শেয়ার করুন বন্ধুর সাথে

ভূ-রাজনীতি হচ্ছে স্থান (space) ও রাজনীতির (politics) মধ্যবর্তী সম্পর্কে বিজ্ঞান যা রাজনৈতিক নেতৃবৃন্দের সেরা ভৌগোলিক ধারণা প্রদানের প্রচেষ্টা। জাতীয় আশা-আকাক্সক্ষা থেকে এটি বেরিয়ে আসে। তথ্য ও নীতি অনুসন্ধান করে, যা জাতীয় চাহিদা পূরণ করতে কার্যকর হয়। রাষ্ট্রের পারিসরিক চাহিদা বিবেচনা করে ভূ-রাজনীতি প্রপঞ্চকটি প্রসারিত হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ভূ রাজনীতিঃ ভূ রাজনীতির ইংরেজি প্রতিশব্দ Geo Politics  । এটি এসেছে দুটি গ্রীক শব্দ Geo যার অর্থ ভূ এবং Politikos যার অর্থ রাষ্ট্র সম্পর্কিত। অতএব, ভূ রাজনীতি ভূগোল এবং রাষ্ট্রবিজ্ঞান এ দুটি বিষয় কে সম্পর্কযুক্ত করে এবং এর মাধ্যমে রাজনৈতিক শক্তি ও ভৌগোলিক উপাদানের সমন্বয় সাধন করা হয়। সুতরাং রাষ্ট্রীয় সমস্যাবলির সমাধানের চেষ্টায় রাজনৈতিক ভূগোলের সফল প্রয়োগকেই ভূ রাজনীতি বলা হয়।

অধ্যাপক আব্দুল হাকিমের মতে, "ভূ রাজনীতি হচ্ছে ভূগোলের সেই অংশ যা পররাষ্ট্রনীতি এবং রাজনৈতিক প্রপঞ্চসমূহের মধ্যে যোগসূত্র স্থাপন করে।"

N.J.Spkysman বলেছেন, "ভৌগোলিক বাস্তবতার ভিত্তিতে রাষ্ট্রের নিরাপত্তাজনিত নীতি প্রণয়ন করাকে ভূরাজনীতি বলে।

সুতরাং ভূ রাজনীতি হচ্ছে ভূগোল ও রাষ্ট্রবিজ্ঞানের যৌথ শাখা, যা একটি জাতির শক্তির সামর্থ্য নির্ধারণ করে , জাতির ভাগ্য নিয়ন্ত্রণ করে এবং জাতির সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি সহ আন্তর্জাতিক ক্ষেত্রে কোনো দেশের ভূমিকা নির্ধারণ করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ