وَمِنْ ءَايَٰتِهِۦ خَلْقُ ٱلسَّمَٰوَٰتِ وَٱلْأَرْضِ وَٱخْتِلَٰفُ أَلْسِنَتِكُمْ وَأَلْوَٰنِكُمْ إِنَّ فِى ذَٰلِكَ لَءَايَٰتٍ لِّلْعَٰلِمِينَ

অর্থঃ তাঁর আর ও এক নিদর্শন হচ্ছে নভোমন্ডল ও ভূমন্ডলের সৃজন এবং তোমাদের ভাষা ও বর্ণের বৈচিত্র। নিশ্চয় এতে জ্ঞানীদের জন্যে নিদর্শনাবলী রয়েছে।

সূরা আর রুম (الرّوم), আয়াত: ২২

আল কোরআনের উক্ত আয়াত দ্বারা বুঝা যায়

ভাষা ও বর্ণের বৈচিত্র স্বয়ং আল্লাহতায়ালা 

দিয়েছেন। আর বাবা, কাকা, মাসি এসব যেহেতু 

একটি ভাষার বৈচিত্র মাত্র তবে তো ঐ ভাষাভাসী 

মানুষ তাঁর নিজ ভাষায় কথা বলবে। এসব নামে 

ডাকতে পারে। আর ঐ নামগুলো যে মুসলিম ছাড়া 

অন্য কোনো জাতির ভাষা বলে প্রমাণিত তা তো 

নয়। সুতরাং মুসলিমও উক্ত নাম সমূহে ডাকতে 

পারবে। কোনো বাঁধা হবে না ইনশাআল্লাহ্।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

হ্যা আপনি ডাকতে পারবেন ।কোন অসুবিধা নেই ।ইসলামে এতে আপনাকে কোন বাঁধা দিচ্ছে না । 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

★মুসলিম সমাজেঃ পিতাকে বাবা, আব্বা বা আব্বু বলে সম্বোধন করা হয়। মাতাকে মা, আম্মা বা আম্মু বলে সম্বোধন করা হয়। বাবার ভাইকে চাচা আর বাবার ভাইয়ের স্ত্রীকে চাচী বলে সম্বোধন করা হয়। বাবার বোনকে ফুফু আর আর বাবার বোনের স্বামীকে ফুফা বলে সম্বোধন করা হয়। মায়ের বোনকে খালা আর মায়ের বোনের স্বামীকে খালু বলে সম্বোধন করা হয়। মায়ের ভাইকে মামা আর মায়ের ভাইয়ের স্ত্রীকে মামি বলে সম্বোধন করা হয়। বোনের স্বামীকে ভাই আর ভাইয়ের স্ত্রীকে বোন বলে সম্বোধন করা হয়। স্বামীর বোনকে বোন আর স্বামীর ভাইকে ভাই বলে সম্বোধন করা হয়। স্ত্রীর ভাইকে ভাই আর স্ত্রীর বোনকে বোন বলে সম্বোধন করা হয়। স্ত্রীর বাবাকে আব্বা আর স্ত্রীর মাকে আম্মা বলে সম্বোধন করা হয়। মুসলিম সমাজে যাকে যা বলে সম্বোধন করা হয়, তাকে তাই বলে সম্বোধন করা জায়েজ। অন‍্য ধর্ম বা অন‍্য জাতির সম্বোধন অনুসরণ করা জায়েজ নয়। কেননা, মুসলমানদের জন‍্য অন‍্য ধর্ম বা অন‍্য ধর্মের কার্যাবলী অনুসরণ করা ইসলাম সমর্থন করে না। মুসলমানদেরকে কেবল ইসলাম ধর্ম বা ইসলাম ধর্মের কার্যাবলীকেই অনুসরণ করতে হবে। ★হিন্দু সমাজেঃ পিতাকে বাবা বলে সম্বোধন করা হয়। মাতাকে মা বলে সম্বোধন করা হয়। বাবার ভাইকে কাকা বা জেঠা আর বাবার ভাইয়ের স্ত্রীকে কাকী বা জেঠী বলে সম্বোধন করা হয়। বাবার বোনকে পিসি আর বাবার বোনের স্বামীকে পেসো বা পেসো মশাই বলে সম্বোধন করা হয়। মায়ের বোনকে মাসি আর মায়ের বোনের স্বামীকে মেসো বা মেসো মশাই বলে সম্বোধন করা হয়। মায়ের ভাইকে মামা আর মায়ের ভাইয়ের স্ত্রীকে মামি বলে সম্বোধন করা হয়। বোনের স্বামীকে জামাই বাবু বা দুলাভাই আর ভাইয়ের স্ত্রীকে বৌদি বা ভাবী বলে সম্বোধন করা হয়। স্বামীর বোনকে ননদ বা ননস আর স্বামীর ভাইকে দ্বেবর বা ভাসুর বলে সম্বোধন করা হয়। স্ত্রীর ভাইকে শ‍্যালক আর স্ত্রীর বোনকে শ‍্যালিকা বলে সম্বোধন করা হয়। স্ত্রীর বাবাকে বাবা আর স্ত্রীর মাকে মা বলে সম্বোধন করা হয়। মুসলমানদেরকে তাদের নিজস্ব সম্বোধন, ধর্ম বা ধর্মীয় কার্যাবলীকে অনুসরণ করতে হবে। অন‍্যথায়, সত‍্যিকারের মুসলমান হওয়া সম্ভব নয়। ধন‍্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ