নি করি তখন আমার অনেক ভমি হয়। মাথা ব্যাথা করে, আর ভমি হবার কারনে শরীর অনেক দুর্বল লাগে। এখন আমার জানার বিষয় এই যে আমি কি করলে এই সমস্যা থেকে রেহাই পেতে পারি। এই সমস্যা আমার অনেক আগে থেকেই, কিছু দিন ডন এ নামে একটি ট্যাবলেট খেতাম কিন্তু তাতে তেমন কোন কাজ হতো না। please আমায় সাহায্য করুন?
3 Answers

জার্নি করার সময় ভারি খাবার খাবেন না। আদা দিয়ে লাল চা খেতে পারেন। একটু আদা সাথে নিয়ে যেতে পারেন। বমি ভাব আসলে খাবেন। তাছারা বমির বিষয় নিয়ে ভাব্বেন না। যত বমির কথা ভাব্বেন ততই খারাপ লাগবে এবং বমিও হবে।তাই সে সময় অন্য কিছু নিয়ে ভাব্বেন।

জার্নি করার কিছুক্ষন আগে গ্যাষ্ট্রিকের ওষুধ সেবন করুন সাথে বমিরোধক ওষুধ খেতে পারেন|

এটাকে মোসন সিকনেস বলে।

অনেকেরই গাড়িতে বা বাসে ভ্রমণ করলে বমি বা বমির ভাব হয়, মাথা ঘোরে বা মাথা ব্যথা করে। এ কারণে ভ্রমণের আনন্দটি মাটি হয়ে যায়। এই বিরক্তিকর সমস্যার জন্য অনেকে গাড়িতে বা বাসে চড়তেই ভয় পান। একে ‘মোশন সিকনেস’ বলে। গতি ও জড়তার ফলে মস্তিষ্কে সমন্বয়হীনতার কারণে এটি হয়ে থাকে। যাঁরা এই বিরক্তিকর সমস্যায় আক্রান্ত, তাঁদের ভ্রমণটাকে আনন্দপূর্ণ করতে কিছু পরামর্শ।

* গাড়ি/বাসের সামনের দিকে বসুন, চেষ্টা করুন জানালার পাশে বসতে। বাইরে দৃষ্টি প্রসারিত করুন। রাতের বেলায় ভ্রমণে চোখ বুজে থাকুন। ভ্রমণের আগে অবশ্যই রাতে পর্যাপ্ত ঘুমাবেন।

*যাত্রার আগে অতিরিক্ত খাবার বা গুরুপাক খাবার খাবেন না। যাত্রাপথে বাইরের খাবার অথবা বারবার খাওয়া থেকে বিরত থাকুন।

* ভ্রমণের সময় ধূমপান করবেন না। আদা বা লেবুর চা খেতে পারেন। আদা, মৌরি ও লবঙ্গ চিবোতে পারেন।

* চলন্ত অবস্থায় বই পড়া, মোবাইলে গেম খেলা বা নেট ব্যবহার থেকে বিরত থাকুন। এর ফলে সমস্যা বেড়ে যেতে পারে।

* মনকে শান্ত রাখুন, ভ্রমণের সময় ভুলে যান আপনি মোশন সিকনেসের বিরক্তিকর সমস্যায় আক্রান্ত। মনকে প্রফুল্ল রাখতে গান শুনতে পারেন।

সমস্যা বেশি হলে বমি নিরোধক

যেমন Stemetil 5mg অথবা

Maclixine, প্রভৃতি ভ্রমণের আগের রাতে ১টি এবং যাত্রার ৩০ মিনিট আগে ১টি সেবন করতে পারেন।