২ রাকাত ছুটে গেলে কি ওই ২ রাকাত সুরা মিলাবো?? এরূপ ৩ রাকাত ছুটলে সুরা মিলাবো কিভাবে? ৪ রাকাতেই কি সুরা মিলাবো নাকি কোন রাকাতে শুধু সুরা ফাতিহাই পরতে হবে? নামাযে কখন কখন বিসমিল্লাহির রহমানির রহীম  পড়বো?
শেয়ার করুন বন্ধুর সাথে

আপনি যদি একা নামাজ পডেন,তাহলে যেই রাকাতে অযু ছুটে গেছে,তখনই বের হয়ে কারো সাথে কথা না বলে অযু করে এসে আবার সেই রাকাত শুরু করবেন।এক্ষেত্রে পূনরায় নামাজ পডা সর্বোত্তম।আর জামাতে নামাজ পডলে একই নিয়ম,যে রাকাত গুলো পডতে পারেন নায়,অযু করে কথা না বলে সেগুলো আদায় করবেন,যদি ৪রাকাত ফরজ নামাজ হয় আর শেষের ২রাকাত ছুটে গেলে শুধু ফাতিহা পডলেই হবে আর সুন্নত হলে সূরা মিলানো লাগবে। যেকোন নামাজের প্রথম রাকাতে সানা পডে আউজু বিল্লাহ ও বিসমিল্লাহ পডে ফাতিহা সূরা পডতে হয়,তরপর ফাতিহা পডার শেষে অন্য সূরা পডার আগে আউজুবিল্লাহ বিসমিল্লাহ্ না পডলে কোনো ক্ষতি নেই।তবে প্রতি রাকাতে সূরা ফাতিহার পূর্বে শুধু বিসমিল্লাহ পডতেই হবে।অন্যদিকে, তথ্য সূত্র:তরীকুল ইসলাম,মাসয়ালার বই,ছারছীনা দারুচ্ছুন্নাত লাইব্রেরী,নেছারাবাদ,পিরোজপুর।আমার কাছে তরিকুল ইসলাম,বইটির ১ম ও ২য় খন্ড,দুটিই আছে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

জামাতে শরীক হওয়ার পর যদি কোন রাকাত ছুটে যায় তাহলে তার ছুটে যাওয়া রাকাত গুলো আদায়ের ক্ষেত্রে কোন কেরাত পড়া লাগবেনা বরং শুধু রুকু সাজদা করে আদায় করে করলেই যথেষ্ট হবে। আর যদি দুই তিন রাকাত চলে যাওয়ার পর জামাতে শরীক হয় তাহলে নামাজ আদায়ের নিয়ম এই; •চার রাকাত বিশিষ্ট নামাজে দুই রাকাত ছুটে গেলে ইমামের সালাম ফিরানোর পর অবশিষ্ট দুই রাকাতে সূরা মিলাতে হবে। •চার রাকাত বিশিষ্ট নামাজে তিন রাকাত ছুটে গেলে ইমামের সালাম ফিরানোর পর প্রথম রাকাতে সূরা মিলিয়ে প্রথম বৈঠক করতে হবে।এরপর অবশিষ্ট দুই রাকাতের প্রথম রাকাতে সূরা মিলাতে হবে শেষ রাকাতে সূরা মিলাতে হবেনা। •তিন রাকাত বিশিষ্ট নামাজে দুই রাকাত ছুটে গেলে ইমামের সালাম ফিরানোর পর অবশিষ্ট দুই রাকাতের প্রথম রাকাতে সূরা মিলিয়ে বৈঠক করতে হবে।বৈঠক শেষে অবশিষ্ট রাকাতেও সূরা মিলাতে হবে। নামাজে বিসমিল্লাহর হুকুম। প্রথম রাকাতে ছানা,আ'উযুবিল্লাহ পড়ার পর বিসমিল্লাহ পড়তে হয়। এবং অন্যান্য রাকাতে শুধু বিসমিল্লাহ সূরা ফাতিহার পূর্বে পড়তে হয়।তবে কেউ কেউ সূরা মিলানোর সময়‌ও বিসমিল্লাহ পড়ার কথা বলেন,আর সতর্কতা বশত এর উপর‌ই ফাত‌ওয়া প্রদান করা হয়। তথ্যসূত্র,ফাত‌ওয়ায়ে শামী ২/৩৪৭ ফাত‌ওয়ায়ে রহিমিয়া ৫/২৯ কিতাবুল মাসায়েল ১/৩৪১

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ