সৌদি আরবে অনেকেই সুন্নত আর বেতর নামাজ পড়ে না,,,
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

বিতর নামাজ ওয়াজিব। এটি পালন করা সর্বাধিক উত্তম। এছাড়াও, রাসূল (সঃ) লোকদেরকে বিতর নামাজ আদায় করার প্রতি উৎসাহিত করেছেন। "হযরত আলী (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন - রাসূলুল্লাহ (সঃ) বলেছেন, হে কুরআনের ধারকগণ! তোমরা বিতর সলাত আদায় করো। কেননা আল্লাহ বেজোড়, তাই তিনি বেজোড়কে ভালবাসেন। (সুনানে আবু দাউদ, হাদিস নং ১৪১৬)।

তাছাড়াও, বিতর নামাজের ফযীলত বর্ণনা করতে গিয়ে রাসূল (সঃ) আরও বলেছেন, "বিতর তোমাদের রাতের শেষ সলাতে পরিণত করবে।" (সুনানে আবু দাউদ, হাদিস নং ১৪৩৮)।

রাসূল (সঃ) আরও বলেছেন, "বিতরের সলাত প্রত্যেক মুসলিমের আদায় করা কর্তব্য।" (আবূ দাঊদ, নাসায়ী, ইবনু মাজাহ, মিশকাতুল মাসাবিহ, হাদিস নং ১২৬৫)। তাই, উক্ত হাদীস সমূহের ভাষ্য অনুযায়ী বলা যায়, বিতর নামাজ ওয়াজিব। রাসূল (সঃ) এটি আদায় করতে সকলকে নির্দেশ দিয়েছেন। যেহেতু, রাসূল (সঃ) এটির ক্ষেত্রে নির্দেশ দিয়েছেন, তাই এটি আদায়ের গুরুত্ব অপরিসীম। নতুবা, রাসূলের সুন্নাহ না মানলে গুনাহ হতে পারে।


ইমাম আবু হানিফা (রহঃ)-এর মতে বিতর নামায ওয়াজিব। ইমাম মালেক, শাফেয়ী ও আহমদ সহ অধিকাংশ ইমাম, মুহাদ্দিছ ও আলেমের মতে বিতর নামায ওয়াজিব নয় বরং তা সুন্নাতে মুআক্কাদাহ্‌। ইমাম আবু হানীফা (রহঃ) যে সকল হাদীসের আলোকে বিতর নামাযকে ওয়াজিব বলেন, তা অধিকাংশ যঈফ বা দূর্বল অথবা তা দিয়ে এ নামাযকে ওয়াজিব সাব্যস্ত করা যায় না। তাই তাঁর প্রসিদ্ধ দু’ছাত্র ইমাম ইউসুফ ও ইমাম মুহাম্মাদ ইবনুল হাসান (রহঃ) ইমামের সাথে একমত না হয়ে অধিকাংশ ইমামের ন্যায় এ নামাযকে সুন্নাতে মুআক্কাদাহ্‌ হিসেবে আখ্যা দেন।

এ জন্য ইবনুল মুনযির বলেন, এক্ষেত্রে ইমাম আবু হানীফার মতের সমর্থন করেছেন এরকম কারো নাম আমি জানি না। ইমাম ইবনু তায়মিয়া (রহঃ) বলেন, বিতর নামায সুন্নাতে মুআক্কাদাহ্। এ ব্যাপারে মুসলমানগণ ঐকমত্য। কোনো মানুষ যদি বিতর নামায পরিত্যাগ করার ব্যাপারে দৃঢ় থাকে বা অবিরাম বিতর নামায না পড়ে, তবে তার সাক্ষ্য গ্রহণ করা হবে না। তবে, এ নামাজ না আদায় করলে গুনাহ হবে, সেরকম কোন ব্যাখ্যা খুঁজে পাওয়া যায় না। তবে, আদায় করা সর্বাধিক উত্তম।      
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

হানাফী মাযহাবের গ্রহণযোগ্য মতানুসারে বিতর নামাজ আদায় করা ওয়াজিব।তাই বিতর নামাজ আদায় করা না হলে গুনাহ হবে। এবিষয়ে তাদের দলীল হলো; মুসনাদে আহমাদের একটি হাদিস যেখানে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিতর নামাজ ইশা ও ফজরের মাঝে যেকোন সময় পড়তে নির্দেশ দিয়েছেন; যেটি ওয়াজিব হ‌ওয়াকে বুঝায়।হাদিসটি লক্ষ্য করি,مسند أحمد

 أن  عمرو بن العاص  خطب الناس يوم الجمعة، فقال : إن  أبا بصرة  حدثني أن النبي صلى الله عليه وسلم قال : " إن الله زادكم صلاة، وهي الوتر، فصلوها فيما بين صلاة العشاء إلى صلاة الفجر ". قال أبو تميم : فأخذ بيدي أبو ذر، فسار في المسجد إلى أبي بصرة، فقال له : أنت سمعت رسول الله صلى الله عليه وسلم يقول ما قال عمرو ؟ قال أبو بصرة : أنا سمعته من رسول الله صلى الله عليه وسلم. 

حكم الحديث: إسناده صحيح، رجاله ثقات.

অর্থ, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আল্লাহ তায়ালা তোমাদেরকে একটি অতিরিক্ত নামাজ দিয়েছেন; সেটি হল বিতর।তোমরা তা ইশা ও ফজরের নামাজের মাঝে আদায় করো। হাদিস নং ২৩৮৫১
আরো বিস্তারিত দলীল যে কিতাবগুলোয় পাওয়া যাবে; ফতোয়ায়ে হিকমাত ১/২১১ বাজলুল মাজহুদ ২/৩২০
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ