Share with your friends
Dr. Shoyeb

Call

কার্যকারিতা ও সহনশীলতার ভিত্তিতে এবং সর্বোচ্চ দৈনিক বিক্রির প্রতি লক্ষ্য রেখে মেটফরমিন এর মাত্রা ব্যক্তিবিশেষের উপর নির্ভর করে থাকে। প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে মেটফরমিন এর দৈনিক নির্দেশিত মাত্রা হচ্ছে ২৫৫০ মিগ্রা. এবং ১০-১৬ বছরের শিশুদের শিশুদের ক্ষেত্রে তা ২০০০ মিগ্রা। 

অন্যদিকে প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে এর সর্বোচ্চ দৈনিক নির্দেশিত মাত্রা হচ্ছে ২০০০ মিগ্রা। বিগমেট বিভক্ত মাত্রায় খাবারের সাথে এবং সাধারণত প্রতিদিন রাতে একবার খাবারের সাথে গ্রহণ করা উচিত। মেটফরমিন কখনোই চুষে বা ভেঙ্গে খাওয়া উচিত নয়।  প্রারম্ভিক মাত্রা যতদুর সম্ভব কম হওয়া উচিত যাতে রক্তে গ্লুকোজের পরিমাণ কাঙ্খিত অবস্থায় রাখার জন্য প্রয়োজনীয় সর্বনিম্ন প্রয়োগমাত্রা নিরুপণ করা যায় এবং সেই সাথে পরিপাকতন্ত্রের অস্বস্তিও যেন কম হয়।

গ্রহনীয় নির্দেশিত মাত্রাঃ

প্রাপ্তবয়স্কদের জন্য: মেটফরমিন এর সাধারণ প্রারম্ভিক মাত্রা হচ্ছে ৫০০ মিগ্রা দিনে ২ বার অথবা ৮৫০ মিগ্রা. দিনে ১ বার খাবারের সাথে। প্রতি সপ্তাহে ৫০০ মিগ্রা অথবা প্রতি ২ সপ্তাহে ৮৫০ মিগ্রা. বিভক্ত মাত্রায় বৃদ্ধি করে দৈনিক সর্বোচ্চ গ্রহন মাত্রা ২০০০ মিগ্রা. পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে। প্রারম্ভিক মাত্রা দৈনিক ২ বার ৫০০ মিগ্রা থেকে ২ সপ্তাহ পর দৈনিক ২ বার ৮৫০ মিগ্রা. মাত্রা প্রয়োগ করে রোগীদের পর‌্যবেক্ষন করা যেতে পারে। দৈনিক মোট মাত্রা ২০০০ মিগ্রা. এর উপরে হলে তা রোগীদের সহনশীলতার জন্য ৩ বার বিভক্ত মাত্রায় খাবারের সাথে গ্রহণ করা যেতে পারে। 

শিশুদের ক্ষেত্রেঃ মেটফরমিন এর সাধারণ প্রারম্ভিক মাত্রা হচ্ছে প্রতিবার খাবারের সাথে ৫০০ মিগ্রা. করে দৈনিক ২ বার। মাত্রা বৃদ্ধির হার হওয়া উচিত সপ্তাহে ৫০০ মিগ্রা. করে বিভক্ত মাত্রায় দৈনিক সর্বোচ্চ ২০০০ মিগ্রা. পর্যন্ত। মেটফরমিন এর নিরাপদ ব্যবহার এবং কার্যকারিতা ১০ বছরের নিচের শিশুদের ক্ষেত্রে এখনো প্রতিষ্ঠিত হয়নি।

 

চিকিৎসা চলাকালীন সময়ে বিগমেট শরীরে সঞ্চয়ের ফলে ল্যাকটিক এসিডোসিস হতে পারে যদিও এ ধরণের ঘটনা কদাচিৎ ঘটে।

ফুসেমাইড, নিফেডিপিন, ক্যাটায়নিক ওষুধসমূহ, থায়াজাইড ও অন্যান্য মূত্র বর্ধক, কর্টিকোস্টেরয়েড, ফেনােথায়াজিন, থাইরয়েড প্রােডাক্টস, ইস্ট্রজেন, মুখে খাওয়ার জন্মনিরােধক বড়ি, ফেনাইটয়েন, নিকোটিনিক এসিড, সিমপ্যাথােমিমেটিক্স, ক্যালসিয়াম চ্যানেল ব্লকার এবং আইসােনিয়াজাইড। 

মেটফরমিন হাইড্রোক্লোরাইড ও ফুরোসেমাইড একত্রে সেবনে দীর্ঘমেয়াদী কোনো প্রতিক্রিয়ার তথ্য পাওয়া যায়নি। নিফিডিপিন বিগমেট এর শোষন বাড়ালেও নিফিডিপিনের উপর বিগমেট এর সামান্য প্রভাব পরিলক্ষিত হয়। ক্যাটায়নিক ড্রাগ যারা কিডনীর মাধ্যমে নিষ্কাশিত হয়, সেসব ক্ষেত্রে নিষ্কাশিত হবার সময় বিগমেট এর সাথে প্রতিযোগীতার সম্মুখিন হতে পারে। 

সিমেটিডিনের ফার্মাকোকাইনেটিক বৈশিষ্ট্যের উপর মেটফরমিন হাইড্রোক্লোরাইড এর কোনো প্রভাব নেই। কিছু কিছু ঔষধ যেমন থায়াজাইড এবং অন্যান্য মুত্রবর্ধক , কর্টিকোস্টেরয়েড, ফেনোথায়াজিন, থাইরয়েড প্রডাক্ট, ইস্ট্রোজেন, মুখে খাবার জন্মনিরোধক, ফিনাইটোয়েন, নিকোটিনিক এসিড, সিমপ্যাথোমিমেটিক, ক্যালসিয়াম চ্যানেল ব্লকার এবং আইসো সরবাইড হাইপোগ্লাইসেমিয়া তৈরী করতে পারে এবং এসব ঔষধ গ্রহণের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে।

এনভি-মেট এসআর ট্যাবলেট (সাস্টেইনড রিলিজ) সম্পর্কে বিস্তারিত জেনে নিন এই লিঙ্ক থেকে এনভি-মেট এসআর

Talk Doctor Online in Bissoy App